13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অঞ্চলভিত্তিক আবহাওয়ার পূর্বাভাস প্রাপ্তি অর্থনৈতিক কর্মকাণ্ডকে বেগবান করবে -এলজিআরডি মন্ত্রী

Rai Kishori
April 9, 2019 10:07 pm
Link Copied!

অঞ্চলভিত্তিক আবহাওয়ার পূর্বাভাস প্রাপ্তি অর্থনৈতিক কর্মকা-কে বেগবান করবে। বিশেষত কৃষিক্ষেত্রে আবহাওয়ার পূর্বাভাস কাজে লাগিয়ে লাভবান হওয়া সম্ভব। বললেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর কর্তৃক বিশ^ব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন Strengthening Meteorological Information Services and Early Warning Systems (Component-A) শীর্ষক প্রকল্পের আওতায় সারাদেশে ২০০টি উপজেলায় কৃষিভিত্তিক স্বয়ংক্রিয় আবহাওয়া পর্যবেক্ষণাগার- Automatic Weather Station (Ag-AWS) স্থাপনে উপজেলা পরিষদের ভূমি ব্যবহারের বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বিভাগের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূইয়া চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উপজেলা পরিষদের ভূমি ব্যবহার করে এ স্টেশনগুলো স্থাপন করা হবে। এজন্য প্রয়োজন হবে খোলামেলা স্থানে মাত্র ২২০ বর্গফুট জায়গা এবং তা স্থানীয়ভাবে উপজেলা পরিষদ কর্তৃক রক্ষণাবেক্ষণ করা হবে। এ প্রকল্প বাস্তবায়িত হলে আবহাওয়া পূর্বাভাস পদ্ধতি ও মনিটরিং ব্যবস্থা জোরদারকরণ, তথা ট্রপিক্যাল সাইক্লোন মডেলিং, স্টর্ম সার্জ (জলোচ্ছ্বাস) মডেলিং, মেটিওরোলজিকেল সিস্টেম ইন্টিগ্রেটর, ডেটা শেয়ারিং পলিসি উন্নয়ন, জলবায়ু সেবা উন্নয়নে কনসালটেন্সি গ্রহণ, WRF মডেল স্থাপন, কনফিগারেশন ও প্রশিক্ষণ, NWP প্রোডাক্ট নির্ণয় এবং স্থান ও সমিয়ভিত্তিক পূর্বাভাস সহজ হবে। প্রকল্পটি ২০২১ সালের জুন মাসের মধ্যে বাস্তবায়িত হবার কথা রয়েছে।

http://www.anandalokfoundation.com/