13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আর্য সভ‍্যতার অভিন্ন মাঙ্গলিক প্রতীক স্বস্তিকা চিহ্ন

Ovi Pandey
January 30, 2020 7:23 am
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কূটনৈতিক প্রতিবেদক) : আর্য শব্দের অর্থ শ্রেষ্ঠ, বিদ্বান, মহৎ ইত্যাদি। আর্য গুণবাচক শব্দ, জাতিবাচক শব্দ নয়। দক্ষিণ রাশিয়ার ভোলগা অববাহিকা থেকে বঙ্গীয় গাঙ্গেয় উপত্যকার মধ‍্যবর্তী অঞ্চলে বসবাসকারী সনাতন ধর্মাবলম্বী মানুষ, যারা বিদ‍্যা-বুদ্ধি-বীরত্ব সবদিক দিয়েই শ্রেষ্ঠত্ব অর্জন করতে সমর্থ হয়েছিল – যার দরুন এই বিস্তীর্ণ অঞ্চলে বসবাসকারী উৎকৃষ্ট মানুষদের বলা হতো ‘আর্য’।

এই আর্য সভ‍্যতা প্রভাবিত ও রূপান্তরিত করে সমগ্ৰ ইউরোপকে। আধুনিক সভ‍্যতাকে বলা হয় ‘গ্রেকো-রোমান’ সভ‍্যতা। যা কিনা আর্য সভ‍্যতার পরিমার্জিত রূপ। অর্থাৎ আধুনিক জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তি-রাজনীতি-অর্থনীতি-শিল্প সংস্কৃতির বিনির্মাতা, আর্য সভ‍্যতার অনন্য সাধারণ মানুষেরা।

আর্য সভ‍্যতা দ্বারা প্রভাবিত আধুনিক জনগোষ্ঠী সমূহ, আর্যভাষী নামে পরিচিত। আর্য ভাষার আঠারোটি ধারা। দক্ষিণ এশীয় ধারাটিকে বলা হয়,’ইন্দো-ইরানিয়ান’ ধারা। বাংলা, হিন্দি, উর্দু, পাঞ্জাবী, ফার্সি, পশতু,মারাঠি, সিংহলি প্রভৃতি ভাষা এই ধারার অন্তর্গত। জার্মান ধারার আর্যভাষীরা মনে করে, তারা পৃথিবীর সর্বোৎকৃষ্ট আর্য। জার্মান ধারার অন্তর্ভুক্ত ইংরেজি ও ফ্রেঞ্চ ভাষীরাও, মানব সভ্যতায় অনবদ্য অবদান রেখেছে।
আর্যভাষী মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি,ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্য, রাশিয়া প্রভৃতি রাষ্ট্র – পৃথিবী তথা মানব সভ‍্যতাকে নিয়ন্ত্রণ করছে। ভারতের ৭৮% – এর অধিক মানুষ, আর্যভাষী।
আর্য সভ‍্যতার অভিন্ন মাঙ্গলিক প্রতীক ‘স্বস্তিকা চিহ্ন’। রাশিয়া সহ সমগ্র ইউরোপের ঘরে ঘরে একসময় ‘স্বস্তিকা  চিহ্ন’ স্থান পেত। কিন্তু জার্মানির হিটলারের নাৎসী পার্টির রাজনৈতিক প্রতীক ছিল ‘স্বস্তিকা চিহ্ন’। হিটলারের নাৎসী বাহিনী কর্তৃক, ইহুদি গণহত্যা সংঘটিত হলে – ইউরোপের বহু দেশে ‘স্বস্তিকা চিহ্ন’ নিষিদ্ধ ঘোষিত হয়। তবে সনাতন, বৌদ্ধ ও জৈন ধর্মাবলম্বীরা, ধর্মীয় মাঙ্গলিক প্রতীক  হিসেবে, ‘স্বস্তিকা চিহ্ন’ সগৌরবে ব‍্যবহার করে।
http://www.anandalokfoundation.com/