13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ পূর্ণগ্রাস চন্দ্র গ্রহণ, জেনে নিন কি করণীয়

ডেস্ক
November 8, 2022 10:00 am
Link Copied!

আজ ৮ নভেম্বর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হচ্ছে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে এ দৃশ্য দেখা যাবে। আবহাওয়াবিদ মহা. আছাদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাকায় গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ১২ মিনিট ৪৮ সেকেন্ডে আর শেষ হবে সন্ধ্যা ৭টা ৫৭ মিনিট ৫৪ সেকেন্ডে।

ময়মনসিংহে গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ১১ মিনিট ১২ সেকেন্ডে আর শেষ হবে সন্ধ্যা ৭টা ৫৬ মিনিট ১৮ সেকেন্ডে।

চট্টগ্রামে গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ৯ মিনিট ১৮ সেকেন্ডে আর শেষ হবে সন্ধ্যা ৭ টা ৫৪ মিনিট ২৪ সেকেন্ডে।

সিলেটে গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ৫ মিনিট ছয় সেকেন্ডে আর শেষ হবে ৫টা ৫০ মিনিট ১২ সেকেন্ডে।

খুলনায় গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে আর শেষ হবে রাত ৮টা ২ মিনিট ৪৮ সেকেন্ডে।

বরিশালে গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ১৪ মিনিট ২৪ সেকেন্ডে আর শেষ হবে সন্ধ্যা ৭টা ৫৯ মিনিট ৩০ সেকেন্ডে।

রাজশাহীতে গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ১৮ মিনিট ৩৬ সেকেন্ডে আর শেষ হবে রাত ৮টা ৩ মিনিট ৪২ সেকেন্ডে।

রংপুরে গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ১৪ মিনিট ৩০ সেকেন্ডে আর শেষ হবে রাত ৮টা ২৬ সেকেন্ডে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া সার থেকে উত্তর-পশ্চিম মহাসাগরের দিকে উত্তর প্রশান্ত মহাসাগরে চাঁদের প্রবেশ হবে দুপুর ২টা ২৪ সেকেন্ডে। পূর্ণগ্রহণ শুরু হবে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের ওশান ভিউ থেকে দক্ষিণ-পশ্চিম দিকে উত্তর প্রশান্ত মহাসাগরে বিকেল ৪টা ১৪ মিনিট ১৮ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে যুক্তরাষ্ট্রের জনস্টন অ্যালট এটল থেকে উত্তর-পূর্ব দিকে উত্তর প্রসন্ন মহাসাগরে বিকেল ৪টা ৫৯ মিনিট ৬ সেকেন্ডে।

অনেকে মনে করেন, গ্রহণের সময় খাবার না খাওয়ার কোনো আলাদা বাধা নেই। কিন্তু সূর্যগ্রহণ যখন হয়, তখন দিনের বেলাতেই আলো থাকে না। ফলে এইসময় কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়া খাবারে অনায়াসে ছড়িয়ে পড়তে পারে। তাই গ্রহণের সময় খাবার খেতে বারণ করা হয়।

আবার অনেকে মনে করেন, চন্দ্রগ্রহণের সময় নাকি পূর্ণিমা থেকে অমাবস্যা—২৮ দিনের এই গোটা সাইকেলটা একসাথে ঘটে, মাত্র ২-৩ ঘণ্টায়। ‘স্বাভাবিকের থেকে আলাদা’, ‘অ-স্বাভাবিক’ এই ঘটনাই কিন্তু ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে সাহায্য করে। যার প্রভাব পড়ে খাবারেও।
আর গ্রহণ মানেই তো চাঁদ, সূর্য আর পৃথিবীর একই সরলরেখায় আসা। এইসময় তাদের ম্যাগনেটিক শক্তি নাকি সবথেকে বেশী হয়। শরীরেও এই সময় বায়ো ম্যাগনেটিজমের শক্তি বেশী থাকে। এই দুটো শক্তিকে সামঞ্জস্যে আনতেই নাকি প্রাচীনকালে মুনিঋষিরা বসতেন ধ্যানে। তাও আবার খালি পেটে। আর এর সাথে মিশে থাকত একটা বিশ্বাস। মুনিঋষিরা বিশ্বাস করতেন, অসুর রাহুর গ্রাস থেকে দেবতা চন্দ্রকে বাঁচানোর জন্যই নাকি তাঁদের এই ধ্যান জরুরী। আর সেই থেকেই নাকি চলে আসছে গ্রহণের সময় খালি পেটে থাকার নিয়ম।

বিজ্ঞান কী বলে?

এই প্রাচীন সংস্কার, তাকে ‘সু’-ই বলুন, কি ‘কু’-ই বলুন, বিজ্ঞান কিন্তু তাকে একদমই স্বীকার করে না। খাওয়া, না খাওয়া নিয়ে তার কোনো নিষেধ নেই। তবে এটা কিন্তু ফ্যাক্ট, আর বিজ্ঞানীরা মেনেও থাকেন সে কথা, যে গ্রহণের সময় কিন্তু কিছু কিছু ক্ষতিকারক রশ্মি, যেমন অতিবেগুনী রশ্মি একটু বেশী মাত্রাতেই বিকিরিত হয়, যা খাবারের মধ্যে যেতেই পারে। চন্দ্রগ্রহণের সময় এই বিকিরণের মাত্রা অনেক কম থাকে, কিন্তু সূর্যগ্রহণের সময় তা থাকে আরও ব্যাপক। ফলে খাবারই বলুন, বা কোনো জীবিত কোষই বলুন, ক্ষতিগ্রস্ত হয়।

আর খাবার যদি হয় রান্না করা? তাহলে কিন্তু বিপদ। কারণ রান্না করা খাবারে থাকে জল। আর গ্রহণের সময় রশ্মি বিকিরণ বা রেডিয়েশনের সবথেকে ক্ষতিকর প্রভাব পড়ে ওই জলেই! আর রান্না করা খাবারেও যেহেতু থাকে জল, তাই ক্ষতি হয় সেটারও। এই ক্ষতিকর রেডিয়েশনকে এড়ানোর জন্য খাবারের ওপর অনেকসময় তুলসীপাতা রাখা হয়। তবে ওই বিপুল রেডিয়েশনকে ওই সামান্য তুলসীপাতা আদৌ কমাতে পারে কিনা, তা নিয়ে খানিক সন্দেহই আছে!

গ্রহণের সময় কী করবেন এবং কী করবেন না

গ্রহণের দিন কোনও শুভ কাজ করতে নেই। কারণ গ্রহণের সময় পৃথিবীকে অশুভ শক্তি গ্রাস করে। সেই কারণে এই সময় কোনও শুভ কাজ করতে নেই।

* গ্রহণের সময় ছুঁতে সুতো পরাতে নেই এবং সেলাইয়ের কাজ করতে নেই।

* এই সময় কিছু খাওয়া উচিত নয় বা রান্না করা উচিত নয়।

* গ্রহণের মধ্যে ভুলেও সবজি বা ফলের খোসা ছাড়াবেন না বা কাটবে না।

* গ্রহণ চলার সময় বিশেষ করে গর্ভবতী মহিলারা ভুলেও ছুরি, কাঁচি, বটি বা অন্য কোনও ধারালো জিনিস ব্যবহার করবেন না। কোনও ধারালো জিনিস এই সময় হাতে নেবেন না। গ্রহণের সময় গর্ভবতী মহিলারা ধারালো জিনিসে হাত দিল গর্ভস্থ সন্তানের ক্ষতি হয় বলে মনে করা হয়।

* গ্রহণের সময় কোথাও সফর করা একেবারেই উচিত নয়।

গ্রহণ খালি চোখে দেখতে বারণ করেন বিজ্ঞানীরা। বিশেষ ফিল্টার লাগানো চশমা দিয়ে গ্রহণ দেখা যেতে পারে। তবে জ্যোতিষবিদরা জানাচ্ছেন যে, এবারের গ্রহণ হবে তুলা রাশি ও স্বাতী নক্ষত্রে। তাই স্বাতী নক্ষত্রে জন্ম যাঁদের, তাঁরা ভুলেও গ্রহণ দেখবেন না। বরং গ্রহণের সময় দরজা জানালা বন্ধ করে রাখুন।

http://www.anandalokfoundation.com/