13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব যোগ দিবস আজ

Palash Dutta
June 21, 2021 7:07 am
Link Copied!

যোগ শব্দটি এসেছে সংস্কৃত থেকে, যার অর্থ যুক্ত হওয়া বা একত্রিত হওয়া, এর মাধ্যমে কোনও ব্যক্তির শরীর ও চেতনার সংযোগ বোঝায়।

প্রাচীন ভারতীয় অনুশীলন যোগের বহুবিধ উপকারকে স্বীকৃতি দিয়ে সারা বিশ্বে ২১ জুন বিশ্ব যোগ দিবস পালিত হয়। এ বছর সপ্তম  যোগ দিবস পালিত হচ্ছে।
রাষ্ট্রসংঘ ২১ জুন বিশ্ব যোগ দিবস পালন করার জন্য ২০১১ সালের ৬৯ তম সাধারণ সভায় প্রস্তাব পাশ করে। সে অধিবেশনে মোদী বলেছিলেন, যোগ আমাদের প্রাচীন ঐতিহ্যের এক অমূল্য উপহার। যোগের অর্থ মন ও শরীরের, চিন্তা ও কর্মের যোগ। যোগ শুধু ব্যায়াম নয়, নিজের মধ্যে একত্ব ও সারা বিশ্ব ও প্রকৃতির অনুভূতি আবিষ্কারের পথ।

২০১৫ সালের যোগ দিবস পালিত হয় নয়া দিল্লির রাজপথে, যেখানে উপস্থিত ছিলেন স্বয়ং মোদী। ২১টি যোগাসন করেছিলেন তিনি। এদিন দুটি গিনেস ওয়ার্লড রেকর্ড হয়। প্রথম রেকর্ড ছিল ৩৫৯৮৫ জনের অংশগ্রহণে এবং দ্বিতীয় ছিল দীর্ঘতম যোগাভ্যাস অনুশীলনে। দ্বিতীয়ার ৮৪টি দেশের নাগরিকরা এতে অংশ নেন।

বিশিষ্ট যোগাভ্যাসকারী বিকেএস আয়েঙ্গার বলেছেন, যোগাভ্যাসের ফলে দৈনন্দিন জীবনে ভারসাম্য বজায় থাকে এবং নিজের কাজের স্কিল বাড়ে।

২০১৯ সালের সাধারণ যোগ প্রটোকলে আযুষ মন্ত্রক জনপ্রিয় যোগ সাধনার মধ্যে যম, নিয়ম, আসন, প্রাণায়াম, প্রত্যহরা, ধারণা, ধ্যান, সমাধি, বন্ধ এবং মুদ্রা, সতকর্ম, যুক্তহপা, মন্ত্র জপ, যুক্ত কর্মাকে রেখেছে।

গত বছর আন্তর্জাতিক যোগ দিবসের সময় থেকে এ পর্যন্ত মহামারির বিরুদ্ধে ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে জানান ভারতের প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদী বলেন, ‘যোগ আমাদের মন ও দেহকে ভালো রাখে। করোনা যেকোনো মানুষকে আক্রান্ত করতে পারে। তবে যোগ শরীরে শক্তি বাড়িয়ে রোগ প্রতিরোধে সহায়তা করে।’

উল্লেখ্য, প্রতি বছর ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন হয়ে থাকে। এ বছর যোগ দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘সুস্থতার জন্য যোগ’।

http://www.anandalokfoundation.com/