13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

লাখ টাকার স্বপ্ন এক টাকার ফকির!

admin
January 28, 2016 1:28 pm
Link Copied!

শেখ মামুন-উর-রশিদ, রংপুর ব্যুরো : দেখলেই মনে হয় যেন আন্তর্জাতিক উন্নয়ন তহবিল বিশ্ব ব্যাংক। লাখ লাখ টাকার ছড়াছড়ি সেখানে। যেখানে জমা টাকার মুনাফাই তিন গুণ। অর্থাৎ এক’শ টাকায় তিনশত টাকা দিচ্ছে কর্তৃপক্ষ। বলতে গেলে অনেকটাই পাকিস্তানি হায় হায় কোম্পানীর মতোই স্বপ্ন বিলাসি এক আবাসস্থল।

প্রকৃত পক্ষে লাখপতি তো নয়ই এক টাকার ফকির হয়ে ফিরতে হয় প্রত্যককে। সরেজমিন বুধবার রাত সাড়ে ১১ টায় রংপুরের মিঠাপুকুর উপজেলার জালালগঞ্জ বাজারের পার্শ্বে ও পীরগাছা থানার সিমান্তবর্তী ব্রীজের নিচে ঘাঘট নদীর তীরে বাতি জালিয়ে দেখা যায় অর্ধশত লোকের সমাগম।

পরে কৌতূহল বশত রাতের লোক সমাবেশ দেখতে গিয়ে অনেকটা আশ্চর্যজনক হয়ে দেখা যায় লাখ লাখ টাকা মাটিতে পড়ে আছে। মাটির উপরে বিছানো ছয়টি ভিন্ন ঘর বিশিষ্ট এক রঙ্গিন কাগজের প্রতিটা ঘরে সব পাচঁশ ও হাজার টাকার নোট।

সেখানে টাকার ব্যাগ হাতে বসে আছেন একজন এবং আরেক ব্যক্তি রঙ্গিন মোলায়েম কাপড়ে মোড়ানো একটি গোল বক্সে হাত দিয়ে ঠাপ মারছে। কয়েক মিনিট পরে যাদুর সেই বক্সটি উঠালেন তিনি। তারপর দেখা গেল ছয় প্রকারের প্রতিক যুক্ত ছয়টি গুটি।

অনেকের মুখে শুনেই মনে হলো এটার নাম ডাব্বু জুয়া। তবে আশ্চর্যর বিষয় সেই জুয়ার বোডের যে কাগজটি রয়েছে তার একটি ঘরে লাল সবুজ যুক্ত ৩০ লাখ শহীদের অর্জিত জাতীয় পতাকা। যেটি মহান মুক্তিযুদ্ধ ও বীর সেনাদের অবমাননা করছে।

এদিকে, প্রথম চালানে দুটি ঘরের ডাবল প্রতিক প্রদর্শিত হওয়ায় দুটি ঘরে প্রায় ২০ জন ব্যক্তির দেয়া টাকার তিন গুণ ফেরত দিচ্ছে জুয়া কর্তৃপক্ষ। আবার বাকি চারটি ঘরের সমস্ত টাকা জোড়িয়ে পাটতাজ দ্রব্যে তৈরি ব্যাগের ভিতরে ঢুকাচ্ছেন তারা।

তবে, জুয়ার স্থলে খেলতে দেখা গেছে ১৬-২৫ বৎসর বয়সের যুবকদের যার অধিকাংশই ছাত্র। এছাড়াও ছোট, বড় ও বয়ষ্করাও ভীর জমান জুয়ার মাঠে। এদিকে, জুয়ার মাঠে প্রতিদিন লাখ লাখ টাকা হেরে সর্বশান্ত অনেকে।

সেই সাথে চাপা ক্ষোভ বিরাজ করছে এলাকাবাসীর মাঝে। তেমনি পার্শবর্তী পীরগাছা উপজেলার খাদিজা মহাবিদ্যালয়ের দ্বাদশ শ্রেণীর ছাত্র মাইদুল ইসলামের সাথে কথা হলে প্রতিবেদককে বলেন, ‘ আমি প্রাইভেটের বেতন দেয়ার জন্য বাড়ি থেকে টাকা নিয়েছিলাম, আমার কয়েকজনক বন্ধু বলেছিল জুয়ায় নাকি এক টাকায় তিন টাকা দেয়।

তাই তাদের কথা শুনে এখানে খেলতে এসেছিলাম। কিন্তু ওরা আমার সব টাকা মেরে নিয়েছে, এখন স্যারকে টাকা দিবো কি করে? আব্বু জানতে পারলে তো আমাকে মেরেই ফেলবে। তেমনি আরেক ব্যক্তি মিঠাপুকুরের জায়গীর এলাকার পেশায় শিক্ষক ছাইফুল জানান, ‘ আগামী ১ ফেব্রুয়ারি আমার মেয়ের বিয়ের জন্য তিন লক্ষ্য টাকার জমি বিক্রি করেছি, লোভে পড়ে ৫০ হাজার টাকা নিয়ে এখানে খেলতে এসে সব টাকা হারিয়ে আমি এখন মাত্র এক টাকার ফকির হয়ে দাড়িয়ে আছি।

এ বিষয়ে পুলিশ সুপার ( ভারপ্রাপ্ত) আব্দুল্যা আল ফারুক জানান, জুয়া একটি সামাজিক অপরাধ যেটি মানুষরে পারিবারিক উন্নয়নকে বাধাগ্রস্থ করে, এ বিষয়ে মানুষকে সচেতন হতে হবে। তাদের উপার্জিত কষ্টের টাকা জমিয়ে রাখতে মানসিকতার উদ্ভাব করতে হবে। তবে কোথাও চললে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে।

http://www.anandalokfoundation.com/