13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জনগুরুত্বপুর্ণ ধরাধরপুর এর রাস্তার বেহাল দশা, দেখার কেউ নেই

admin
October 3, 2015 3:13 pm
Link Copied!

জুনেল আহমেদ আরিফ,দক্ষিণ সুরমা(সিলেট): দৃশ্যগুলো কোন অজো পাড়া গাঁয়ের নয়, এটি ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন দক্ষিণ সুরমা উপজেলার ধরাধরপুর গ্রামের রাস্তা।

সিলেট শহর সংলগ্ন এলাকা, অথচ বছরের পর বছর ধরে অযত্ন অবহেলায় পড়ে আছে প্রায় ৩ কিলোমিটার রাস্তা। এলাকাবাসীকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।
ঢাকা-সিলেট মহাসড়কের তীর ঘেষা ‘তেলিবাজার-ট্যাকনিকেল রোড’ এর তেলিবাজার থেকে ধরাধরপুর এর সড়কের অবস্থা অত্যন্ত নাজুক।

শেষ কবে এ রাস্তার সংস্কার কাজ হয়েছিলো এটিও ভুলতে বসেছেন এলাকাবাসী। সর্বশেষ ২০০৮ সালে সম্পুর্ন রাস্তাটিতে কাজ হয়। কিন্তু এর দু’বছর পরই স্থানে স্থানে ভাঙ্গতে শুরু করে। এরপর ২০১০ সালে কাজ শুরু হলেও কেবল ভাঙ্গা স্থান গুলো-ই কোনরকম মেরামত করা হয়। ফলে গত ৫ বছরে পুরো রাস্তার ভগ্ন দশা পৌছে গেছে চরমে।

প্রতিদিন শত শত যানবাহন হাজারো মানুষ চলাচল করেন ৩ এলাকার এই একমাত্র রাস্তা দিয়ে। স্কুল কলেজের ছাত্র-ছাত্রী বহনকারী গাড়ী গুলো প্রায়-ই ছোট বড় দুর্ঘটনার শিকার হচ্ছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যেনো নেই কোন দায়ভার।

সাবেক দক্ষিন সুরমা উপজেলা চেয়ারম্যান ‘মাওলানা লোকমান আহমদের’ আমলে রাজনৈতিক সহ বিভিন্ন কারনে শুরু হয় নি রাস্তার কাজ। তবে গত নির্বাচনে আওয়ামিলীগ সমর্থীত ‘মোঃ আবু জাহিদ’ নির্বাচিত হলে একালার মানুষ আশায় বুক বাধেন। কিন্তু এখনও এই এলাকায় তার সুনজর পড়ে নি। এ নিয়ে এলাকাবাসী চরম ক্ষোভ প্রকাশ করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তেলীবাজার থেকে ধরাধরপুর এলাকার ১ কিলোমিটার রাস্তা জুড়ে বড় বড় খাদ ও গর্তের সৃষ্টি হয়েছে। বিভিন্ন স্থানে ধ্বসে যাচ্ছে রাস্তার পার। অথচ কারো টনক নড়ছে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষও যেনো এ ব্যাপারে উদাসীন।

এলাকাবাসী  ও স্থানীয়  স্বনামধন্য  সংগঠন “প্রজন্ম স্পোর্টস  এন্ড কালচারাল ওয়েলফেয়ার এসোসিয়েশন ” এর উদ্যোগে কয়েক দফায় রাস্তায় বালি-কনক্রিট  দেওয়া হলেও ভাঙ্গন ঠেকানো সম্ভব হয়নি  ।

উল্লেখ্য, এ গ্রামে রয়েছে একাধিক স্কুল, দেশের প্রখ্যাত সূফী সাধহ ‘হযরত শাহ আরকুম আলী (রঃ)’ এর মাজার শরীফ সহ গুরুত্বপুর্ন অনেক স্থাপনা ও প্রতিষ্ঠান। তাই এলাকাবাসীর দাবী, অচিরেই শুরু হবে রাস্তার পুনঃনির্মান কাজ। সেই সাথে লাঘব হবে চরম জনদুর্ভোগের।

http://www.anandalokfoundation.com/