13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মহামারী করোনাভাইরাস প্রসঙ্গে বাংলাদেশ

Rai Kishori
March 24, 2020 3:03 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কূটনৈতিক প্রতিবেদক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনেক আগেই সতর্ক করে দিয়েছে ; তা সত্ত্বেও বাংলাদেশ সরকার, করোনাভাইরাস প্রতিরোধে ছাব্বিশে মার্চ পর্যন্ত অপেক্ষা করছে কেন? এই দুই দিনে মহাবিপর্যয় ঘনিয়ে আসতে পারে। বাংলাদেশ সরকারের এখনই উচিত – কঠোর পদক্ষেপ গ্রহণ করে অফিস-আদালত, দোকানপাট, গণপরিবহন বন্ধ করে দিয়ে, সমগ্র দেশকে লকডাউন করে ফেলা এবং সমস্ত নাগরিককে জরুরি প্রয়োজন ব্যতীত ঘরে থাকতে বাধ্য করা।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ ; যে দেশের চিকিৎসা পরিকাঠামো অত্যন্ত অনগ্রসর – দক্ষ চিকিৎসা-কর্মীর যথেষ্ট অভাব। ইতালি বা স্পেন-এর মতো উন্নত-আধুনিক দেশ যেখানে, করোনাভাইরাস মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে; সেখানকার পুলিশ ও পরিচ্ছন্নতাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে লাশ উদ্ধার করছে। সেখানে বাংলাদেশের মতো জনবহুল অনুন্নত দেশে, করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়লে, কি ভয়াবহ বিপর্যয় ঘনিয়ে আসবে – সেটা কল্পনার বাইরে।

বাংলাদেশের সমআয়তনের ২ কোটি ৮৫ লাখ জনসংখ্যার নেপাল-এ, মাত্র দুজন লোক করোণাভাইরাসে আক্রান্ত হওয়ার সাথে সাথে – সমগ্র নেপাল লকডাউন করে ফেলা হয়েছে।

বাংলাদেশ পুলিশ-প্রদত্ত তথ্য অনুযায়ী, করোনা ভাইরাস আক্রান্ত দেশগুলো থেকে, প্রায় তিন লাখ প্রবাসী বাংলাদেশী নিজ-দেশে ফিরে এসেছে – যারা অবাধে সাধারণ মানুষের সাথে মেলামেশা করছে।

পক্ষান্তরে পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গে সরকারি নিষেধাজ্ঞার ব‍্যত‍্যয় ঘটামাত্র,আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী,আইন লঙ্ঘনকারীদের গ্রেপ্তার করতে দ্বিধা করছে না। করোনাভাইরাস সংক্রমণ-প্রতিরোধে ভারত সরকার কর্তৃক এত কঠোর পদক্ষেপ গ্রহণ করা সত্ত্বেও, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ভারত এখনো বিরাট ঝুঁকির মধ্যে রয়ে গেছে।

ভৌগলিক নিবিড়তা ও আর্থসামাজিক অভিন্ন বাস্তবতার কারণে, ভারত ও বাংলাদেশের স্বাস্থ্য ঝুঁকি প্রায় অনুরূপ। তাছাড়া তুলনামূলক অধিক জনঘনত্বের কারণে, বাংলাদেশের সতর্কতামূলক ব্যবস্থা আরো জোরদার করা – মনে হয় যৌক্তিক।

http://www.anandalokfoundation.com/