ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আ.লীগ ক্ষমতায় থাকতে কী করেছে বিবেচনা করুন- প্রধানমন্ত্রী 

ডেস্ক
December 21, 2022 4:37 pm
Link Copied!

আওয়ামী লীগ সরকার ক্ষমতা থাকতে কী করেছে, তা বিবেচনা করতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

আজ বুধবার  সকালে ১০০ মহাসড়ক উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের শুনতে হয়, আওয়ামী লীগ সরকার দেশটাকে ধ্বংস করেছে! এর আগে ১০০ সেতু উদ্বোধন করলাম, এবার ১০০টি মহাসড়ক নির্মাণ বা উন্নয়নকাজ সম্পন্ন করলাম। এরপর যারা বলে আওয়ামী লীগ সরকারে এসে কিছুই নাকি করেনি, সেটা দেশের মানুষ বিশ্বাস করবে কি না, এটাই আমার প্রশ্ন?

তিনি বলেন, যারা বলে আওয়ামী লীগ কিছুই করেনি, ধ্বংস করেছে। তাদের উদ্দেশে প্রশ্ন— ১০০ সেতু একদিনে এবং ১০০ মহাসড়ক একদিনে উদ্বোধন অতীতে কেউ করতে পেরেছে? পারেনি। আওয়ামী লীগ পারে, এটাই প্রমাণিত সত্য। জনগণের উদ্দেশে সরকারপ্রধান বলেন, যতটুকু সুবিধা আপনারা পেয়েছেন ১৯৯৬ থেকে ২০০১ এবং ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকাকালেই। সেই ১৯৭২-১৯৭৫ সালে যুদ্ধবিধ্বস্ত দেশের সড়ক, সেতু মেরামত ও নির্মাণ করেছেন জাতির পিতা।

এ ছাড়া যারা ২১ বছর এবং ২০০১ থেকে ২০০৮ সাল অর্থাৎ ২৯ বা ৩০ বছর ক্ষমতায় ছিল, তারা দেশের জন্য কী করেছে বা কতটুকু উন্নতি করেছে এবং আওয়ামী লীগ সরকার ক্ষমতা থাকতে কী করেছে, সেটা দেশবাসী একটু বিবেচনা করে দেখবেন। তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি, আমরা প্রাইভেট টেলিভিশন-রেডিও দিয়েছি। অনলাইনে এখন যোগাযোগ, সত্য-মিথ্যা অনেক কিছুই বলা যেতে পারে। কিন্তু আমরা সাধারণ মানুষের উন্নয়নে বিশ্বাস করি, গণমানুষ যেন ভালো জীবনযাপন করতে পারে।

শেখ হাসিনা বলেন, কখন বাংলাদেশের মানুষ উন্নত জীবন পেল, আর কখন দেশের মানুষ সন্ত্রাস-জঙ্গিবাদ ও দুর্নীতির কবলে পড়ে জীবনমান সম্পূর্ণ ধ্বংসের পথে গিয়েছিল। সেই তুলনা করেই জনগণকে সিদ্ধান্ত নিতে হবে, তারা কী চান? আওয়ামী লীগ সভাপতি বলেন, বারবার ঝড় ঝাপটা এসেছে, সেটা মোকাবিলা করে আমরা এগিয়ে যাচ্ছি, বাংলাদেশ এগিয়ে যাবে।

তিনি বলেন, ডিজিটাল ডিভাইস ব্যবহার করে প্রত্যেক ক্ষেত্রে আমরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব। প্রত্যেকে প্রযুক্তি ব্যবহারের দক্ষতা অর্জন করবে এবং প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলবে। সেভাবেই আমরা পরিকল্পনা নিয়েছি এবং কিছু বাস্তবায়নও করছি। শেখ হাসিনা আরও বলেন, যারা ‘জয় বাংলা’ স্লোগানে বিশ্বাস করে না, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না, তারা এ দেশের কোনো উন্নতিও চায় না।

এ দিন উদ্বোধন করা ৫০ জেলায় উন্নয়নকৃত ১০০ মহাসড়কের দৈর্ঘ্য ২ হাজার ৪৯ কিলোমিটার। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর সূত্রে জানা যায়, সর্বোচ্চসংখ্যক সড়ক নির্মাণ হয়েছে ঢাকা বিভাগে।১০০ মহাসড়ক নির্মাণে ব্যয় হয়েছে ১৪ হাজার ৮২৩ কোটি ৫২ লাখ টাকা। এতে জাতীয় সড়কে যুক্ত হয়েছে ২০৬ দশমিক ৫৪ কিলোমিটার এবং আঞ্চলিকে ৬২১ দশমিক ৬৮ কিলোমিটার। আর জেলায় ১ হাজার ১৯৩ দশমিক ৩৪ কিলোমিটার সড়ক যুক্ত হয়েছে।

http://www.anandalokfoundation.com/