ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভোর সাড়ে ৬টায় রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা নিবেদন

Rai Kishori
December 16, 2021 10:52 am
Link Copied!

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। বাঙালির হাজার বছরের ইতিহাসে সবচেয়ে গৌরব ও অহংকারের দিন। সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের মহান বিজয় দিবস উপলক্ষে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে  শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর)  ভোর সাড়ে ৬টায়  প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এসময় সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি সুসজ্জিত দল রাষ্ট্রীয় সালাম জানায়, বিউগলে করুণ সুর বাজানো হয়।

তাদের পর শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এরপর একে একে আওয়ামী লীগের নেতৃবৃন্দ শ্রদ্ধা জানান।

‘বাংলাদেশ’ নামটি অর্জনের পেছনে জড়িয়ে আছে দীর্ঘ শোষণ-বঞ্চনার কষ্টগাথা, রক্তক্ষয়ী সংগ্রাম ও আত্মত্যাগের ইতিহাস। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ মানুষের জীবন, দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আসে এই বিজয়।

১৯৭১ সালের এই দিনে ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বর্বর পাকিস্তানি বাহিনী হাতের অস্ত্র ফেলে মাথা নিচু করে আত্মসমর্পণ করেছিল বিজয়ী বীর বাঙালির সামনে। সই করেছিল পরাজয়ের সনদে।

আজ সেই ১৬ই ডিসেম্বর। বাঙালির যুদ্ধজয়ের উচ্ছ্বাস আর আত্মপরিচয় পাওয়ার দিন। অসীম রক্তের বদলে বিজয়ের ৫০ বছর পূর্তির দিন। সুবর্ণ জয়ন্তী উৎসবে রঙিন হওয়ার দিন।  দীর্ঘ নয় মাস বিভীষিকাময় সময়ের পরিসমাপ্তির দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন।

http://www.anandalokfoundation.com/