13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

লক্ষ্মীপুর-৩ উপনির্বাচনে ভোটারদের আশানুরূপ সাড়া নেই নানা অনিয়ম তুলে ২ প্রার্থীর ভোট বর্জন! 

Link Copied!

বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী একেএম শাহজাহান কামাল মারা যাওয়ার পর লক্ষ্মীপুর সদর -৩ আসন শুন্য হলে উপনির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকে গোলাম ফারুক পিংকু, জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকে রাকিব হোসেন, জাকের পার্টি মনোনীত গোলাপ ফুল প্রতীকে শামসুল করিম খোকন ও এনপিপি মনোনীত আম প্রতীকে সেলিম উদ্দিন মাহমুদ নির্বাচনে অংশগ্রহণ করেন।

নির্বাচনী এলাকা ঘুরে বিভিন্ন ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায় ভোটারের উপস্থিতি নেই বললেই চলে। প্রিসাইডিং অফিসার, পুলিশ, আনসার ও দায়িত্বপ্রাপ্ত দলীয় এজেন্ট, পোলিং এজেন্ট ছাড়া আর কোন আশানুরুপ ভোটার চোখে পড়ার মতো দেখা যায়নি। অলস সময়ে আনসার সদস্যদের কেউ কেউ বসে বসে ঝিমুতে দেখা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার কিছুটা বাড়ার আশা করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। সেটারও আশারগুড়ে বালি হয়েছে।

লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে শূন্যপদে উপনির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। রোববার সকাল ৮টা থেকে আসনটির ১১৫ কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ কার্যক্রম শুরু হয়, চলছিল বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, সরকারের মেয়াদের শেষ সময়ের নির্বাচন, নির্বাচিত সংসদ সদস্যের সংসদের অধিবেশনে যোগ দেয়ারও সুযোগ নেই। তাই ভোটারদের আগ্রহ কম।

এর মধ্যে রোববার পৌনে ৮টার দিকে নৌকার প্রার্থী গোলাম ফারুক পিংকু লক্ষ্মীপুর পৌর শহীদ স্মৃতি একাডেমি কেন্দ্রে নিজের ভোট প্রদান করেন। সেই সময় এই কেন্দ্রে শতাধিক নারী ও পুরুষ ভোটার দেখা যায়।

ভোট প্রদান শেষে ‘সুষ্ঠু ও সুন্দরভাবে ভোটগ্রহণ চলছে’ জানিয়ে নিজের ‘জয়ের ব্যাপারে শতভাগ আশা’ প্রকাশ করেন নৌকার এই প্রার্থী। লক্ষ্মীপুর পৌর শহীদ স্মৃতি একাডেমি কেন্দ্রে নিজের ভোট প্রদান করেন নৌকার প্রার্থী গোলাম ফারুক পিংকু।

এছাড়া লাঙলের প্রার্থী রাকিব হোসেন পৌর শহরের মজুপুর এলাকার পাবলিক স্কুল ও গোলাপ ফুলের প্রার্থী সামছুল করিম খোকন লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট দেবেন বলে জানা গেছে।
তবে আম প্রতীকের প্রার্থী সেলিম মাহমুদ কোন কেন্দ্রে ভোট দেবেন তা জানা যায়নি। তার সঙ্গে যোগাযোগ করতে মোবাইলে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, গত ৩০ সেপ্টেম্বর লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল মারা যান। এতে ৪ অক্টোবর নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণা করেন। একইসঙ্গে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

এই উপনির্বাচনে ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়নের ১১৫টি ভোটকেন্দ্রে নিরাপত্তার লক্ষ্যে ১৬ জন ম্যাজিস্ট্রেট, ৬ প্লাটুন বিজিবি, ৭ প্লাটুন র‌্যাব, ৯৫০ জন পুলিশ ও ১৪৯৫জন আনসার সদস্য নিয়োজিত রয়েছেন।
এ আসনে ৪ লাখ ৩ হাজার ৭৪৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে ২ লাখ ৯ হাজার ৯৬ জন পুরুষ ও ১ লাখ ৯৪ হাজার ৬৪৮ জন নারী ভোটার।

অন্যদিকে জাতীয় পার্টি ও জাকের পার্টির ভোট বর্জন করেছেন। লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলাকালে চার প্রার্থীর মধ্যে দুইজন ভোট বর্জন করেছেন। জাতীয় পার্টির মোহাম্মদ রাকিব হোসেন রোববার দুপুর দেড়টার দিকে ও জাকের পার্টির শামছুল করিম খোকন বেলা ২টার দিকে লক্ষ্মীপুর প্রেস ক্লাবে এসে ভোট বর্জনের ঘোষণা দেন।

জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী মোহাম্মদ রাকিব হোসেন অভিযোগ করে বলেন, “৯০ ভাগ কেন্দ্র থেকে আমার এজেন্ট বের করে দিয়েছে ক্ষমতাসীন দলের লোকজন।

“এ ছাড়া তারা জাল ভোট দিচ্ছে। সকাল থেকে ভোট কেন্দ্রগুলো ভোটার শূন্য, অথচ ভিতরে গিয়ে দেখা যায় ভোট পড়েছে। তাহলে এসব ভোট কারা দিচ্ছে। এই প্রার্থী আরও বলেন, “এই নির্বাচনের নামে আমাদের সঙ্গে প্রতারণা হচ্ছে। তাই এ ভোট বর্জন করলাম।”

অন্যদিকে জাকের পার্টির গোলাপ ফুল প্রতীকের প্রার্থী মো. শামছুল করিম খোকন বলেন, “শুরু থেকে প্রশাসন আমাদের সুষ্ঠু ভোটের আশ্বাস দিয়েছিলো। কিন্তু এখন প্রশাসন নীরব।”

তিনি অভিযোগ করেন, “ক্ষমতাসীন দলের লোকজন জাল ভোট দিচ্ছে। তাদের নেতা-কর্মীরা কেন্দ্রে বল প্রয়োগ করছে। তাই ভোটের পরিবেশ না থাকায় আমি নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে ভোট বর্জন করলাম।”

জাল ভোট ও অনিয়মের বিষয়ে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, “একজন প্রার্থী আমাদের কাছে মৌখিক অভিযোগ করেছে। সে বিষয়টি আমরা দেখছি। আমরা অনেক কেন্দ্র পর্যবেক্ষণ করেছি। নির্বাচনের সুষ্ঠু পরিবেশ রয়েছে”, দাবি করেন এই  নির্বাচন কর্মকর্তা।

http://www.anandalokfoundation.com/