13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাস্তার কার্পেটিং কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার, এলাকাবাসির ক্ষোভ

Link Copied!

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ছালাভরা থেকে পান্নাতলা এলজিইডির রাস্তা নির্মাণে নজিরবিহীন অনিয়মের অভিযোগ উঠেছে। নিম্নমাণের নির্মাণ সামগ্রী ব্যবহার ও বিটুমিন পরিমাণে কম দেওয়া হচ্ছে। সিডিউল অনুযায়ী কোনো কাজ হচ্ছে না। রাস্তার কার্পেটিং কাজ শেষ না হতেই রাস্তার বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে ও রাস্তা দেবে গেছে। কিন্তু এ ব্যাপারে উদাসীন রয়েছেন কালীগঞ্জ এলজিইডি প্রকৌশলী আবুল কালাম আজাদ।

এসব কারণে রাস্তা নিয়ে কয়েক গ্রামের মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠেছে। উপজেলার সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়নের ছালাভরা থেকে পান্নাতলা বাজার পর্যন্ত ২হাজার ৮শ ৫০ মিটার রাস্তার কাজের মুল্য ধরা হয়েছে ২ কোটি ৯লক্ষ ৫শ ৫টাকা। রাস্তায় নিম্নমানের বিটুমিন দিয়ে কার্পেটিং কাজ করা হচ্ছে। তাছাড়া রাস্তায় পিচ ঢালার পূর্বে ভালোভাবে পরিস্কার করা হচ্ছে না, মাটির উপরেই পিচ ঢেলে রুলার করা হচ্ছে। জানা গেছে, বরেন্দ্র ইন্টারন্যাশনাল নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে কাজটি করছেন রুনু কাজী নামের এক প্রভাবশালী ঠিকাদার। সরেজমিনে গিয়ে দেখা যায়, কাঁদা-মাটি পড়ে রাস্তায় খোয়ার অস্তিত্ব¡ প্রায় হারিয়ে গিয়েছে। তারপরেও গত কয়েকদিন পূর্ব থেকে রাস্তা ভাল ভাবে পরিস্কার না করে তার ওপর কার্পেটিং কাজ শুরু করা হয়েছে।

এতে রাস্তার কার্পেটিং কাজে অনিয়মের অভিযোগ তোলে এলাকাবাসি। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যাক্তি জানান, আমরা প্রতিবাদ করলে আমাদের বিভিন্ন ভাবে হুমকি-ধামকি দেওয়া হচ্ছে। যে কারণে নিম্নমাণের কাজ হলেও তারা আর কোনো প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না। এলাকাবাসিরা আরো জানান, কার্পেটিংয়ে নিম্নমাণের বিটুমিন ব্যবহার, পিচ পাথর পরিমানে কম দেওয়া ও রাস্তা ভালো ভাবে পরিস্কার না করে মাটির উপরেই পিচ ঢেলে রুলার করা হচ্ছে। যেকারণে কার্পেটিং কাজের পরের দিন থেকেই কার্পেটিং উঠে যাচ্ছে। ফলে এই রাস্তা নিয়ে এলাকাবাসির যে স্বপ্ন ছিল, তা ঠিকাদারের নিম্নমাণের কাজের জন্য সেই স্বপ্ন বিলীন হতে চলেছে। স্থানীয় বাসিন্দারা আরো বলেন, কাজে ব্যাপক ঘাপলা হচ্ছে।

কাজটি নিন্মমানের হচ্ছে এই বিষয়ে জানতে চাইলে ঠিকাদার রুনু কাজী জানান, কাজটি নিন্মমানের হচ্ছে কিভাবে আপনি আমার সাথে এসে দেখা করেন সাক্ষাতে কথা বলেন। আর কাজটি নিন্মমানের হচ্ছে না। আপনি আমার কাছে আর ফোন দিবেননা। আপনারা ফাজলমি শুরু করেছেন তাইনা ? ফাজলামি করতে করতে জায়গা আর থোননি না ? তিনি হুমকি স্বরুপ বলেন আমি কালীগঞ্জে আসছি কালীগঞ্জে এসে সাক্ষাতে আপনার সাথে কথা হবে আপনার অফিসে।

রাস্তা পরিস্কার না করেই মাটির উপরে পিচ ঢালছে এমন কথার উত্তরে কালীগঞ্জ উপজেলা (এলজিইডি) প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, আমি ওখান থেকে আসলাম আমি জানি ওখানে কি হচ্ছে? রাস্তা পরিস্কার করে পিচ ঢালছে। তবে হ্যাঁ মাটির উপরে একটু পড়তে পারে তবে পরিস্কার করে ফেলিয়ে দিবে। এখন যদি ঢালাও ভাবে বলেন তাহলে শুনতে খারাপ শোনা য়ায়।

http://www.anandalokfoundation.com/