13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হোসেন ও মোসলেমের তদন্ত প্রতিবেদন চূড়ান্ত

admin
October 7, 2015 11:11 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ একাত্তরের মানবতাবিরোধী অপরাধ মামলায় পলাতক ব্রাহ্মণবাড়িয়ার   সৈয়দ মো. হুসাইন ওরফে হোসেন (৬৪) ও  গ্রেফতার কিশোরগঞ্জের  মো.  মোসলেম প্রধানের (৬৬) তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বুধবার সকাল ১১টায় ধানমন্ডিতে তদন্ত সংস্থার নিজ কার্যালয়ে এ তথ্য জানান সংস্থার প্রধান আব্দুল হান্নান ও জ্যেষ্ঠ কর্মকর্তা সানাউল হক মিয়া।তারা বলেন,বৃহস্পতিবার এ তদন্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে জমা দেয়া হবে। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) তৈরি করে দাখিল করা হবে।ওই দুইজনের বিরুদ্ধে একত্রে হত্যা, গণহত্যা, লুণ্ঠন, অগ্নি-সংযোগ, অপহরণ, অন্যায়ভাবে আটক করে নির্যাতনসহ ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে ৬২ জনকে হত্যা, অপহরণ ও আটক ১১ জনকে এবং দুইশত ৫০টি বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে।

মামলার তদন্ত কর্মকর্তা (আইও) হরি দেবনাথ ২০১৪ সালের ১৩ নভেম্বর  থেকে চলতি বছরের ৭  সেপ্টেম্বর পর্যন্ত দীর্ঘ নয় মাস ২৫ দিন তাদের অপরাধের তদন্ত  শেষ করেন। তদন্ত প্রতিবেদনে তাদের বিরুদ্ধে মূল একশত ৬১ পৃষ্ঠার সঙ্গে সর্বমোট চারশত ৩৯ পৃষ্ঠার নথিপত্র রয়েছে। প্রতিবেদনে সাক্ষীর জবানবন্দী, ঘটনাস্থলের খসড়া মানচিত্র ও সূচি এবং ঘটনাস্থলের স্থির চিত্র দাখিল করা হবে প্রসিকিউশনে।

গত ৭ জুলাই  বিরুদ্ধে রাজাকার কমান্ডার  সৈয়দ  মো. হুসাইন ও তার সহযোগী  মোহাম্মদ  মোসলেম প্রধানের বিরুদ্ধে  গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল-২। এর পর নিকলি উপজেলার কামারহাটি গ্রামের নিজ বাড়ি  থেকে মোসলেমকে  গ্রেফতার করা হলেও  হোসাইন পলাতক।

http://www.anandalokfoundation.com/