13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মহামারী করোনার মধ্যদিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

Rai Kishori
June 23, 2020 12:37 pm
Link Copied!

মহামারী করোনা ক্রান্তিলগ্নে বাংলাদেশ আওয়ামী লীগের ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে আজ। মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্বদানকারী আওয়ামী লীগকে ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এসে মোকাবিলা করতে হচ্ছে বৈশ্বিক প্রাণঘাতী করোনা চ্যালেঞ্জ।

এই দুঃসময়ে জনগণের পাশে থেকে পরিস্থিতি সামাল দেয়ায় জন্য জনসম্পৃক্ততা এই মুহূর্তে দলটির মূল হাতিয়ার হওয়া উচিত বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। আর দক্ষতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করা হচ্ছে বলে দাবি দলে নীতি নির্ধারকদের।

স্বাধিকার থেকে স্বাধীনতা, সুদীর্ঘ ২৩ বছর কঠিন আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে বাঙালিকে মুক্তির স্বাদ এনে দেয়া উপমহাদেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী বৃহৎ রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ।

জনগণের লড়াই – সংগ্রামে নেতৃত্ব দেয়া দলটির ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকীর বছরে বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা নিয়ে এক বিপর্যস্ত ক্রান্তিকাল অতিক্রম করেছে বাংলাদেশ।

রাজনৈতিক পর্যবেক্ষক মহিউদ্দিন আহমদ বলেন, এই দলটি যথেষ্ট অভিজ্ঞ এবং পোড় খাওয়া। মহামারীর মাঝে তারে ক্যাম্পেইন করতে পারে। এটা হতে হবে সাধারণ মানুষের জন্য।প্রতিষ্ঠালগ্ন থেকে জনগণের মুক্তি ও অধিকার আদায়ে সংগ্রাম করে আসা আওয়ামী লীগ আগামী দিনেও জনগণকে সঙ্গে নিয়ে অদৃশ্য এ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করবে এমন প্রত্যয় দলের শীর্ষ নেতাদের।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেন, করোনার কারণে মানুষের যে কষ্ট হচ্ছে সেটা লাঘবে বাংলাদেশ আওয়ামী লীগ সর্বাত্মক চেষ্টা করছে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেন, একদিকে সরকারি এবং অন্যদিকে ব্যক্তিগত ত্রাণ মানুষের কাছে পৌঁছে দেয়া হচ্ছে।বিশ্বব্যাপী কোভিড বিরোধী যুদ্ধে জনগণকে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য পালনের আহ্বানও জানান আওয়ামী লীগ নেতারা।

করোনার কারণে তিন মাস ধরেই মানুষ অনেকটা ঘরবন্দী। এ সময় রাজনীতিও সামাজিক যোগাযোগমাধ্যমে একে অন্যের খোঁজ নেওয়া, কিছু ত্রাণ কার্যক্রম পরিচালনা, ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হওয়া—এতেই সীমাবদ্ধ হয়ে পড়েছে। এরই মধ্যে বছর ঘুরে দেশের পুরোনো ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী চলে এল। এবার আর খোলা মাঠে, অনেক মানুষের সমাগমে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি হচ্ছে না। সবই চার দেয়ালে, ডিজিটাল মাধ্যমে সীমাবদ্ধ থাকছে। বাইরের কর্মসূচির বলতে ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় তাঁর মাজারে স্বল্পসংখ্যক মানুষের উপস্থিতিতে শ্রদ্ধা নিবেদন রয়েছে।

আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে ঢাকার ঐতিহ্যবাহী কে এম দাস লেনের রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে এই দলের আত্মপ্রকাশ ঘটেছিল। পরে আওয়ামী লীগ নাম নিয়ে দলটি আর বিকশিত হয়। দেশের স্বাধীনতা এনে দেওয়া দলটির ইতিহাস তাই বাংলাদেশের জন্মের ইতিহাসের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছে।

কালক্রমে আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান—দুটি নাম একে অপরের পরিপূরক হয়ে ওঠে। এবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করছে দেশ। সে হিসাবে এবারের আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীও জাঁকজমকপূর্ণই হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি সবকিছু পাল্টে দিয়েছে।

http://www.anandalokfoundation.com/