13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সুইস ব্যাংকে পাচার করা অর্থ ফেরতে আলোচনা শুরু করেছে সরকার

admin
February 27, 2018 1:25 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  বিভিন্ন সময় সুইস ব্যাংকে পাচার করা বাংলাদেশিদের অর্থ দেশে ফেরত আনতে আনুষ্ঠানিক পক্রিয়া শুরু করেছে সরকার। এ জন্য সম্প্রতি সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক সুইস ন্যাশনাল ব্যাংকের (এসএনবি) প্রেসিডেন্ট থমাস জর্ডানকে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এ ক্ষেত্রে বাংলাদেশি বিতর্কিত ব্যবসায়ী বা রাজনীতিকের গচ্ছিত অর্থের তথ্য চাওয়া হয়েছে।

এ বিষয়ে বিস্তারিত আলোচনার জন্য শিগগিরই বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধি দল সুইজারল্যান্ড সফর করবে। তবে সেই সফরসূচি এখনো চূড়ান্ত হয়নি। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগেই অর্থ ফেরতের বিষয়ে সফলতা আসবে বলে মনে করে সরকার। অর্থ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এর আগে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বার্সে বাংলাদেশ সফর করেন। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন তিনি। অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে সুইস ব্যাংকে গচ্ছিত থাকা বাংলাদেশিদের সাড়ে পাঁচ হাজার কোটি টাকা ফেরতের বিষয়ে আলোচনা হয় বলে জানা গেছে।

এর আগে এসএনবি বাংলাদেশ ব্যাংককে জানায়, সুইস ব্যাংকগুলোতে যেসব বাংলাদেশি নাগরিক অর্থ গচ্ছিত রেখেছেন, তাদের ব্যাপারে তথ্য প্রকাশ করতে সুইজারল্যান্ডের সাংবিধানিক বাধা রয়েছে। কেননা সুইজারল্যান্ডের সংবিধান এবং ব্যাংকিং আইন অনুযায়ী, সেখানে ব্যাংক গ্রাহকদের গোপনীয়তা কঠোরভাবে রক্ষা করা হয়। সুইস ব্যাংকার্স অ্যাসোসিয়েশনও তা-ই মনে করে বলে ২০১৬ সালে বাংলাদেশকে জানানো হয়েছিল। তবে যদি কোনো ব্যক্তি অপরাধ করে থাকে, অর্থাৎ সে দেশে গচ্ছিত কারও অর্থ যদি কোনো অপরাধের সঙ্গে সম্পর্কিত হয়, তাহলে গ্রাহকদের তথ্য প্রকাশে সাংবিধানিক বা আইনগত কোনো বাধা নেই। এ ক্ষেত্রে বাংলাদেশের বিতর্কিত রাজনীতিবিদ বা ব্যবসায়ী কারও অর্থ সুইস ব্যাংকে গচ্ছিত থাকলে তা আগে ফেরত আনা হবে।

এ বিষয়ে জানতে চাইলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘আমাদের দেশে কোনো বিদেশি এসে কিন্তু চাইলেই টাকা রাখতে পারবেন না। অনেক কাগজপত্রের প্রয়োজন পড়ে। কিন্তু অনেক তথাকথিত উন্নত দেশে বাইরের লোকজন টাকা নিয়ে রাখতে পারেন। সেটা বৈধ না অবৈধ টাকা তার বিচার তারা করে না। ফলে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকেও অর্থ পাচারের মতো ঘটনা বাড়ছে।’

জানা গেছে, এসএনবির প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, ব্যাংকের সে দেশের ব্যাংকগুলোতে বাংলাদেশিদের জমা রাখা অর্থের পরিমাণ প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা, যা প্রতিবছর প্রায় ২০ শতাংশ হারে বাড়ে। অর্থ পাচার ঠেকানোর তেমন কোনো কার্যকর উদ্যোগ না থাকায় পাচারের পরিমাণ প্রতিনিয়তই বাড়ছে। অন্যদিকে কেউ কেউ মনে করে, দেশে সুষ্ঠু বিনিয়োগের পরিবেশ না থাকায় অনেকেই সুইস ব্যাংকে টাকা গচ্ছিত রাখেন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, সুইস ব্যাংকে যেসব বাংলাদেশির অর্থ গচ্ছিত রয়েছে তাদের সম্পর্কিত তথ্য চাওয়া হয়েছে এসএনবির কাছে। দেশটি তথ্য দিলে এ ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণ করা যাবে এবং দ্রুততম সময়ের মধ্যে পাচারকৃত অর্থ ফেরত আনা সম্ভব হবে।

http://www.anandalokfoundation.com/