ঈদুষ্ণ পানিতে লবণেই করোনা প্রতিরোধ -যোগী পিকেবি প্রকাশ

    Rai Kishori
    June 26, 2020 2:21 pm
    Link Copied!

    করোনাভাইরাসের মতো ৯০ শতাংশ রোগজীবাণু নাক দিয়ে শরীরে প্রবেশ করে তাই নাক পরিষ্কারের মাধ্যমে ভাইরাস ঘটিত রোগ থেকে রেহাই পাওয়া সম্ভব।  বলেছেন আনন্দম্‌ ইনস্টিটিউট অভ যোগ এণ্ড যৌগিক হস্‌পিটাল এর পরিচালক যোগী পিকেবি প্রকাশ(প্রমিথিয়াস চৌধুরী)

    যোগী পিকেবি প্রকাশ বলেন, আমাদের দেহে রোগ প্রবেশের প্রধান দু’টি দরজা হলো নাক ও মুখ। আমরা মুখ ব্যবহার করি শুধু খাওয়া ও কথা বলার সময় তাই এই পথে রোগ জীবাণু প্রবেশের সুযোগ একটু কম। নাক হচ্ছে অবধারিত দ্বার, বেঁচে থাকতে হলে ইচ্ছে করেও নাক বন্ধ রাখতে পারিনা। এজন্য শতকরা প্রায় ৯০ ভাগ রোগবীজাণুই নাক দিয়ে দেহের অভ্যন্তরে প্রবেশ করে; বিশেষ করে ভাইরাস ঘটিত।

    করোনাভাইরাস প্রসঙ্গে যোগী আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য, বিশ্বের স্বাস্থবিজ্ঞানী, গবেষকদের ধারণা অনুযায়ী এই করোনাভাইরাস নাক, মুখ ও চোখ দিয়ে শরীরে প্রবেশ করে। নাসাপথের পেছন দিকে বা গলার ভিতরের দিকে মিউকাস মেমব্রেনের কোষে হানা দিলেই তখন হয়ে যায় গ্রাহক বা রিসেপ্টর কোষ। অর্থাৎ নাক মুখ কিংবা চোখ দিয়ে প্রবেশ করে মিউকাস মেমব্রেণে সংক্রমণ ঘটানোর পর উপসর্গ প্রকাশ পায়। ফলে লক্ষণ প্রকাশ পেতে চার পাঁচ দিন লেগে যায়। তাই শুরুতেই অর্থাৎ নাকের গোড়ায় আসার সময় যদি নাক পরিষ্কার করা যায় তবেই এই ভাইরাস থেকে রক্ষা পাওয়া সম্ভব।

    করোনাভাইরাস প্রতিরোধ সম্পর্কে যোগী পিকেবি প্রকাশ বারবার বলেছেন, কোথাও বাইরে গিয়ে কিংবা বাড়ীতে ফিরে সাবান পানি দিয়ে ভালো করে হাত, পা ও মুখ পরিষ্কার করবেন। ঈদুষ্ণ পানিতে সামান্য লবণ মিশিয়ে নাক দিয়ে টেনে মুখ দিয়ে ফেলে দিন। এক নাক দিয়ে টেনে অন্য নাক দিয়ে ফেলে দিন। নাক দিয়ে টেনে খেয়ে ফেলুন। কারণ ভিতরে ঢুকে গেলেও জীবাণু মারা যাবে।

    করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুতেই যোগী পিকেবি প্রকাশ(প্রমিথিয়াস চৌধুরী) প্রতিরোধ নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। গত মার্চ ১০ তারিখেই তিনি বলেছিলেন নাক পরিষ্কারের মাধ্যমেই ভাইরাস ঘটিত রোগ প্রতিরোধ করা সম্ভবযোগী পিকেবি প্রকাশ, নিউজ লিঙ্ক

    ঊল্লেখ্য, করোনাভাইরাস প্রাদুর্ভাবে দুর্যোগে পুরো রমজান মাসজুড়ে ইফতার বিতরণ করেছেন। এমনকি অনেক রোগীর কাছে গিয়ে সেবা দিয়েছেন। তবুও তিনি মনের জোরে বলেছেন করোনাকে নয় ভয়, নিজেই করুন জয়। এই করোনাভাইরাস প্রতিরোধ ও নিরাময় নিয়ে একটা লিফলেট ছাপিয়ে বিতরণ করছেন। সচিবালয়ের স্বাস্থ্য, ভূমি, তথ্য, যুব-ক্রীড়া, শ্রম-কর্মসংস্থান মন্ত্রণালয়সহ অনেক দপ্তরে নিজ উদ্যোগে বিতরণ করছেন। এমনকি প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইটে উল্লেখিত মেইলেও পাঠিয়েছেন।

    গত এপ্রিলের ৪ তারিখেও তিনি বলেছিলেন ঈদুষ্ণ লবণ পানি দিয়ে নাক পরিষ্কারেই করোনা প্রতিরোধ -যোগী পিকেবি প্রকাশ

    করোনা ভাইরাস প্রসঙ্গে তিনি বলেন, মাস্ক পরেই ভাইরাসের জীবাণু থেকে রক্ষা পাওয়া কঠিন, কারণ হাচি কাশি হলে জীবাণু মাস্কের ভিতরে থেকে যায় এতে ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা আরো বেশি। একমাত্র প্রাণায়াম, নেতি ক্রিয়া ও নাসাপান এর মাধ্যমে এই ভাইরাস থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

    আরও জানতে হাঁচি-কাশি-মুখের থুথুর ড্রপলেট এর মাধ্যমেই ছড়ায় করোনা

    ঔষধ ছাড়া সুস্থ্য থাকার পরামর্শের জন্য ফেইসবুক যোগবাংলা গ্রুপে (https://www.facebook.com/groups/yogabangla)  ও  গুরুত্বপূর্ণ টিপস পেতে ফেইসবুক যোগবাংলা পেইজ এ লাইক দিয়ে সাথে থাকুন।