13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে এক সাথে কাজ বিডা ও নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেড

ডেস্ক
November 29, 2023 9:09 pm
Link Copied!

          আজ বিডা’র কনফারেন্স কক্ষে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে Novo Freight Logistics Limited এর সাথে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর দেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য বিনিয়োগকারীদের লজিস্টিক সহযোগিতা, ব্র্যান্ড বাংলাদেশের প্রচার, বিনিয়োগ সুবিধা ও বিনিয়োগ পরবর্তী গাইডলাইন এবং বিনিয়োগ সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

            অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেট্রো বাংলাদেশ এর চিফ রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দো (Yuji Ando) ও নভো গ্রুপ এর ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মোস্তাফিজুর রহমান। সমঝোতা স্মারকে বিডা’র পক্ষে বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং Novo Freight Logistics Limited এর পক্ষে সৈয়দ মোস্তাফিজুর রহমান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

            অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লোকমান হোসেন মিয়া বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বের অন্যতম তারুণ্য নির্ভর ডিজিটাল দেশ, প্রতি বছর প্রায় ২ দশমিক ২৫ মিলিয়ন তরুণ আমাদের জব মার্কেটে আসছেন। এছাড়া গত ১৫ বছরে ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে প্রযুক্তির প্রয়োগ, অবকাঠামোগত উন্নয়ন, রাজনৈতিক স্থিরতা বাংলাদেশকে নিরাপদ বিনিয়োগের অন্যতম সেরা গন্তব্যে পরিণত করেছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়সহ, বিনিয়োগকারীদের ব্যবসা শুরু থেকেই সর্বোচ্চ আধুনিক স্মার্ট সেবা দেওয়ার লক্ষ্যে বিডা ওএসএস, ইনভেস্টমেন্ট আফটার কেয়ারসহ বিভিন্ন বিনিয়োগ সেবা দিয়ে আসছে। এই চ্যালেংজিং বিশ্ববাজারে এফডিআই আকর্ষণের জন্য এখন আমাদের দরকার বিশ্বব্যাপী ব্র্যান্ড বাংলাদেশের মার্কেটিং, বিনিয়োগে খাতভিত্তিক বিভিন্ন গাইডলাইন ও লজিস্টিক সহযোগিতা। এ সময়ে তিনি আরো বলেন, Novo Freight Logistics Limited এর সাথে এই সমঝোতা স্মারকরের ফলে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করা, উন্নত বিনিয়োগ পরিষেবা প্রদান, দেশি বিদেশি বিনিয়োগকারীদের সমন্বয়, বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রে গাইডলাইন প্রদানসহ কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বিনিয়োগকারীদের যাবতীয় লজিস্টিক সহযোগিতা প্রদানের ক্ষেত্রগুলো আরো সম্প্রসারিত হবে। এ সময়ে তিনি সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

            অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দ মোস্তাফিজুর রহমান বলেন, বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে খাতভিত্তিত গাইডলাইন, লজিস্টিক সাপোর্ট ও ব্রান্ডিং খুবই গুরুত্বপূর্ণ। আজ এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে অধিক পরিমাণে বিদেশি বিনিয়োগের আকর্ষণের লক্ষ্যে নভো জাপান, কোরিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে লজিস্টিক সহযোগিতা, ব্র্যান্ড বাংলাদেশের প্রচার, বিনিয়োগ সুবিধা অবহিতকরণ, বিনিয়োগ পরবর্তী গাইডলাইন, দেশি বিনিয়োগকারীদের সাথে সংযোগ স্থাপন, বন্দরভিত্তিক সুবিধা প্রদানসহ বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে বিডা’র সহযোগী হিসেবে কাজ করবে।

            এ সময়ে বাংলাদেশে জেট্রো’র প্রধান প্রতিনিধি ইউজি আন্দো বাংলাদেশকে লাভজনক নিরাপদ বিনিয়োগের অন্যতম দেশ হিসাবে উল্লেখ করে বলেন, প্রায় ৩০০-এর বেশি জাপানি কোম্পানি বাংলাদেশে বিভিন্ন খাতে দীর্ঘদিন ধরে বিনিয়োগ করে আসছে। আগামীতে মিষ্টিসহ বিভিন্ন ফুড প্রসেসিংসহ আরো অনেক সেক্টরে বিনিয়োগ সম্প্রসারণ করার জন্য জাপানি বিনিয়োগকারীগণ আগ্রহী।

            অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাপান কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন ইন ঢাকা’র সভাপতি টেটসরু কানু (Tetsuro kano) বক্তব্য প্রদান করেন। এ সময়ে বিডা, নভো, জেট্রোসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/