13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হান্ড্রেড গ্লোবাল এডুকেশন ইনোভেশন তালিকায় বাংলাদেশের লিড একাডেমী 

লিড একাডেমী
December 1, 2023 2:09 pm
Link Copied!

বাংলাদেশী অনলাইন এডুকেশন প্ল্যাটফর্ম লিড একাডেমী সম্প্রতি ফিনল্যান্ড-ভিত্তিক স্বনামধন্য প্রতিষ্ঠান হান্ড্রেড-এর সেরা ১০০ ইনোভেশন লিস্টে স্থান পেয়েছে। হান্ড্রেডের গ্লোবাল কালেকশন ২০২৪-এর মাধ্যমে বিশ্বব্যাপী শিক্ষায় অসাধারণ উদ্ভাবন হিসেবে বিবেচিত সংস্থাগুলোকে ফীচার করা হয়। এনিয়ে সপ্তমবারের মত এই গ্লোবাল কালেকশন প্রকাশ করলো প্রতিষ্ঠানটি। ২০১৬ সালে প্রতিষ্ঠিত, হান্ড্রেড (HundrED) একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা যেটি শুধুমাত্র শিক্ষায় উদ্ভাবনের গুরুত্বের উপর জোর দেয় না বরং শিক্ষাবিদদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য নানাবিধ কাজ করে থাকে।

কে-ওয়ান থেকে কে-টুয়েলভ পর্যায়ের শিক্ষার্থীদেরকে এসটিইএম বা সায়েন্স, টেকনোলোজি, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথমেটিক্স কেন্দ্রিক শিক্ষা কার্যক্রম প্রদান এবং কর্মজীবীদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক অনলাইন কোর্স প্রদান করে থাকে লিড একাডেমী। প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হচ্ছে জাতী গঠনে ভূমিকা রাখার জন্য পরবর্তী প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলা এবং সেটি অর্জন করার জন্য কৃত্তিম বুদ্ধিমত্তা নির্ভর প্রযুক্তি কাজে লাগিয়ে অনলাইন শিক্ষাকে সবার দোরগোড়ায় পৌঁছে দেয়া।

লিড একাডেমীর সহপ্রতিষ্ঠাতা জনাব আশফাক জামান বলেন, “হান্ড্রেড গ্লোবাল কালেকশন ২০২৪-এ স্থান পেয়ে আমরা অত্যন্ত গর্বিত। এই স্বীকৃতি আমাদেরকে উদ্ভাবনী উপায়ে এবং কোডিং প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করার জন্য আরও অনুপ্রানিত করবে। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে টিকে থাকতে হলে ভবিষ্যৎ প্রজন্মকে এসটিইএম-ভিত্তিক শিক্ষা প্রদানের কোন বিকল্প নেই। আমরা লিড একাডেমীতে অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমে বিশ্বমানের স্কিল ডেভেলপমেন্ট এবং কোডিং প্রোগ্রাম পরিচালনা করছি যেন আমাদের শিশুকিশোর এবং যুবকেরা ঘরে বসেই নিজেকে গড়ে তুলতে পারে আগামীর জন্য।”

লিড একাডেমির কোডিং ক্লাস প্রদান করা হয় ড্রিমার্স একাডেমী নামক সহপ্রতিষ্ঠান থেকে, যেখানে ৭ থেকে ১৬ বছর বয়সী শিশুদেরকে লাইভ অনলাইন ক্লাস করানো হয় এবং এখানে বর্তমানে ১২০০ এরও বেশি ক্ষুদে কোডাররা ক্লাস করছে।

লিড একাডেমির আরেক সহ-প্রতিষ্ঠাতা জনাব শরীফ আহমেদ বলেন, “আমি সত্যিই গর্বিত এবং রোমাঞ্চিত যে আমাদের স্টার্টআপটি হান্ড্রেড গ্লোবাল কালেকশন ২০২৪ (HundrED 2024)-এর জন্য নির্বাচিত হয়েছে। এই স্বীকৃতি আমাদের পুরো টিমের কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং উদ্ভাবনী চেতনার প্রমাণ। আমরা যে সমর্থন পেয়েছি তার জন্য আমি কৃতজ্ঞ এবং এই স্বীকৃতি আমাদের জন্য যে দ্বার উন্মোচন করবে তার জন্য আমি উচ্ছ্বসিত, এবং এটি আমাদেরকে দেশের শিক্ষাক্ষেত্রে আরও বেশি অবদান রাখতে সক্ষম করবে বলে আমি মনে করি।”

এছাড়া, লিড একাডেমীর একজন সম্মানিত প্রশিক্ষক জনাব শাহ পরান, যিনি হ্যান্ডিমামা নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, এই অর্জন লিড একাডেমীর সফলতায় আরেকটি স্তর যোগ করেছেন বলে মন্তব্য করেছেন। তিনি আরও বলেন, “এই অর্জন প্রমাণ করে যে লিড একাডেমী স্মার্ট শিক্ষা এবং ভবিষ্যতের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করায় বদ্ধপরিকর।”

সম্প্রতি, লিড একাডেমি স্ট্যানফোর্ড সিড ট্রান্সফরমেশন প্রোগ্রাম, ক্লাস অব ২০২৪-এও জায়গা পেয়েছে এবং তারা এই অঞ্চলে একমাত্র এড-টেক প্ল্যাটফর্ম হিসেবে এই অবস্থান অর্জন করেছে। স্ট্যানফোর্ড ইউনিভারসিটির গ্র্যাজুয়েট স্কুল অফ বিজনেস থেকে শীর্ষ-স্তরের পাঠ্যক্রম দ্বারা পরিচালিত প্রোগ্রামটি আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ায় প্রতিষ্ঠিত ব্যবসার প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রতিষ্ঠাতাদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

হান্ড্রেড প্ল্যাটফর্মে লিড একাডেমীর লিংক

গ্লোবাল কালেকশন ২০২৪ লিংক

রিপোর্ট পিডিএফ লিংক

http://www.anandalokfoundation.com/