13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এবার ঈদুল আজহায় একদিনে পদ্মা ও বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় ৭ কোটি ৬২ লাখ

ডেস্ক
June 15, 2024 11:57 am
Link Copied!

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে রাজধানী ঢাকা ছেড়ে বাড়ি ফিরছে মানুষ। উত্তর ও দক্ষিণবঙ্গমুখী যানবাহনের চাপ বাড়তে থাকে। তবে এবার যানজট কম থাকায় অনেকটা স্বস্তিতেই বাড়ি ফিরছেন উত্তরের মানুষ। যাত্রীবাহী বাস ছাড়াও অনেকে খোলা ট্রাকে করেও প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ কাটাতে বাড়িতে ফিরছেন। ঈদের ছুটির একদিনে পদ্মাসেতুতে টোল আদায় হয়েছে ৪ কোটি ৮২ লাখ টাকা এবং বঙ্গবন্ধু সেতুতে ২ কোটি ৮ লাখ ১৯ হাজার ৩০০ টাকা।

আজ শনিবার (১৫ জুন) ভোর যানবাহনের অতিরিক্ত চাপ দেখা যায়নি। স্বাভাবিক সময়ের মতোই যান চলাচল করছে।

দক্ষিণবঙ্গের প্রবেশপথ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়ে ও পদ্মা সেতুতে দূরপাল্লার গণপরিবহণের পাশাপাশি এই মহাসড়কে ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেল দিয়ে অনেকে পরিবারের সদস্যদের নিয়ে নিজ নিজ গন্তব্যে ছুটছেন। শনিবার ভোর থেকে বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের মুন্সীগঞ্জ প্রান্তে যানবাহনের জটলা বা যাত্রীদের কোনো বিড়ম্বনা দেখা যায়নি। নির্বিঘ্নে ওই মহাসড়ক হয়ে পদ্মা সেতু পাড়ি দিচ্ছে যানবাহনগুলো।

পদ্মা সেতুর দক্ষিণবঙ্গ অভিমুখের টোল প্লাজায় সাতটি বুথে নিরবচ্ছিন্ন টোল আদায় করা হচ্ছে। টোল আদায়ে প্রতি গাড়িতে সময় লাগছে মাত্র ৫-৬ সেকেন্ড।

পদ্মা সেতুর ব্যবস্থাপক (টোল) মো. আহমেদ আলী বলেন, ঈদুল আজহার সরকারি ছুটির প্রথম দিনে শুক্রবার (১৪ জুন) পদ্মা সেতু পারাপার হয়েছে ৪৪ হাজার ৩৩টি যানবাহন। যা থেকে টোল আদায় হয়েছে ৪ কোটি ৮২ লাখ টাকা৷

মাওয়া প্রান্ত থেকে সেতু পার হয় ২৮ হাজার ৮৯৬টি যানবাহন। যা থেকে নগদ টোল আদায় হয়েছে ২ কোটি ৭২ লাখ ৬৪ হাজার ৫৫০ টাকা। এছাড়া বাকিতে সরকারি প্রতিষ্ঠানের যান পারাপারে টোল রয়েছে ১ লাখ ২০ হাজার ৩৫০ টাকা। আর চলন্ত অবস্থায় ইটিসিএস পদ্ধতিতে টোল জমা হয়েছে ১ হাজার ২শ’ টাকা।

অন্যদিকে, জাজিরা প্রান্ত থেকে সেতু পার হয়েছে ১৫ হাজার ১৩৭টি যানবাহন। সরকারি প্রতিষ্ঠানের কাছে ৫৩ হাজার ৭৫০ টাকা বাকিসহ মোট আয় ২ কোটি ৮ লাখ ১৯ হাজার ৩০০ টাকা।

ঈদ-উল-আজহা কেন্দ্র করে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহন চলাচলের সংখ্যা বেড়েছে। এ কারণে বঙ্গবন্ধু সেতুতে বাড়ছে টোল আদায়। ২৪ ঘণ্টায় যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫৩,৭০৮ টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে মোট ৩ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা টোল আদায় হয়েছে। টোল আদায়ের ক্ষেত্রে এটি নতুন রেকর্ড বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

http://www.anandalokfoundation.com/