13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তারাগঞ্জে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে এডিপির অর্থ আত্মসাতের অভিযোগ

Rai Kishori
November 27, 2020 12:15 pm
Link Copied!

দিপক রায়, তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি: রংপুরের তারাগঞ্জ উপজেলায় এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে এডিপি (এশিয়ান ডেভেলপমেন্ট প্রোগ্রাম) প্রকল্পের প্রায় দেড় লক্ষ টাকা আত্মসাতের তথ্য পাওয়া গেছে।

প্রকল্প সভাপতির নামে ভাউচার না করে ইউপি চেয়ারম্যান তার নিজ নামে ভাউচার তৈরি করে এসব টাকা উত্তোলন করেছে বলে তথ্য সূত্রে জানা গেছে। তথ্য অধিকার আইনে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এসব তথ্য উঠে এসেছে উপজেলার সয়ার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আজম কিরনের বিরুদ্ধে।

তথ্য অধিকার আইনে পাওয়া তথ্য থেকে জানা গেছে, তারাগঞ্জ উপজেলায় ২০১৮-১৯ অর্থ বছরে সয়ার ইউনিয়নে অবস্থিত বুড়িরহাট সাংস্কৃতিক কেন্দ্রের বাদ্যযন্ত্র ক্রয়ের জন্য এডিপির ১ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। উপজেলা প্রকৌশল অধিদফতর ওই সাংস্কৃতিক কেন্দ্রে হারমোনিয়াম, ঢোল, তবলা, জিপানী, খোল, মন্দিরা, দোতারা, সেতার, বাঁশি, কমক, কিবোর্ড ও ড্রাম ক্রয়ের লক্ষ্যে ওই অর্থ বরাদ্দ দেয়।

কিন্তু প্রকল্প সভাপতি পারুল বেগম তার নামে বরাদ্দকৃত অর্থ সম্পর্কে কিছুই জানেন না বলে অনুসন্ধানে জানা যায়। পারুল বেগমের সাথে মুঠোফোনে কথা হলে তিনি এ প্রতিবেদককে বলেন, ভাই আমি প্রকল্পের সভাপতি কি’না তা আমার জানা নাই, আমাকে কেউ এবিষয়ে বলেও নাই। আর আমি বুড়িরহাটে কোন সাংস্কৃতিক কেন্দ্র আছে কি’না তাও কোন দিন দেখি নাই। কৌশলে আমার কাছ থেকে ইউপি চেয়ারম্যান আমার স্বাক্ষর নিয়ে বিল উত্তোলন করে অর্থ আত্মসাৎ করেছেন। তিনি আরও বলেন, আমি ওই প্রকল্পের কোন কাজও করি নাই, টাকাও তুলি নাই।

অভিযুক্ত সয়ার ইউপি চেয়ারম্যান মহিউদ্দিন আজম কিরণের মুঠোফোনে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোন মন্তব্য করতে রাজি হয়নি।

উপজেলা সহকারি প্রকৌশলী মামুনুর রহমান বলেন, আমি উক্ত প্রকল্পের স্টিমেট তৈরি করে দিয়েছি। কিন্তু উক্ত সাংস্কৃতিক কেন্দ্রটি যে নাই তা আমার জানা ছিল না। উপজেলা প্রকৌশলী হায়দার জামান বলেন, প্রকল্পটির কাগজপত্র আমার কাছে নেই। তাই আমি কিছু বলতে পারছি না।

উপজেলা চেয়ারম্যান আনিছুর রহমানের মুঠোফোনে ফোন দেওয়া হলে তিনি ফোন রিসিভ না করায় তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

http://www.anandalokfoundation.com/