বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ১০:২৫ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
বেনাপোল রজনী ক্লিনিকে দায়িত্ব অবহেলায় নবজাতকের মৃত্যু চীনের পণ্য খারাপ ও নিম্নমানের, মুখ ফিরিয়ে নিতে চায় পুরো বিশ্ব শাকিব একাই দু’জন ক্রিকেটারের সমান ফুলবাড়ীতে যুবলীগ কর্মী শহীদ নূর হোসেনকে কূটুক্তিকারীর শাস্তির দাবিতে  বিক্ষোভ বিশ্ব ডায়াবেটিস দিবসে প্রধানমন্ত্রীর বাণী বিশ্ব ডায়াবেটিস দিবসে রাষ্ট্রপতির বাণী অবহেলিত মানুষের কাছে স্বাস্থ্য সেবা পৌছে দিতে প্রতিটি ইউনিয়নে দুটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে -ডা: মুশফিক নবীগঞ্জে এসএসসি পরীক্ষার ফরম পূরণের নামে অতিরিক্ত ফি আদায় ঝিনাইদহ কালীগঞ্জে সাড়ে ৭’শ কৃষক পেলেন প্রনোদনা বগুড়ায় বায়োমেট্টিক হাজিরা মেশিন না কিনেই ভাউচার

স্থূলতা বা মেদরোগ কমানোর উপায়

শারীরিক পরিশ্রমবিমুখীনতা, দিবানিদ্রা, অতিরিক্ত মাছ-মাংসাদি শ্লেষ্মাজনক খাদ্য গ্রহণ, অতিরিক্ত গব্যাদি মধুরস্বাদবিশিষ্ট খাদ্য গ্রহণ দ্বারা দেহে অতিরিক্ত চর্বি সঞ্চিত হইয়া দেহ মেদরোগাক্রান্ত হয়। মেদবৃদ্ধির ফলে ধমনী, শিরা, স্নায়ু প্রভৃতির কার্যে ব্যাঘাত সৃষ্টি হয়, বায়ু-রস-রক্তাদির প্রবাহে বাধার সৃষ্টি হয়। ফলে দেহের প্রধান গ্রন্থিগুলি দুর্বল হইয়া পড়ে। দেহ তখন সর্ববিধ রোগাক্রমনের অনুকুল হইয়া উঠে। এজন্য মেদরোগীরা স্বাস্থ্য-সুখ ও দীর্ঘায়ু লাভ করিতে পারে না।

ভোরেঃ সহজ বস্তিক্রিয়া, অগ্নিসার ধৌতি ১ নং ১০বার, ২নং ৪বার, ভ্রমণ প্রাণায়াম

সন্ধ্যায়ঃ মকরাসন ৪বার, যোগমুদ্রা ৮বার, জানুশিরাসন ৪বার, পশ্চিমোত্তান ৪বার, সর্বাঙ্গাসন ৩মিনিট, মৎস্যাসন ১মিনিট, শীর্ষাসন বা শশাঙ্গাসন ৩মিনিট, সহজ প্রাণায়াম ১, ২,৩,৪ প্রত্যেকটি ২মিনিট।

খাদ্য বিধিঃ

ভোরে একগ্লাস জলে ১ চামচ মধু মিশিয়ে পান করিবে। ক্ষুধা থাকিলে কাঁচা পাকা রসালো ফল।

দুপুরেঃ ভাতের সঙ্গে শাক-সবজী, সম্ভব হলে একপোয়া ঘোল।

বিকেলেঃ ক্ষুধা থাকিলে টক ফল।

রাতে শাক-সবজীসহ ২/১খানা রুটি, এক কাপ পাতলা দুধ এবং সম্ভব হইলে কিছু কিসমিস আধাঘন্টা ভিজিয়ে খাবে।

পশ্চিমোত্তানঃ দুই পা প্রসারিত করে গোড়ালি মিশিয়ে বসে শ্বাস ছাড়তে ছাড়তে মাতা নিচু করে ডান হাত দ্বারা ডান পায়ের আঙ্গুল এবং বাম হাত দ্বারা বাম পায়ের আঙ্গুল ধরে মাথা হাঁটুর সাথে মিশিয়ে ৫ থেকে ১০সেকেন্ড শ্বাস বন্ধ রাখুন। এবার শ্বাস নিতে নিতে হাত ছেড়ে দিয়ে মেরুদণ্ড সোজা করুন। এই আসনে পেটের চর্বি কমিয়ে দেয়।

বিঃদ্রঃ প্লীহা, যকৃৎ, অন্ত্রোপাঙ্গবৃদ্ধি ও অন্ত্রবৃদ্ধি রোগ(এপেন্ডিসাইটিস ও হার্ণিয়া) ভয়াবহরূপে বৃদ্ধি পাইয়াছে, তাহাদের এই আসন নিষিদ্ধ।

মকরাসনঃ মেঝেতে বক্ষ রেখে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত ভাঁজ করে বাম হাত দিয়ে ডান এবং ডান হাত দিয়ে বাম কনুইয়ে আঙ্গুল রেখে হাতের মাঝে মাথা রাখুন। এবার দুই পা সোজা রেখে সাধ্যমত উপরের দিকে তুলুন। এক মিনিট রাখার চেষ্টা করে মেঝেতে স্থাপন করুন। একটু বিশ্রাম নিয়ে কয়েকবার করুন।

যোগমুদ্রাঃ পদ্মাসনে বসুন। হাত পিছনে নিয়ে পুরুষেরা বাম হাত দিয়ে ডান হাতের কব্জি এবং মেয়েরা ডান হাতের দ্বারা বাম হাতের কব্জি ধরুন। এবার শ্বাস ছাড়তে ছাড়তে মাথা নিচে করে কপাল মেঝেতে রেখে পাঁচ সেকেন্ড শ্বাস বন্ধ রাখুন। পুনরায় শ্বাস নিতে নিতে মাথা উপরে নিয়ে দেহকে সোজা করুন। এভাবে ৭ হইতে ১০বার করুন।

জানুশিরাসনঃ মল দ্বার ও মুত্রদ্বারের মাঝে বাম পায়ের গোড়ালি এবং ডান পা সোজা রেখে শ্বাস ত্যাগ করিতে করিতে উভয় হাত দ্বারা ডান পায়ের আঙ্গুলি ধরে মাথা হাঁটুর সাথে মিশিয়ে ৫ সেকেন্ড শ্বাস বন্ধ রাখুন। এবার শ্বাস নিতে নিতে হাত ছেড়ে দিয়ে সোজা মেরুদণ্ড সোজা করুন। এভাবে তিন চার বার করে উল্টোভাবে অর্থাৎ ডান পায়ের গোড়ালি মল দ্বার ও মূত্রদ্বারের মাঝে এবং বাম পা ছড়িয়ে সোজা রেখে অনুরূপ চেষ্টা করুন।

যোগাযোগঃ যোগী পিকেবি প্রকাশ, পরিচালক, আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ এণ্ড যৌগিক হস্‌পিটাল। মেইলঃ [email protected]

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 News Time Media Ltd.
IT & Technical Support: BiswaJit