13yercelebration
ঢাকা

স্বামীবাগ আশ্রম এর ইতিহাস

ডেস্ক
April 17, 2023 8:17 pm
Link Copied!

স্বামীবাগ আশ্রমের ইতিহাস ।। ইংরেজ শাসনামলে রাজধানীর বাবুবাজার আরমানিটোলা এক বাড়িতে মহান যোগী ত্রৈলঙ্গ স্বামীর সুযোগ্য শিষ্য রুদ্র ত্রিদন্ডী ত্রিপুরলিঙ্গ স্বামী আসার পরে ক্রমে তার নাম ডাক ও যশ খ্যাতি নগরের সর্বত্র ছড়িয়ে পড়তে থাকে। বনগ্রামের জমিদার গোপেন্দ্র মোহন বসাক ওরফে আকু বাবু স্বামীজির প্রতি একটু বেশী অনুরক্ত হয়ে পড়েন। তিনি তার আশ্রম প্রতিষ্ঠার জন্য বসুবাজারের বাগানবাড়িটি দান করার ইচ্ছা প্রকাশ করেন। একদিন স্বামীজি সেখানে গিয়ে তা পছন্দও করে ফেলেন। বসুবাজার এলাকায় রুদ্র ত্রিদন্ডী ত্রিপুরলিঙ্গ স্বামী নামে এক আধ্যাত্মিক সাধক ১৮৯৯ সালে সেখানে আশ্রম প্রতিষ্ঠা করে বসবাস শুরু করেন। এর পর থেকে বসুবাজার নাম পরিবর্তিত হয়ে সাধকের নামে হয় স্বামীবাগ। স্বামীবাগ আশ্রম

রুদ্র ত্রিদন্ডী ত্রিপুরলিঙ্গ স্বামী

রুদ্র ত্রিদন্ডী ত্রিপুরলিঙ্গ স্বামী

স্বামীবাগ আশ্রমের দানপত্র দলিল থেকে জানা যায়, ১৩০৬ বঙ্গাব্দের পৌষ মাসে জমিদার গোপেন্দ্র মোহন বসাক, পিতা আনন্দ মোহন বসাক বাগানবাড়ির তিন বিঘা ১২০ অযুতাংশ জমি স্বামীজির নামে লিখে দেন। এর পর রুদ্র ত্রিপুরলিঙ্গ স্বামী ১৯২২ সালের ১৪ সেপ্টেম্বর একটি উইলপত্র সম্পাদন এবং একই বছর ২২ সেপ্টেম্বর তা নিবন্ধন করেন। ওই উইলের মাধ্যমে তিনি শ্রীশ্রী ভীমশংকর শিবকে স্থাবর ও অস্থাবর সম্পত্তি দান করে আশ্রম পরিচালনার জন্য তিনজন শিষ্যপুত্রকে যথাক্রমে সেবায়েত ও এক্সিকিউটর নিযুক্ত করা হয়। তারা হলেন স্বামী নরেশানন্দ সরস্বতী, যশনাথ দাস ও আশুতোষ ধর।

উইলপত্র থেকে জানা যায়, ১৩০৬ বঙ্গাব্দে আশ্রটি গড়ে উঠে। প্রথমে সেখানে তিনটি কোঠাবাড়ি নির্মাণ করা হয়। এরপর শ্রীশ্রী ভিমশংকর শিবের মন্দির নির্মাণে হাত দেওয়া হয়। পরে শক্তি সাধকের জন্য আশ্রমের ভেতরে একটি কালি মন্দিরও প্রতিষ্ঠা করা হয়। আশ্রম প্রতিষ্ঠা সম্পন্ন হলে এক শুভ মুহুর্তে স্বামীজিকে আরমানিটোলার বাসা থেকে ভক্ত শাগরেদ সমেত সেখান থেকে তুলে আনা হয়। ১৯২৩ সালে স্বামীজি তার প্রতিষ্ঠিত আশ্রমেই দেহত্যাগ করেন। তিনি কত সালে জন্ম গ্রহন করেছিলেন তা সঠিক জানা যায়নি।

আশ্রমে আধ্যাত্মিক সাধন ভজন ছাড়াও স্বামীজি ব্রিটিশ বিরোধী আন্দোলনকারীদের প্রশিক্ষণ ও আশ্রয় দিতেন। তাদের পৃষ্ঠপোষক হিসেবেও তিনি অনেক কাজ করেছিলেন প্রখ্যাত বিপ্লবী প্রত্যুতচন্দ্র গাঙ্গুলীর বিপ্লবীর জীবন দর্শন গ্রন্থ থেকে জানা যায়, স্বামীজি একজন হিন্দু ধর্মসাধক ও আধ্যাত্মিক ব্যক্তি হয়েও ঢাকা অনুশীলন সমিতির বিপ্লবীদের প্রতি অত্যন্ত সহানুভূতিশীল ছিলেন। সন্ত্রাসবাদ আর ইংরেজ নিধনের মাধ্যমে ভারতবর্ষের স্বাধীনতা অর্জন সম্ভব এ মন্ত্র দীক্ষা দিতেন তিনি শিষ্যভক্তদের।

স্বামীবাগ আশ্রম

স্বামীবাগ আশ্রম

ঐতিহাসিক তথ্য থেকে জানা যায়, স্বামীবাগ আশ্রমে ঢাকা অনুশীলন সমিতির শীর্ষস্থানীয় নেতা আনন্দচন্দ্র পাকড়াশি, জমিদার শ্রীশচন্দ্র দাস, জমিদার ললিত মোহন রায়, মহারাজ ত্রৈলোক্যনাথ চক্রবর্তী, নরেন্দ্রমোহন সেন, প্রত্যুত চন্দ্র গাঙ্গুলী, সতীশ পাকড়াশি, নিরঞ্জন সেন, মদনমোহন ভৌমিক, পুলিন দাস প্রমুখ নিয়মিত আসা যাওয়া করতেন। দেশমাতৃকা রক্ষার জন্য স্বামীজির কাছে তারা দীক্ষা নিতেন। আশ্রমের ভিতরে গোপনে বিপ্লবীদের বন্দুক চালনা, লাঠিখেলা ও ছোড়া প্রশিক্ষণ দেওয়া হতো।

বিপ্লবী সতীশ চন্দ্র পাকড়াশি তার অগ্নিদিনের কথা গ্রন্থে বলেছেন, স্বামীবাগ আশ্রম ছিল বিপ্লবীদের গোপন আস্তানা। ঢাকা অনুশীলন সমিতির অনেক প্রবীণ পৃষ্ঠপোষকের সঙ্গে স্বামীজির ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তাদের অনেকে স্বামীজির শিষ্যত্ব গ্রহণ করেছিলেন। বিভিন্ন সময়ে জাল দলিল করে আশ্রমটি দখলের অপচেষ্টাও করা হয়েছে। এই আশ্রমে ত্রিপুরলিঙ্গ স্বামীজির একটি সমাধি মন্দির আছে।

১৯৮৪ সালে স্বামীবাগ আশ্রমের সেবায়েত পরম্পরা সূত্রে শ্রী যশোদা নন্দন আচার্য স্বামীবাগ আশ্রমের সেবায়েতরূপে দায়িত্ব প্রাপ্ত হন।  শ্রী যশোদা নন্দন আচার্য সেবায়েত থাকাকালীন ভূমিদস্যুদের করাল গ্রাস থেকে এই আশ্রমের সম্পদ রক্ষার্থে সর্বাত্মক প্রচেষ্টা করেছেন। পরবর্তীকালে স্বামীবাগ আশ্রমের রক্ষাণাবেক্ষণ এবং উন্নতির কথা বিবেচনা করে ২০০০ সালে তিনি বাংলাদেশ ইসকনের নিকট এর ব্যবস্থাপনা ও সেবায়েতের পূর্ণ দায়িত্ব অর্পণ করেন।

শ্রী যশোদা নন্দন আচার্য ৮৯ বছর বয়সে ২০২০ সালের ৬ মে বিকাল ৪ ঘটিকায় দেহত্যাগ করেন। মৃত্যুকালে  ২ পুত্র, ২ মেয়ে ও ৫ জন নাতিনাতনী রেখে গেছেন।

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ(ইসকন) ২০০০ সালের ১৯ ফ্রেব্রুয়ারী থেকে আশ্রমটি দেখাশোনা করছে। ভক্তবৃন্দরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ধর্মীয় কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। স্বামীবাগ আশ্রমে শ্রীশ্রী ভিমশংকর শিব মন্দির, শ্রীশ্রী মঙ্গলা চন্ডিকেশরী কালিমাতার মন্দির, রুদ্র ত্রিদন্ডী ত্রিপুরলিঙ্গ স্বামী সমাধি মন্দির রক্ষা করার পাশাপাশি একটি দৃষ্টিনন্দন শ্রীকৃষ্ণ মন্দির নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছেন ইসকন কর্তৃপক্ষ। চলবে–

http://www.anandalokfoundation.com/