13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস

ডেস্ক
December 7, 2022 9:10 am
Link Copied!

আজ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস। জাতিসংঘের সাধারণ পরিষদ আনুষ্ঠানিকভাবে ১৯৯৬ সালের ৬ ডিসেম্বরকে জাতিসংঘের ব্যবস্থায় আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস হিসাবে স্বীকৃতি দেয়। সদস্য দেশগুলোকে প্রতি বছর ৭ ডিসেম্বর আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস পালনে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়। যদিও এর আগে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও) ৭ ডিসেম্বরকে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবসের ঘোষণা দেয়। ১৯৯৪ সালে আইকাওয়ের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীর বছর প্রথম দিবসটি পালন করা হয়।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানিয়েছে, মুজিব শতবর্ষে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- আলোচনা সভা, ক্রোড়পত্র প্রকাশ, ঢাকাসহ দেশের সব বিমানবন্দরে সচেতনতামূলক ব্যানার টানানো। এ ছাড়া বিমানবন্দরে সেবার মান বিষয়ে বিভিন্ন যাত্রীর সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সংশ্নিষ্টরা জানান।

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস সারা বিশ্বের দেশগুলির সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচলের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার একটি দিন। সিভিল এভিয়েশন দেশগুলিকে সংযুক্ত করার ক্ষেত্রে সেতুর ভূমিকা পালন করছে যাতে মানুষ এই সুবিধাটি থেকে সংযোগ, পুনঃসংযোগ এবং পুনর্মিলন করতে পারে।

দিবসটির লক্ষ্য সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচলের গুরুত্ব সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা তৈরি এবং শক্তিশালী করা, সেইসাথে আন্তর্জাতিক বিমান পরিবহনের নিরাপত্তা, দক্ষতা এবং নিয়মিততা প্রচারে এর ভূমিকা।

http://www.anandalokfoundation.com/