13yercelebration
ঢাকা

বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে জানতে ‘আমার মুজিব’ ক্যাম্পেইনের উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী

Brinda Chowdhury
December 9, 2020 7:20 pm
Link Copied!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন-কর্ম,  দর্শন ও আদর্শ নতুন প্রজন্মকে জানতে দুর্বার প্লাটফর্মে ‘আমার মুজিব’ নামে একটি বিশেষ ক্যাম্পেইনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ (৯ ডিসেম্বর ২০২০, বুধবার) ফিল্ম আর্কাাইভ মিলনায়তনে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ এ অনলাইনে যুক্ত হয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, আমার কাছে মুজিব মানে অন্যায়ের কাছে মাথা নত না করা। যেখানেই অন্যায় দেখেছেন সেখানেই প্রতিবাদ করেছেন।

তিনি আরও বলেন, আমার লেখা-পড়া, রাজনীতিসহ বিভিন্ন কার্যক্রমে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করি। বঙ্গবন্ধুর লেখা বই পড়ে আমি খুঁজে পাই পাই মানবিক মুজিবকে।অতিথিদের মাঝে ক্রেস্ট উপহার দেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বক্তব্য দেন এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস  (বেসিস) এর সভাপতি সৈয়দ আলমাস কবির,  ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব) সভাপতি শমি কায়সার, বাংলাদেশ অ্যসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এর মহাসচিব তৌহিদ হোসেন, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি মহাসচিব মাহফুজ রহমান, উই ফোরামের সভাপতি নাসিমা আক্তার নিশা, আমরাই ডিজিটাল বাংলাদেশ ফাউন্ডেশনের মহাসচিব লিয়াকত হোসেন, ইনসপায়ারিং বাংলাদেশের প্রতিষ্ঠাতা ইমরান ফাহাদ।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন এলআইসিটি প্রকল্পের ডিজিটাল কমিউনিকেশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়., সব বয়সীদের কথা চিন্তা করে আমার মুজিব ক্যাম্পেইনকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে রয়েছে ৫ সপ্তাহ ধরে শতবর্ষের শত প্রশ্ন নিয়ে অনলাইনভিত্তিক সাপ্তাহিক কুইজ প্রতিযোগিতা। বাংলাদেশী যে কোন নাগরকি এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। দ্বিতীয় ভাগে, প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘মুজিবের কাছে চিঠি’, তৃতীয় ভাগে ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ‘মুজিবের ছবি আঁিক’ এবং চতুর্থ ভাগে কলেজ বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মুজিবের জীবন ও কর্মভিত্তিক রচনা ‘আমার মুজিব’।

‘আমার মুজিব’ ক্যাম্পেইনের চার ভাগের সামগ্রিক কার্যক্রম পরিচালিত হবে আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসসি) এলআইসিটি প্রকল্পের উদ্যোগ ‘দুর্বার’ প্লাটফর্মের মাধ্যমে। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য ৭ হাজার তরুণ-তরুণী অনলাইনে নিবন্ধন করেছেন।

অনুষ্ঠানে আমার মুজিব ক্যাম্পেইনে অংশগ্রহণ করে যারা বিজয়ী হবে জন্য পুরস্কারেরও ঘোষণা পুরস্কারেরও ঘোষণা দেওয়া হয়| এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ অতিথিদের মাঝে ক্রেস্ট উপহার দেন।

এর আগে প্রতিমন্ত্রী দুর্বার প্লাটফর্মে আইসিটি ক্যারিয়ার ক্যাম্পের উদ্বোধন করেন। তিনি বলেন, আইসিটিতে ক্যারিয়ার গড়ার কোন বিকল্প নেই। কারণ দৈননিদন কাজ, পেশাসহ প্রায় অধিকাংশ কাজেই ব্যবহার হয় আইসিটি। ২০১৬ সালে এলআইসিটি প্রকল্প ৮৫টি আইসিটি ক্যারিয়ার ক্যাম্প আয়োজন করে। এ কার্যক্রমের মধ্যে থাকছে দেশব্যাপী তরুণ-তরুণীদের জন্য তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ, আইসিটি ক্যারিয়ার ক্যাম্প, চাকুরি মেলা, টেক ফেস্ট |

http://www.anandalokfoundation.com/