ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলালেন মার্কিন বিদেশ সচিব

নিউজ ডেস্ক
April 12, 2022 4:03 pm
Link Copied!

“ভারতের ক্রমবর্ধমান মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলির দিকে নজর রয়েছে আমেরিকার।” বস্তুত,সরাসরি ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলালেন মার্কিন বিদেশ সচিব।

সোমবার(১১ এপ্রিল) ভারত-আমেরিকা টু প্লাস টু বৈঠকের পরই ভারতের প্রতিরক্ষামন্ত্রী এবং বিদেশমন্ত্রীর সামনেই ভারতীয় প্রতিনিধিদের অস্বস্তিতে ফেললেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

টু প্লাস টু বৈঠকের পরেই যৌথ সাংবাদিক সম্মেলনে মার্কিন বিদেশ সচিব ব্লিঙ্কেন বলেন,”ভারতে কিছু সরকারি আধিকারিক, পুলিশ এবং জেল আধিকারিকদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ উঠছে। সেদিকে আমেরিকার নজর রয়েছে। আমরা নিয়মিত এ বিষয়ে আমাদের ভারতীয় বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখছি।” যদিও ঠিক কোন ঘটনার প্রেক্ষিতে তিনি একথা বলছেন, সেটা স্পষ্ট করেননি ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন যে সাংবাদিক বৈঠকে এই কথাগুলি বলছেন তাতে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনও উপস্থিত ছিলেন। ভারতের তরফে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। ভারতের দুই মন্ত্রীর সামনে মার্কিন বিদেশ সচিব ভারতে মানবাধিকার নিয়ে প্রশ্ন তুললেও রাজনাথ বা জয়শংকর নিজেদের ভাষণে এই বক্তব্যের কোনও জবাব দেননি। ভারতের প্রথম সারির দুই মন্ত্রী নিজেদের ভাষণে মানবাধিকার প্রসঙ্গটি পুরোপুরি এড়িয়ে গিয়েছেন।

প্রসঙ্গত, গত সপ্তাহেই বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টির সদস্য ইলহান ওমর ভারতে মুসলিমদের বিরুদ্ধে ঘটা একাধিক ঘটনার সমালোচনায় সরব হন। তিনি বলেন, “ভারতের মুসলমান জনসংখ্যার জন্য মোদী এমন কী করেছেন, যার জন্য আমরা ভারতকে দুনিয়া জুড়ে শান্তি প্রতিষ্ঠার অভিযানে আমেরিকার সঙ্গী ভাবতে পারি?” ইলহানের মন্তব্যের পর ব্লিঙ্কেনের সোমবারের বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ।

http://www.anandalokfoundation.com/