13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রশাসনকে মাসোহারা দিয়ে দিনের বেলায় চলছে নগরীর ট্রাক

admin
March 30, 2018 11:13 am
Link Copied!

রাজিব শর্মা, চট্টগ্রামঃ বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে চলছে দিনের বেলায় ট্রাক । এ জন্য যানজট নিরসনের পরিবর্তে প্রতিদিন তা আরো ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগীদের । তারা বলেছেন, ট্রাফিক পুলিশ মাসিক ও দৈনিক মাসোহারার মাধ্যমে অবাধে চলতে দিচ্ছে দিনের বেলায় চলাচলে নিষিদ্ধ ট্রাক । ফলে নগরীতে যানজট আরো বৃদ্ধি পাচ্ছে । এছাড়াও রাস্তায় লক্কড়-ঝক্কড় মার্কা ফিটনেসবিহীন ট্রাকও টোকেন নিয়ে চলাচল করছে ।

দি ক্রাইমের  অনুসন্ধানে প্রত্যক্ষ ভাবে দেখা যায় গত ১ মার্চ দুপুর দুইটার দিকে নগরীর শাহ আমানত সংযোগ সড়ক এলাকায় দিনের বেলায় চলাচলের নিষেধাজ্ঞা থাকা বেশ কিছু ট্রাক । মাসিক মাসোহারার বিনিময়ে প্রতিনিয়ত অবাধে চলছে বেশ কিছু ট্রাক ।
ট্রাক চালক শরীফ বলেন আমরা মাসিক টোকেনের মাধ্যমে দিনের বেলায় গাড়ী চালায় । আমাদের কোম্পানী ট্রাফিক পুলিশকে মাসিক চুক্তির ভিত্তিতে টাকা দিয়ে দিনের বেলায় গাড়ী চালাতে ব্যবস্থা করছে । তাই আমরা দিনের বেলায় ট্রাক চালায়। ট্রাক ড্রাইভার পুলক বলেন, আমরা পেটের দায়ে ট্রাক চালায় । ট্রাফিক পুলিশকে ৫০/১০০ টাকা দিয়ে খুশি করলে ট্রাক দিনের বেলায় চালাতে পারি। অন্যথায় চালাতে পারিনা।

স্থানীয় জনতা মো: লুৎফুল আজম দি নিউজকে  বলেন, মাসোহারা দিয়ে প্রতিনিয়ত দিনের বেলায় চলছে ট্রাক । ট্রাফিক পুলিশকে টাকা দিলে সব ন্যায়, আর না দিলে সব অন্যায় । আমরা সাধরণ যাত্রীরা এই জন্য যানজটের চরম দুর্ভোগ পোহাচ্ছি। দিনের বেলায় ট্রাক চলাচলের ফলে তীব্র যানজট সৃষ্টি হয় । ১০ মিনিটের পথ যেতে ১ ঘন্টা লাগে । আমরা সাধারণ যাত্রীরা যানজটের কারণে সঠিক সময় গন্তব্য যেতে বেগ পেতে হয়। দিনের বেলা ট্রাক চলাচল নিষেধ থাকা সত্ত্বেও পুলিশকে টাকা দিলে ট্রাক চলতে পারে। এইসব অনিয়ম থেকে আমদের পরিত্রান পাওয়া উচিত।

সিএনজি ড্রাইভার হাকিম দি নিউজকে বলেন, দিনের বেলা ট্রাক চলার কারণে যানযটে পড়ি । যার ফলে ৫০ টাকার ভাড়া মারতে ১ ঘন্টার উপরে লাগে । এই জন্য অনেক সময় আমরা কোম্পানীর ইনকাম তুলতে কষ্ট হয়ে যায় । মাসোহারা বিনিময়ে ট্রাক চলাচল করতে দেওয়া চরম অন্যায়।

সবুজ বলেন আমি আগে সিএনজি চালাতাম তখন বুঝতাম ট্রাফিক পুলিশ কি! ওরা টাকা ছাড়া কিছুই বুঝেনা । টাকা পেলে সব বৈধ আর টাকা না দিলে সব অবৈধ । আমরা সাধারণ জনগন কোন প্রতিবাদ করতে পারিনা কেননা আবার কোন সময় কোন মামলা দিয়ে বসে আমাদের উপর।

এব্যাপারে জানতে চাইলে দায়িত্বরত সার্জেন্ট আরিফ  দি নিউজকে জানান, দিনের বেলায় ট্রাক না চালানোর ব্যাপারে সিনিয়ররা খুবই কঠোর । বিশেষ করে চট্টগ্রামের সিটিগেইট,মইজ্জারটেক সহ মহানগরীর প্রবেশ মুখে যাতে কোন ট্রাক চলাচল করতে না পারে সেই বিষয়ে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। দিনের বেলায় নিয়মিত বেশ কিছু ট্রাক চলছে এমন প্রশ্ন করা হলে উত্তরে তিনি সিপ্লাসকে বলেন শুধু খাতুনগঞ্জ এলাকায় কিছু ট্রাক চলাচল করতে পারে।

মাসোহারা বিষয়ে প্রশ্ন করা হলে তিনি উত্তরে তা অস্বীকার করে বলেন, এটা ভিত্তিহীন । আমরা ট্রাফিক পুলিশ এই ধরনের কোন কাজে জড়িত নয় এবং তা অসম্ভব ।
যেগুলো চলছে তার ব্যাপারে কি পদক্ষেপ এমন প্রশ্নের উত্তরে সার্জেন্ট বলেন, ট্রাক দিনের বেলায় চলাচল যাতে না করে সে ব্যাপারে কঠোর পদক্ষেপ নেওয়ার হবে ।

http://www.anandalokfoundation.com/