ঢাকা

ওবিসি কমিশন গড়ার বিলটি পাশ হওয়ায় মোদীর জয়ধ্বনি বিজেপির

admin
August 3, 2018 11:10 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  বাবাসাহেব অম্বেডকরের করা সংবিধানের জন্য ভারত চিরকৃতজ্ঞ। গরিব ও পিছিয়ে পড়া সম্প্রদায়ের স্বার্থে রক্ষাকবচ রয়েছে সংবিধানে। আমরাও সামাজিক ন্যায় ও সকলকে নিয়ে উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।’’ টুইট করে জানালেন ভারতের প্রধানমন্ত্রীনরেন্দ্র মোদী।

গত কাল মন্ত্রিসভায় দলিত আইনের আগের চেহারাটি ফেরানোর কথা বলেছিলেন নরেন্দ্র মোদী। আজ লোকসভায় সাংবিধানিক মর্যাদা দিয়ে অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) কমিশন গড়ার বিলটি পাশ হওয়ার পরে মোদীর জয়ধ্বনি শুরু করল বিজেপি। দলিত-ওবিসি অঙ্কে ভোটের আগে ব্র্যান্ড-মোদীর জয়ধ্বনি দিতে শুরু করল বিজেপি।

অথচ ঘটনা হল, লোকসভায় কংগ্রেস-সহ সব বিরোধী দলই বিলটিকে সমর্থন করেছে! কিন্তু বিরোধীদের ভূমিকা বিজেপি মানলে তো! বিল পাশের পরে অমিত শাহ বলেন, ‘‘সবকা সাথ, সবকা বিকাশ’-এর মন্ত্র নিয়ে মোদী যে পথে চলছেন, আজ বিল পাশ সেই দিশাতেই ঐতিহাসিক পদক্ষেপ।’’

গত বছরই এই বিলটি একবার লোকসভায় পাশ করিয়ে রাজ্যসভায় পাঠানো হয়। কিন্তু রাজ্যসভায় বিজেপির পর্যাপ্ত সাংসদ না থাকায় কংগ্রেসের দিগ্বিজয় সিংহের আনা সংশোধনী পাশ হয়ে যায়। ওই সংশোধনীতে বলা হয়েছিল, কমিশনে মহিলা ও সংখ্যালঘু প্রতিনিধি রাখতে হবে। রাজ্য ওবিসি কমিশনের সুপারিশ কেন্দ্রীয় কমিশন মানতে বাধ্য থাকবে। এক বছর ধরে অনেক টালবাহানার পরে সরকার শেষ পর্যন্ত অনেকগুলি সংশোধনী মেনে ফের নতুন করে বিল আনে। লোকসভায় পাশ করানোর পর এ বারে সেটি রাজ্যসভায় পাশ করাতে হবে। সেখানে আবার বিজেপি সংখ্যালঘু।

http://www.anandalokfoundation.com/