13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নির্বাচন আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে হয়নি

admin
March 29, 2016 12:30 pm
Link Copied!

প্রথম দফায় অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচন আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে হয়নি বলে মন্তব্য করেছে সুশাসনের জন্য নাগরিক-সুজন।

সোমবার (২৮ মার্চ) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন: দৃশ্যপট ও শিক্ষণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে সুজনের সমন্বয়কারী দীলিপ কুমার সরকার এ মন্তব্য করেন।

সুজন আয়োজিত সংবাদ সম্মলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আন্তর্জাতিক পাঁচটি মানদণ্ডের ভিত্তিতে নির্বাচন অনুষ্ঠিত হলে সেটা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হিসেবে ধরে নেওয়া হয়। কিন্তু প্রথম দফায় অনুষ্ঠিত ৭১২টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে কোনো মানদণ্ড মানা হয়নি।

তিনি বলেন, নির্বাচন প্রক্রিয়ার শুরু থেকেই আমরা বিভিন্ন ধরনের অনিয়ম প্রত্যক্ষ করছি। আমাদের ধারণা অনুসারে নির্বাচনে অনিয়ম হয়েছে।

সুজনের এ নেতা বলেন, আমাদের বক্তব্য ছিল, দলভিত্তিক স্থানীয় সরকার নির্বাচন হলে ‘দুর্বৃত্তায়িত রাজনৈনিক সংস্কৃতি’র নেতিবাচক প্রভাবকে গ্রামাঞ্চল পর্যন্ত বিস্তৃত করবে। এখন সত্যি সত্যিই ‘দুর্বৃত্তায়িত রাজনীতি’ আমাদের নির্বাচনী ব্যবস্থাকে বিতর্কিত করে ফেলেছে।

তিনি বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের সবচেয়ে বড় দায় নির্বাচন কমিশনের, কমিশনকে মনে রাখতে হবে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করা তাদের দায়িত্ব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সদস্য জাকির হোসেন ও ইঞ্জিনিয়ার সুশবা আলীম প্রমুখ

http://www.anandalokfoundation.com/