আজ কোজাগরী লক্ষ্মী পূজা

    Palash Dutta
    October 20, 2021 9:57 am
    Link Copied!

    আজ কোজাগরী লক্ষ্মী পূজা। সাধারণত, প্রতি বৃহস্পতিবারই বাঙালি রমণীরা লক্ষ্মীদেবীর পুজো করেন। একে নিত্য লক্ষ্মী দেবীর পুজো বলা হয়। তবে আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে যে লক্ষ্মীর পুজো করা হয় তা হল কোজাগরী লক্ষ্মী পুজো।  এটি বাঙালি হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। প্রতি বছর দুর্গোৎসবের পরবর্তী পূর্ণিমা তিথিতে লক্ষ্মী পূজা অনুষ্ঠিত হয়। এ পূর্ণিমাকেই বলা হয় কোজাগরী। তাই এ পূজাকে বলা হয় কোজাগরী লক্ষ্মী পূজা। আসলে কোজাগরী শব্দের উৎপত্তি ‘‌কো জাগতী’‌ থেকে, যার অর্থ ‘‌কে জেগে’‌?‌ কথিত রয়েছে, কোজাগরী লক্ষ্মী পুজোর দিনে দেবী স্বর্গ থেকে ধরিত্রীতে নেমে আসেন এবং বাড়ি বাড়ি গিয়ে সকলকে আশীর্বাদ দেন।

    সনাতন ধর্মবিশ্বাস অনুযায়ী লক্ষ্মী হচ্ছেন ধনদৌলত ও সমৃদ্ধির দেবী। সে কারণে বাঙালি হিন্দুদের ঘরে ঘরে পূজিত হন তিনি। পঞ্জিকা মতে, গতকাল থেকে শুরু হওয়া পূর্ণিমা তিথি আজ রাত ৮টা ছয় মিনিট পর্যন্ত স্থায়ী হবে। এর মধ্যে পুরোহিতরা পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন। প্রতিমা পূজার পাশাপাশি বাঙালি হিন্দুদের ঘরে ঘরে অনুষ্ঠিত হয় লক্ষ্মী পূজা। মঙ্গল ঘট স্থাপন করে গৃহকোণে দেবী লক্ষ্মীর আরাধনা করেন ভক্তবৃন্দ। আজ ঢকেশ্বরী জাতীয় মন্দিরে অনুষ্ঠিত হবে লক্ষ্মী পূজা।

    লক্ষ্মী পুজোর তাৎপর্য মা লক্ষ্মী ধনসম্পদ, অর্থ ও বাড়িতে শান্তি নিয়ে আসার দেবী। লক্ষ্মী বড় চঞ্চলা, তাই তাঁকে ভক্তিভরে পুজো করার চল রয়েছে প্রতিটি বাঙালির ঘরে ঘরে। লক্ষ্মীকে সৌভাগ্য ও সমৃদ্ধির দেবী বলেও মনে করা হয়। আর কোন কোন মাসে হয় লক্ষ্মী পুজো আশ্বিন ছাড়াও লক্ষ্মী দেবী পূজিত হন ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে। এছাড়াও কালীপুজোর দিন বা দীপাবলীতে মা লক্ষ্মীর পুজো হয়। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার।

    শুভ সময় কোনটা জানুন এ বছর কোজাগরী লক্ষ্মী পুজো ২দিন ধরে হবে। ১৯ এবং ২০ অক্টোবর। ১৯ অক্টোবর সন্ধ্যা ৭টা বেজে ০৩ মিনিটে শুরু হবে কোজাগরী লক্ষ্মী পুজোর তিথি যা শেষ হবে ২০ অক্টোবর রাত ৮টা বেজে ২৬ মিনিটে। এই সময়ের মধ্যে মা লক্ষ্মীর পুজো-অর্চনা করা যাবে। তবে এই সময়কালের মধ্যেও শুভ সময় হল রাত ১১টা ৩৫ মিনিট থেকে ১২টা ২৭ মিনিট পর্যন্ত। এই সময়ের মধ্যে মা লক্ষ্মীর আরাধনা করলে লক্ষ্মী দেবী কখনও তাঁর ভক্তদের নিরাশ করবেন না।

    কোজাগরী শব্দের অর্থ কি এই লক্ষ্মীপুজোকে কেন কোজাগরী বলা হয় তা জানা আছে কি?‌ আসলে কোজাগরী শব্দের উৎপত্তি ‘‌কো জাগতী’‌ থেকে, যার অর্থ ‘‌কে জেগে’‌?‌ কথিত রয়েছে, কোজাগরী লক্ষ্মী পুজোর দিনে দেবী স্বর্গ থেকে ধরিত্রীতে নেমে আসেন এবং বাড়ি বাড়ি গিয়ে সকলকে আশীর্বাদ দেন।

    কেন জেগে থাকতে হয় এই লক্ষ্মীপুজোর দিন কিন্তু যার বাড়ির দরজা বন্ধ থাকে, তাঁর বাড়িতে লক্ষ্মী প্রবেশ করেন না দেবী এবং আশীর্বাদ না দিয়ে সেখা থেকে ফিরে চলে যান দেবী লক্ষ্মী। এই কারণেই লক্ষ্মী পুজোর রাতে জেগে দেবীর আরাধনা করার রীতি প্রচলিত রয়েছে। কথিত রয়েছে, এই কোজাগরী লক্ষ্মী পুজোর দিন দেবী রাতে খোঁজ নেন যে কে জেগে আছেন? এই রাতে যে জেগে পাশা খেলেন তাঁকে কোজাগরী ধন-সম্পদের অধিকারী করেন।