13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যশোরে ওয়াকফ প্রশাসনের কোটি টাকার সম্পতি বেহাত

admin
January 30, 2018 7:22 pm
Link Copied!

যশোর থেকে ই.আর.ইমন:  যশোরের মুসলমানদের ধর্মীয় প্রতিষ্ঠানের প্রাণকেন্দ্র দড়াটানা জামে মসজিদ। যে জমিতে নির্মিত হয়েছে তার মালিক ছিলেন তরিকুল্লাহ বিশ্বাস। মৃত্যুর আগে তিনি এ সম্পতি ওয়াকফ প্রশাসনের নামে দিয়ে যান। সে হিসেবে নথিপত্র অনুযায়ী এ জমি ওয়াকফ প্রশাসনের দখলে আছে। কিন্তু বাস্তবতা ভিন্ন। বাস্তবতা হলো, ওয়াকফে দান করা তরিকুল্লাহ বিশ্বাসের জমির কিছু অংশ সরকারের নিয়ন্ত্রণে থাকলেও বেশির ভাগই বেহাত হয়ে গেছে। তরিকুল্লাহ ওয়াকফের মোতয়াল্লী এম এ কুদ্দুস ওরফে বকুল নিজেই রক্ষক হয়ে ভক্ষণ করেছেন। তিনি ওয়াকফ প্রশাসনের উদ্ধর্তন কর্মকর্তাদের ম্যানেজ করে জাল দলিল তৈরী করে ওই সম্পতির কিছু অংশ বিক্রি করে দিয়েছেন। বাকিগুলো বিক্রির জন্য চলছে কাগজপত্র জালিয়াতি করার পায়চারা।

ওয়াকফ প্রশাসন কার্যালয় জানায়, দলিলপত্র অনুসারে যশোরে তরিকুল্লাহ বিশ্বাসের ওয়াকফ এস্টেটে দান করা সম্পতির পরিমান ছিল প্রায় সাড়ে ৩শ বিঘা। কয়েক দফা মোতওয়াল্লী পরিবর্তনে তরিকুল্লাহ বিশ্বাসের ওয়ারেশ হিসাবে এম এ কুদ্দুস ওরফে বকুল মোতয়াল্লী নিযুক্ত হওয়ার পর শুরু হয়েছে হরিলুট। তিনি শরীকদের ফাঁকি দিয়ে নিজের পকেট ভারী করছেন। নানা অজুহাতে তরিকুল্লাহ ওয়াকফ এস্টেট থেকে লীজ নেয়া ব্যক্তিদের বিরুদ্ধে মামলা জুড়ে দিয়েছেন। সুত্র বলছে, মোতওয়াল্লী কর্তৃক সম্পতি বিক্রির নিয়ম না থাকলেও তিনি সুচতুরভাবে যশোর শহরের ৩১/৩১ (এ) এইচ এম এম রোড়ের ৩ শতক জমি বিক্রি করে দিয়েছেন। ওই জমির দাগ নং ১২২২। বিক্রয় দলিল নং-১০৮০৯। ওয়াকফের লীজ দেয়া সম্পতি দড়াটানা মসজিদের উত্তরগেট সংলগ্ন আল মদিনা ষ্টোর ও রুপালী ট্রেডার্সের ৩ শতক জমি বিক্রির পায়চারা করছেন। প্রায় ৪ কোটি টাকা ওই জমির দর উঠেছে। সুত্র বলছে,বকুল ওয়াকফ দপ্তরের প্রাপ্ত চাঁদা না দিয়ে নিজেই এইচ এমএম রোড়ের ৮টি দোকানের ভাড়া আত্বস্বাত করে রাতরাতি লাখ লাখ টাকার মালিক হয়েছেন। এমনকি কোন ভাভাটিয়াকে রশিদ পর্যন্ত দেন না। ওয়াকফের সম্পতি মালিক হওয়ার জন্য শহরের এইচ এমএম রোড়ের রহমান ক্লথ ষ্টোর এর সাথে করা চুক্তির কাগজপত্র জালিয়াতি করে তার বুনিয়াদে আদালতে মামলা করছেন।

দোকানের ভাড়া পরিশোধের সুযোগ না দিয়ে কৌশলে দায়েরকৃত মামলাটির রায় না হলেও জোরপূর্বক রহমান ক্লথ ষ্টোরটি দখল করে নিয়েছেন। কোন ভাড়াটিয়া প্রতিবাদ করলে তাদের নামে মিথ্যা মামলা জুড়ে দেন। ইতিপূর্বে যশোরের সাবেক জেলা প্রশাসক ও দড়াটানা মসজিদ কতৃপক্ষের নামেও মামলা করেছেন ধুরন্ধর এম এ কুদ্দুস ওরফে বকুল। ফলে হয়রানির ভয়ে কেউ তার বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায় না। বকুলের দায়েরকৃত মামলার ফাঁদে পড়ে সম্পতি হারানোসহ সর্বস্ব হারিয়েছে জাকির হোসেন, এবিএম তোছাদ্দেক হোসেন, আব্দুলাহ হারুন ,তপন, বাবু, জাহিদ চাকলাদারসহ প্রায় ২০ জন ভাড়াটিয়া।

সুত্র বলছে, রেজিস্ট্রি অফিস থেকে বালাম বইয়ের ডকুমেন্ট নষ্ট করে ধুন্ধর বকুল যশোর ক্যান্টমেন্ট ও চাঁচড়ার তরিকুল্লাহ ওয়াকফের একাধিক সম্পতি স্ত্রীর নামে নকল দলিল করে পরে বিক্রি করে দিয়েছেন। এ ক্ষেত্রে তিনি রেজিস্ট্রি অফিসের পাকা জালিয়াত হিসাবে পরিচিত হায়দার ও সাইফুলকে মোটা অংকের অর্থ দিয়েছেন। বর্তমানে তসবীর সিনেমা হল সংলগ্ন তরিকুল্লাহ ওয়াকফের একটি জমি একই কায়দায় জাল দলিল তৈরি চেষ্টা করছেন বলে নির্ভরযোগ্য সুত্র নিশ্চিত করেছে।

সুত্র বলছে, দানবীর তরিকুল্লাহ বিশ্বাস জীবিত থাকালীন দান করা সম্পতি বেশির ভাগই লীজ দিয়ে দেওয়া হয়। এছাড়া পরবর্তী ওয়ারেশদের মধ্যে কারা ওই সম্পতির মোতওয়াল্লী হবে ও কীভাবে সম্পতির থেকে উপার্জিত অর্থ মধ্যে বন্টন হবে তা বিস্তারিত দলিলে লিখে দেন। সম্পতির উপর নির্মিত ধর্মীয় প্রতিষ্ঠানগুলো কীভাবে চলবে তারও বিশদ বর্ণনা করা হয়। কিন্তু তরিকুল্লাহ বিশ্বাস যে মহৎ উদ্দেশ্য নিয়ে ওয়াকফ এস্টেট এর নামে ওই সম্পতি দান করেছিলে বকুল মোতওয়াল্লী নিযুক্ত হওয়ার পর তা ভেস্তে যেতে বসেছে। সম্পতির লভ্যাংশ ধর্মীয় প্রতিষ্ঠানসহ অন্যান্য ওয়ারেশদের মধ্যে বন্টনের যে নির্দেশনা দলিলে উল্লেখ করা হয়েছে তার বিন্দুমাত্র দেয়া হয় না। উপরন্তু মামলার জালে ফেলে কেঁড়ে নেয়া হচ্ছে লীজকৃত সম্পতি। আপন ভাইবোনদের সাথে সম্পর্ক ছিন্ন করে উল্টো তাদের মামলার জালে ফেলে জোরপূর্বক মোতয়াল্লীর পদটি দখল করে রেখেছেন। ইতিমধ্যে ওয়াকফে দানকৃত ওই সম্পতির প্রকৃত ওয়ারেশ দাবি করে আদালতে মামলা দায়ের করেছেন বকুলের ভাই নুরুল ইসলাম বিদুৎ ও ভাইজী নার্গিস আক্তার। তারা বকুলকে মোতওয়াল্লী থেকে অপসারণ করে নতুন মোতওয়াল্লী নিযুক্তের জন্য ওয়াকফ এস্টেট এর কাছে দাবি করছেন। ওই মামলায় হেরে যাওয়ার আশংকায় ঢাকা থেকে স্থানান্তর করে তিনি যশোরে নিয়ে এসেছেন। বর্তমানে মামলার বাদীদের নানাভাবে হয়রানি করছেন। সুত্র বলছে, জেলা শহরগুলোতে ওয়াকফ এস্টেট এর তেমন বিস্তার নেই। যশোর ও নড়াইল দুই জেলার একজন হিসাব নীরিক্ষক কর্মকর্তা রয়েছেন। কৌশলে ওই কর্মকর্তাকে ম্যানেজ করে বকুল নানা অনিয়ম করেও রেহাই পাচ্ছেন।

সুত্র বলছে,মোতয়াল্লী হয়ে সব সম্পতি একাই ভোগদখল করায় বকুল ও তার ওয়ারেশদের মধ্যে প্রতিনিয়ত ঝগড়া বিবাদ সৃষ্টি হচ্ছে। কয়েকদিন আগে বকুলকে মারপিট করেছে তার ভাই ও অন্যান্য শরীকরা।

সুত্র বলছে, তরিকুল্লাহ বিশ্বাস ওয়াক্ফ এষ্টেট এর মোতওয়াল্লী বকুলের দুর্নীতি ও অনিয়ম খতিয়ে দেখতে এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইতোমধ্যে ওয়াকফ প্রশাসক ও দুর্নীতি দমন কমিশনের লিখিত অভিযোগ করেছে ভুক্তভোগীরা। অভিযোগের ব্যাপারে কথা বলার জন্য এম এ কুদ্দুস ওরফে বকুলের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি কোন প্রশ্নের উত্তর না দিয়ে বলেন, ‘সাক্ষাতে কথা হবে।’ এ ব্যাপারে তরিকুল্লাহ বিশ্বাস ওয়াকফ এর থেকে লীজ নেয়া এইচ এমএম রোড়ের রহমান ক্লথ ষ্টোরের সত্তাধিকারী জাহিদ চাকলাদার জানান, ‘তরিকুল্লাহ বিশ্বাস ওয়াকফ এস্টেট এর মোতওয়াল্লী বকুল অত্যান্ত ধুরন্ধর। ওয়াকফ প্রশাসনের উদ্ধর্তন এক অফিসারকে ম্যানেজ করে সে নানা অনিয়ম করে যাচ্ছে। দুর্নীতি দমন কমিশন বিষয়টি সঠিক তদন্ত করলে অনিয়মের বিষয় ধরা পড়বে।’ এ ব্যাপারে বকুলের ভাই নুরুল ইসলাম বিদুৎ জানান, ‘বকুল ওয়ারেশদের কোন খবর নেন না।

সম্পতি থেকে প্রাপ্ত লভ্যাংশ একাই ভোগদখল করছেন। তাকে মোওয়াল্লী থেকে অপসারণ করে নতুন মোতওয়াল্লী নিযুক্তের জন্য তিনি মামলা দায়ের করেছেন।’ অভিযোগের ব্যাপারে যোগাযোগ করা হলে ওয়াকফ প্রশাসকের যশোর আঞ্চলিক অফিসের হিসাব নিরীক্ষক শামীমুল হক বলেন, ‘আমি যশোর থেকে কয়েক দিন আগে বদলী হয়ে চলে এসেছি। আপনি এ ব্যাপারে ওয়াকফ প্রশাসক কামরুজামান স্যারের সাথে কথা বলেন।’ অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ আমার জানামতে তরিকুল্লাহ বিশ্বাস ওয়াকফ এস্টেট এর মোতওয়াল্লী বকুলের দোকান বিক্রির চেষ্টা করেছিল কিন্তু পারেনি।’ অভিযোগের ব্যাপারে কথা বলার জন্য ওয়াকফ প্রশাসকের সহকারী প্রশাসক কামরুজামানের মোবাইল ফোনে কল করা হলেও তিনি রিসিভ করেনি।

http://www.anandalokfoundation.com/