13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযোদ্ধার স্ত্রীর সম্বল একটি চায়ের দোকান!

admin
February 1, 2016 11:41 am
Link Copied!

শেখ মামুন-উর-রশিদ, রংপুর ব্যুরো : রংপুরে গঙ্গাচড়ায় এক মুক্তিযোদ্ধার স্ত্রীর একমাত্র সম্বল এখন ফুটপাতের চায়ের দোকান। দীর্ঘদিন থেকে ফুটপাতে চা বিক্রি করে সংসার চালাচ্ছেন তিনি।

মুক্তিযোদ্ধা মজিবুর রহমানের স্ত্রী হনুফা বেগম (৬৭) প্রধানমন্ত্রীর কাছে স্বামীর প্রাপ্য মুক্তিযোদ্ধা ভাতা ও সন্তানদের নিয়ে থাকতে একটি বাড়ি তৈরির জন্য জায়গা দেয়ার দাবি জানিয়েছেন।

জানা গেছে, দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ মুশিদহাট শহীদপাড়া গ্রামের জমির উদ্দিন ব্যাপারীর পুত্র মুক্তিযোদ্ধা মজিবর রহমান অভাবের কারণে ১৯৮১ সালে জীবিকার তাগিদে নিজ গ্রাম ছেড়ে স্ত্রী-সন্তানদের নিয়ে রংপুরের গঙ্গাচড়া উপজেলায় পারি জামায়। পরে গঙ্গাচড়া মডেল থানার সামনে সরকারি খাস জমির এক কোণে একটি ছোট চালা ঘর তৈরি করে সেখানেই বসবাস শুরু করেন।

সেই সাথে চেষ্টা করেন মুক্তিযোদ্ধা ভাতা ও খাস জমি বন্দোবস্ত নেয়ার। কিন্তু এক জেলার মুক্তিযোদ্ধা অন্য জেলায় বসবাস কারার কারনে কোন সহযোগিতা পাননি তিনি। সেই সাথে অনেক হতাঁশা আর দুঃখ নিয়ে গত বছরের ২৫ জানুয়ারি দুনিয়ার মায়া ছেড়ে পরলোক গমন করতে হয় তাকে।

তবে মৃত্যুর পর তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হলেও এখন পর্যন্ত মুক্তিযোদ্ধার ভাতা থেকে বঞ্চিত রয়েছে মজিবুরের পরিবার। স্বামীর প্রাপ্য ভাতার জন্য অনেকের দ্বারে দ্বারে ঘুরেছেন স্ত্রী হনুফা বেগম ।

শেষমেস কোন উপায় না পেয়ে পেটের দায়ে সংসার চালাতে ছেলে মনু মিয়াকে নিয়ে গঙ্গাচড়া বাজারের সদর ইউনিয়ন পরিষদের সামনে এক ফুটপাতে চা বিক্রি শুরু করেছেন তিনি। হনুফা বেগম ক্ষোভের সাথে বলেন, আমার স্বামী ১৯৭১ সালে দেশের জন্য যুদ্ধ করেছেন। অথচ খেয়ে না খেয়ে মারা গেছেন তিনি।

বেঁচে থাকাকালীন সময়ে তিনি মুক্তিযোদ্ধা ভাতা আর জমির জন্য বিভিন্ন দপ্তরে ঘুরে বেড়িয়েছেন। কিন্তু কোন কাজ হয়নি।এখন আমি একজন মুক্তিযোদ্ধার স্ত্রী হয়েও সন্তানদের নিয়ে বৃদ্ধ বয়সে ফুটপাতে চা বিক্রি করে সংসার চালাতে হচ্ছে।

তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন। উল্লেখ্য, মুক্তিযোদ্ধা মজিবুর রহমান ৭নং সেক্টরের ফতেপুর শালবন ক্যাম্পে ট্রেনিং শেষে গ্রুপ কমান্ডার আব্দুর রশীদের সঙ্গে ইসলামপুর জেলার থুকরাবাড়ী ক্যাম্পে চলে আসেন। পরে যৌথ বাহিনীর ক্যাপ্টেন শীব রায়ের অধীনে ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী, আটোয়ারী ও রুহিয়া এলাকায় মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন। তার এফএফ (মুক্তিযোদ্ধা) নং-২০৪৪।

http://www.anandalokfoundation.com/