13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডিগ্রি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

Rai Kishori
May 13, 2019 5:54 pm
Link Copied!

মো.আবু সাঈদ,পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁ পত্নীতলায় নজিপুর সরকারি কলেজে ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। পরীক্ষার্থী ও অভিভাকদের অভিযোগ, নীতিমালার বাইরে এসব অর্থ আদায় করা হচ্ছে। এতে সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে গরীব অসহায় পরীক্ষার্থীর অভিভাবকরা বাধ্য হয়ে অতিরিক্ত অর্থ পরিশোধ করছেন। অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে অভিভাবকরা প্রতিবাদ করলেও বিষয়টি আমলে নিচ্ছেন না কলেজ কর্তৃপক্ষ। এ ব্যাপারে ভুক্তভোগী পরীক্ষার্থী ও অভিভাবকরা প্রতিকার চেয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে।

সরেজমিনে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বাবদ সর্বোচ্চ ১৫০০ টাকা ফি নির্ধরণ করে দেন। এর বাইরে অতিরিক্ত ফি আদায়ের কোন সুযোগ কোন নেই। তার পরেও নজিপুর সরকারি কলেজ নীতিমালা উপেক্ষা করে কোচিং ফি, বিদ্যুৎ বিল, উন্নয়ন ফি সহ নানান অজুহাতে ৩ হাজার ৫শ টাকা আদায় করছে। ফরম পূরণে মাত্র এক দিন বাকি থাকলেও অতিরিক্ত ফির কারণে অনেক দরিদ্র ছাত্রছাত্রী ফরম পূরণ করতে পারে নি।

নজিপুর সরকারি কলেজের দ্বিতীয় বর্ষের পরীক্ষার্থী সিয়াম সাহরিয়া,শরিফুল ইসলাম ও মৌসুমী খাতুন জানান,তাদের প্রত্যেকের কাছ থেকে কলেজ কর্তৃপক্ষ সরকার নির্ধারিত বোর্ড ও কেন্দ্র ফি ১৫০০ টাকার স্থলে তিন হাজার ৫শ টাকা আদায় করেছে। সুদের টাকা তুলে ফরম পূরণ করেছেন তাঁরা। দরিদ্র হিসেবে টাকা কমানোর আবেদন করেও কোনো ফল হয়নি।

এছাড়াও একাধিক শিক্ষার্থী নাম প্রকাশ না করা শর্তে জনান,৩ হাজার ৫০০ টাকা দিতে না পারায় বোর্ড নির্ধারিত ফি দিয়ে ফরম পূরুণ করে নি কলেজ কর্র্তৃপক্ষ।

এ বিষয়ে অভিভাবকরা হতাশ হয়ে বলেন,শিক্ষা মন্ত্রনালয়ের পরিপত্র উপেক্ষা কলেজ কর্তৃপক্ষ চাঁদাবাজি করছেন। তাদের ইচ্ছা মতো ৩ হাজার ৫শ টাকা আদায় করছেন ।

নজিপুর সরকারি কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ ড.লোকলুজ্জামান বলেন,আমরা ফরম পূরণে অতিরিক্ত আদায় করছি কথাটি সত্য নয়। তবে কলেজের উন্নয়নের জন্য কিছু টাকা নেয়া হচ্ছে।
এ ব্যাপারে নওগাঁ জেলা প্রশাসক মো.মিজনুর রহমান বলেন, নজিপুর সরকারি কলেজ কর্তৃপক্ষ ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করছেন বিষয়টি জানা ছিলনা। বিষটি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

http://www.anandalokfoundation.com/