13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মোবাইল ব্যাংকিং থেকে ভুল নম্বরে পাঠানো টাকা ফেরত পাওয়ার উপায়

Rai Kishori
October 28, 2020 8:12 am
Link Copied!

আর্থিক লেনদেনের অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে মোবাইল ব্যাংকিং বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশ, শিওর ক্যাশ, এমক্যাশ ইত্যাদি। শুধুমাত্র একটি মোবাইল নাম্বার এর মাধ্যমে দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা লেনদেন করা যায়। অসাবধানতাবশত অনেকেই কাঙ্ক্ষিত নম্বরে টাকা না পাঠিয়ে ভুল নম্বরে পাঠান। এভাবে অপরিচিত নম্বরে টাকা পাঠিয়ে বিপদে পড়েন অথবা হয়রানি হন। তবে ভুলে অন্য নম্বরে টাকা  চলে গেলে ফেরত পাওয়ার উপায় আছে। 

ফেরত পেতে যা করতে হবে-

১. প্রথমে নিকটস্থ থানায় যোগাযোগ করুন। ট্রানজেকশন নম্বর নিয়ে জিডি করুন।

২. যত দ্রুত সম্ভব জিডি কপি নিয়ে বিকাশ/রকেট/নগদ ইউক্যাশের মতো মোবাইল ব্যাংকিং অফিসে যোগাযোগ করুন এবং আপনার সমস্যা জানান।

৩. টাকা উঠানোর আগে, জিডি কপি এবং মেসেজসহ বিকাশ/রকেট/নগদ ইউক্যাশের অফিসে যোগাযোগ করতে পারেন। অফিস থেকে দায়িত্বরত ব্যক্তিরা অস্থায়ীভাবে ওই ব্যক্তির অ্যাকাউন্ট বন্ধ করে দেবেন এবং ওই ব্যক্তির সঙ্গে কথা বলবেন। প্রাপক টাকা ফেরত দিতে চাইলে অফিস থেকেই টাকা স্থানান্তর করে দেবে।

যদি তিনি নিজের টাকা দাবী করেন, তাহলে ৭ কর্ম দিবসের মধ্যে তাকে অফিসে এসে অ্যাকাউন্ট ঠিক করে নিতে হবে। পরবর্তী ৬ মাসে যদি তিনি না আসেন, তাহলে প্রেরকের অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে। পরবর্তী ৬ মাসে অ্যাকাউন্ট ঠিক না করলে অ্যাকাউন্টটি অটো ডিজেবল হয়ে যাবে চিরতরে এবং প্রেরক আদালতের সাহায্য নিয়ে টাকা আনতে পারবেন। এই পদ্ধতি বিকাশ, রকেট, ইউক্যাশ এবং নগদ ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার(২৭ অক্টোবর ২০২০) থেকে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর মধ্যে আন্তঃলেনদেন সুবিধা আগামী মঙ্গলবার থেকে চালু হচ্ছে।  ফলে এখন থেকে বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশের মতো মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো একে-অন্যের সঙ্গে লেনদেন করতে পারবে।  পাশাপাশি ব্যাংক ও এমএফএসের মধ্যেও লেনদেন করা যাবে।

http://www.anandalokfoundation.com/