13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে যোগের কিছু কথা ও আয়োজন

নিউজ ডেস্ক
June 21, 2022 8:55 am
Link Copied!

আজ ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। এবছর অষ্টম আন্তর্জাতিক যোগ দিবসের থিম নির্ধারণ করা হয়েছে-‘Yoga for Humanity’অর্থাৎ “মানবতার জন্য যোগ”। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যোগ দিবসে থাকছে নানা আয়োজন।

২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে আন্তর্জাতিক যোগ দিবস ধারণার প্রস্তাব পেশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি যোগব্যায়ামকে “invaluable gift of India’s ancient tradition” বলে উল্লেখ করেন। ওই বছরের ১১ ডিসেম্বর জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি শ্রী অশোক মুখার্জি খসড়া প্রস্তাবনাটি আনুষ্ঠানিকভাবে উত্থাপন করেন সাধারণ অধিবেশনে। প্রস্তাবটিকে ১৯৫টি দেশের মধ্যে থেকে ১৭৭ টি দেশ তাৎক্ষণিকভাবে সমর্থন করে এবং কোন ভোটাভোটি ছাড়াই গৃহীত হয় প্রস্তাবটি। ১১ ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে ২১ জুনকে ‘আন্তর্জাতিক যোগ দিবস’ হিসেবে ঘোষণা করা হয়।

এর পর ২০১৫ সালের ২১ জুন প্রথম গোটা বিশ্বে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। ২০১৫ সালে প্রথম যোগ দিবস পালিত হয় নয়া দিল্লির রাজপথে, যেখানে উপস্থিত ছিলেন স্বয়ং নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদী এবং ৮৪টি দেশের বিশিষ্ট ব্যক্তি-সহ প্রায় ৩৫৯৮৫ জন মানুষ এ দিন অংশগ্রহণ করেছিলেন এই অনুষ্ঠানে। ৩৫ মিনিট ধরে মোট ২১টি যোগাসন করা হয়েছিল। এ দিন দু’টি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড হয়, প্রথম রেকর্ড ছিল, বৃহত্তম যোগ ক্লাস এবং দ্বিতীয় ছিল, সর্বোচ্চ সংখ্যক মানুষের অংশগ্রহণের জন্য।

আজ অষ্টম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ হাজার মানুষের সঙ্গে একত্রে যোগাভ্যাসে মিলিত হলেন। মহীশূর প্রাসাদ প্রাঙ্গণে আন্তর্জাতিক যোগ দিবসের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী। এ দিন কর্ণাটকের মহীশূরের একটি অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  স্মরণ করালেন দৈনন্দিন জীবনে যোগের গুরুত্বকে। আজ আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day 2022)। রাজ্য থেকে দেশের বিভিন্ন প্রান্ত সকাল সকাল যোগাভ্যাসে ব্যস্ত প্রত্যেকেই। যোগ-ব্যায়াম করতে ব্যস্ত রাজনীতিবিদরাও। ভারতের আর্জি মেনে যোগাকে রাষ্ট্রপুঞ্জের স্বীকৃতি দেওয়ার পর থেকে ২০১৫ সাল থেকে এদিন বিশ্বব্যাপী পালিত হয় যোগ দিবস।

এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘সকলকে যোগ দিবসের শুভেচ্ছা, অনেকের জীবন পাল্টে দিয়েছে যোগ। এবারের থিম যোগ ফর হিউম্যানিটি। বিশ্বের সর্বত্র পৌঁছে গিয়েছে। যোগ জীবনের পথ, অঙ্গে পরিণত হয়েছে, যোগ বিশ্বে শান্ত প্রতিষ্ঠায় সক্ষম’।

এ বছরের থিম যোগ ফর হিউম্যানিটি। সীমান্তে আইটিপিবি জওয়ান থেকে ফোর্ট উইলিয়ামের সেনারা। কেন্দ্রীয় মন্ত্রী, রাজনীতিক থেকে সাধারণ মানুষ, ৭৫ কেন্দ্রীয় মন্ত্রীর উপস্থিতিতে ভারতের ৭৫টি ঐতিহাসিক স্থানে  যোগ দিবস পালিত হচ্ছে।

যোগের অর্থ হতে পারে বিভিন্ন। যেমন, আত্মা, মন এবং শরীরের সমন্বয়, চিন্তা ও কর্মের একতা ইত্যাদি। অনেকের মতে, ‘যোগ’ শব্দটি দু’টি সংস্কৃত শব্দ ‘য়ুজ’ এবং ‘য়ুজির’ থেকে উদ্ভূত হয়েছে যার অর্থ ‘এক সঙ্গে’ বা ‘একত্র হওয়া’।

যোগব্যায়াম করা মানসিক চাপ থেকে মুক্তি দিতে পারে। পাশাপাশি, শারীরিক ও পেশি শক্তি বৃদ্ধি, ভারসাম্য বজায় রাখা, মনোবল উন্নত করা ইত্যাদি-সহ অগণিত সুবিধা পাওয়া যায় যোগ অনুশীলনের মাধ্যমে। যোগচর্চা শুধু রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণই করে না, অনেক রোগ নিরাময়েও ভূমিকা রাখে। প্রাণায়াম ও যোগাসনের বিভিন্ন মুদ্রা এবং ধ্যান বা মেডিটেশন- এই তিনের সমন্বয়েই যোগ। বিশ্বজুড়ে জনপ্রিয় যোগ চর্চায় অসংখ্য মানুষ তাদের হতাশা আর মানসিক অবসাদ কাটিয়ে উঠছে।

জানা যায়, যোগের উৎপত্তি হাজার হাজার বছর আগে। বেদ অনুযায়ী, ভগবান শিব ছিলেন প্রথম যোগী এবং তিনি যোগ সম্পর্কে তাঁর জ্ঞান ‘সপ্ত ঋষিদের’ কাছে স্থানান্তরিত করেছিলেন। সপ্তর্ষিরা যোগের জ্ঞান ছড়িয়ে দেওয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করেছিলেন।

এ বছর বাংলাদেশে ভারতীয় হাই কমিশন মিরপুর স্টেডিয়ামে সকালে কিছু সংখ্যক ব্যক্তিদের নিয়ে যোগ দিবস পালন করছেন। অন্যদিকে বিকাল ৩টায় ঢাকা জাতীয় প্রেসক্লাবের ৩য় তলায় যোগ সভার আয়োজন করেছেন আনন্দলোক ফাউন্ডেশন এর প্রতিষ্ঠান আনন্দম ইন্সটিউট অব যোগ এন্ড যৌগিক চিকিৎসা। ‘বিনা ঔষুধে রোগ প্রতিরোধ, নিরাময় ও দীর্ঘায়ু লাভের উপায়’ শীর্ষক যোগ সভা। উক্ত যোগ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি মণ্ডলী সদস্য ও সাবেক নৌপরিবহন মন্ত্রী শাহাজাহান খাঁন এমপি, বিশেষ অতিথি মনোরঞ্জন শীল গোপাল এমপি, যোগ বিশারদ ডঃ জেকে পাল, বিশিষ্ট সাংবাদিক বাসুদেব ধর, বীরমুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য, সোনালী ব্যাংকের সাবেক উপ ব্যাবস্থাপনা পরিচালক পরিতোষ তরুয়া প্রমূখ ।

 

http://www.anandalokfoundation.com/