13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রেলের টিকিটিং সেবা হাতের মুঠোয় : জনপ্রিয় হয়ে উঠেছে রেলসেবা অ্যাপ

Rai Kishori
June 11, 2019 8:00 am
Link Copied!

সময়, কষ্ট ও ভিজিট কমিয়ে রেলওয়ে যাত্রীদের টিকিট প্রাপ্তি সহজ করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয় রেলওয়ের ওয়ান স্টপ টিকিটিং সার্ভিস ‘রেলসেবা’ নামে অ্যাপ চালু করেছে। এবার ঈদে অ্যাপটি হয়েছে উঠেছে বেশ জনপ্রিয় ।

সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ‘রেলসেবা’ অ্যাপটি রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন ও তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক যৌথভাবে উদ্বোধন করেন । এই অ্যাপের মধ্যে টিকিট ক্রয়ের পাশাপাশি ট্রেনের সাধারণ তথ্য, সময়সূচি ও সিটের তথ্য রয়েছে।

এছাড়া এসএমএস ভিত্তিক ট্রেন ট্র্যাকিং, ট্রেনে বসে খাবারের অর্ডার দেয়া ও ট্রেনের যাত্রার অভিজ্ঞতার রেটিং দেয়ার সুবিধা রয়েছে। বাংলাদেশ রেলওয়ের সুত্র থেকে জানা যায়, এ পর্যন্ত প্রায় ২ লক্ষ ৩১ হাজার অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ও ১০ হাজার ৫১৭ জন আইওএস ব্যবহারকারী টিকিট ক্রয়ের জন্য অ্যাপসটি ডাউনলোড করেছেন। আর এবার ঈদে অ্যাপের মাধ্যমে বিক্রি হয়েছে ১ লক্ষ ৬৬ হাজার ৬৮৭ টি টিকিট।

ইন্টারনেট ও অ্যাপ ব্যবহার করে যাত্রী সাধারণ নিজের স্মার্টফোনে টিকিট কাটার ফলে কাউন্টারে উল্লেখযোগ্য পরিমান ভিড় কমেছে। কাউন্টারে লাইনে দাড়িয়ে গড়ে টিকিট কাটার যাত্রী কমে যাওয়ায় শ্রমঘন্টা সাশ্রয় করা গিয়েছে। স্টেশনে যাওয়ার বিড়ম্বনা এড়িয়ে যাওয়ায় রাস্তায় জ্যাম সহ পরিবহনের খরচ ও জ্বালানি তেল সাশ্রয় হয়েছে। এছাড়া সরাসরি ই-টিকিট ব্যবহার করে ভ্রমণের সুযোগ থাকায় বাংলাদেশ রেলওয়ের প্রচলিত টিকিট প্রিন্ট করার ঝামেলা না থাকায় যাত্রীরা স্বাচ্ছন্দ্যে ট্রেনে উঠতে পেরেছেন।

তাছাড়া, অ্যাপ ব্যবহারের ফলে যাত্রীর মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয় পত্রের নম্বর, বয়স, লিঙ্গ, নাম ও ঠিকানার তথ্য সার্ভারে সংরক্ষিত থাকায় ও প্রযোজ্য ক্ষেত্রে সেটি টিকিটের গায়ে লেখা থাকায় টিকিটগুলি কাউন্টারে বিক্রিত টিকিটের ন্যায় কালো বাজারে বিক্রি করা সম্ভব হয় না। এর ফলে টিকিট কালোবাজারীও ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

টিকিট কিনতে হলে প্রথমে https://play.google.com/store/apps/details?id=com.cnsbd.railsheba থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। আইওএস সংস্করণও রয়েছে, সেটি পাওয়া যাবে অ্যাপল অ্যাপ স্টোর থেকে। অ্যাপটি ডাউনলোডের পর ইনস্টল করে চালু করলে লগইন অপশন দেখা যাবে (https://itunes.apple.com/us/app/rail-sheba/id1460553594?ls=1&mt=8)। ভিসা, মাস্টারকার্ড, এমেক্স কার্ড, নেক্সাস কার্ড, রকেট অথবা বিকাশের মাধ্যমে অর্থ পরিশোধ করা যাবে। ফিরতি মেইল ও এসএমএসে টিকিট কনফারমেশন পাবেন গ্রাহকরা।

http://www.anandalokfoundation.com/