৪০টি ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পেয়ে সুপার ৪০ ক্লাবে প্রবেশ করছে ভারত

    Palash Dutta
    July 30, 2021 6:33 am
    Link Copied!

    সমস্তু বাধা বিপত্তি অতিক্রম করে ৪০টি ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পেয়ে সুপার ৪০ ক্লাবে প্রবেশ করছে ভারত।

    এর সাথে সাথে ভারতের কাছে এসেছে ব্রাউন দেশ হওয়ার ট্যাগ। ১৯৭৮ সাল থেকে ২০১৪ অবধি ভারতের কাছে ইউনেস্কো স্বীকৃতি প্রাপ্ত ৩০ টি ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ছিল, এখন তা হয়ে দাঁড়িয়েছে ৪০ টি।

    অর্থাৎ ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে ভারত আরো ১০ টি ওয়ার্ল্ড হেরিটেজ সাইটকে UNESECO দ্বারা স্বীকৃতি পাওয়াতে সক্ষম হয়েছে। প্রথমত জানিয়ে দি, ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পাওয়া অত্যন্ত কঠিন কাজ হয়ে থাকে। প্রথমত ২১ টি দেশের কমিটির বসে যেখানে সর্বধিক ভোট পেয়ে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পাওয়া যায়।

    যেহেতু ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের পেছনে বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে রয়েছে, তাই এই ইস্যুতে রাজনীতিও হয় প্রচুর। কোনো দেশ সহজে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের জন্য ওপর দেশকে ভোট দিতে চাই না। জানিয়ে দি, যে দেশের কাছে যত বেশি হেরিটেজ সাইট থেকে সেই দেশ তত বেশি পরিমাণ পর্যটন শিল্প খুব সহজেই টানতে পারে।

    তাই এক্ষেত্রে যে কোনো দেশকে বেশ দৃঢ়তার সাথে বক্তব্য রাখতে হয়। একই সাথে থাকে আন্তর্জাতিক মহলে নিজের দেশকে দাগ বিহীন করে রাখার চেষ্টা।

    UNESECO এর অনুযায়ী, কোনো দেশের কাছে ১০-১৪ টি হেরিটেজ সাইট থাকলে সেই দেশ গ্রীন দেশের ট্যাগ পায়। ১০-১৫ টি থাকলে পাওয়া যায় ব্লু দেশের ট্যাগ। একইভাবে ৪০ টি হেরিটেজ সাইট থাকলে পাওয়া যায় ব্রাউন ট্যাগ, যা এখন ভারতের হাতের মুঠোয়।