শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৪:৪১ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
রামমন্দির নির্মাণে মতুয়া ধামের পাঠানো উপাচার নিয়ে অপপ্রচার ভূমিদস্যুদের হামলায় আহত বন কর্মকর্তার মৃত্যুতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর শোক বগুড়ায় স্ত্রীর শ্রীলতাহানির প্রতিবাদ করায় অমৃত রায়কে হত্যা রিফাতের স্ত্রী-কন্যাসহ আগৈলঝাড়ার ইউএনও করোনায় আক্রান্ত জুয়া খেলার সময় ৬ জুয়ারী গ্রেফতার, আগৈলঝাড়া থানায় মামলা স্যোশাল মিডিয়ার সার্ভিস প্রোভাইডাররা অপব্যবহারের দায় এড়াতে পারে না -তথ্যমন্ত্রী  আইসিটি বিভাগের ২০২০-২১ অর্থ বছরের তৃতীয় এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত নন্দীগ্রামে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ ডাকাত দল আটক ভারত বাংলাদেশের সম্পর্ক অবনতি করতে বিভ্রান্তিকর প্রচারণা চালাচ্ছে -ভারতীয় হাই কমিশনার সাপাহারে মোটর সাইকেলের মুখোমুখী সংঘর্ষে নিহত-১

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মাঝেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমিরাত সফর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমিরাত সফর

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মাঝেই সংযুক্ত আরব আমিরাতের গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে বিকাল ৫ট ১০ মিনিটে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, ক্রাউন প্রিন্স শেখ মুহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর এই  সফর। পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ৩০-৪০ হাজার মানুষের আবুধাবি সাসটেইনেবিলিটি উইক অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা ছাড়াও নানা দেশের মন্ত্রীরা অংশ নেবেন। এবারের আবুধাবি সাসটেইনেবিলিটি উইকের প্রতিপাদ্য হচ্ছে, জ্বালানি, জলবায়ু পরিবর্তন, পানি, অভিগমন, মহাশূন্য, জৈবপ্রযুক্তির ক্ষেত্রে কারিগরি জ্ঞান ও প্রযুক্তির প্রভাব এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বেশ কয়েক বছর ধরে সংযুক্ত আরব আমিরাত স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি ও শিক্ষাক্ষেত্রে উদ্ভাবনী এবং অনুপ্রেরণা সৃষ্টিকারী প্রয়াসের জন্য ‘জায়েদ সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ দিচ্ছে। এ পর্যন্ত পৃথিবীর বিভিন্ন প্রান্তের ৭৬ জনকে এ পুরস্কার দেয়া হয়েছে।

আবদুল মোমেন বলেন, সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাখতুম, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মুহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ও সংযুক্ত আরব আমিরাতের স্থপতি প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতির স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। প্রধানমন্ত্রী এডিএনইসি’র হল-১১-তে আয়োজিত ‘দ্য ক্রিটিক্যাল রোল অব উইমেন ইন ডেলিভারিং ক্লাইমেট অ্যাকশন’ সংক্রান্ত সাক্ষাৎকার অধিবেশনে যোগ দেবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, সফরকালে ১৩ জানুয়ারি পশ্চিম এশিয়ার বাহরাইন, ইরান, ইরাক, কুয়েত, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতদের অংশগ্রহণে ‘রাষ্ট্রদূত সম্মেলন’ হবে। সম্মেলনে রাষ্ট্রদূতরা মিশনগুলোর প্রাধিকারভুক্ত কার্যাবলি, কর্মপরিকল্পনা- বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন, বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন, অর্থনৈতিক কূটনীতি, মধ্যপ্রাচ্য থেকে বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণ ও বৃদ্ধি, দ্বিপাক্ষিক বাণিজ্য, অভিবাসন, মুসলিম দেশগুলোর সঙ্গে আন্তঃসংস্থা সহযোগিতা উন্নয়ন, প্রবাসী বাংলাদেশিদের কল্যাণসহ বিবিধ বিষয়ে উপস্থাপন করবেন।

সম্মেলনে রাষ্ট্রদূতরা সংশ্লিষ্ট দেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ এবং বিভিন্ন লক্ষ্য অর্জনে বিদ্যমান বাধা-বিপত্তির ব্যাপারেও অবহিত করার সুযোগ পাবেন। ‘রাষ্ট্রদূতরাও যথাযথ দিকনির্দেশনা গ্রহণের সুযোগ পাবেন। আরেক প্রশ্নের জবাবে বলেন, আমরা মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা চাই।

এটি আমাদের জন্য অসুবিধাজনক হবে। আমরা মনে করি যুদ্ধ কোনো সমাধান নয়। তিনি বলেন, অনুষ্ঠানে মিশনের কার্যাবলি, কর্মপরিকল্পনা, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন, বাংলাদেশের ৫০তম স্বাধীনতাবার্ষিকী উদযাপন, অর্থনীতি, কূটনীতি, মধ্যপ্রাচ্য থেকে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, দ্বিপক্ষীয় বাণিজ্যসহ অন্যান্য বিষয় বাধা-বিপত্তিগুলো উপস্থাপন করার সুযোগ পাবেন রাষ্ট্রদূতরা।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
891011121314
15161718192021
22232425262728
293031    
       
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২০ || এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit