13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভৈরব শিল্পনগরী প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশ শিল্পমন্ত্রীর

Rai Kishori
October 22, 2020 4:45 pm
Link Copied!

ভৈরব বিসিক শিল্পনগরী প্রকল্পের নির্মাণ কাজ অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। ভৈরবে পাদুকা শিল্পের বিশাল সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে রাজধানী ঢাকা থেকে পাদুকা শিল্পের সাথে জড়িত অনেক কারিগর ও শ্রমিক ভৈরবে স্থানান্তরিত হয়ে জুতা কারখানা স্থাপন করেছেন। তিনি পাদুকার অভ্যন্তরীণ বিপুল চাহিদা মেটাতে ভৈরব শিল্পনগরী প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করে এবং এতে পাদুকা শিল্প উদ্যোক্তাদের চাহিদা মাফিক প্লট বরাদ্দ দিতে বিসিককে নির্দেশনা দেন।

শিল্পমন্ত্রী আজ ২০২০-২১ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ নির্দেশনা দেন। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এই সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথি ছিলেন। শিল্প সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও নির্মাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়নের চলমান গতি ধরে রাখতে সংস্থা পর্যায়ে নিবিড় মনিটরিং আরও জোরদার করতে হবে। সরকারের ব্যয় সাশ্রয়ে বিভিন্ন কারখানায় যন্ত্রাংশ বার বার মেরামতের পরিবর্তে নতুন মেশিনারি প্রতিস্থাপন করতে হবে। পাশাপাশি কারখানা পর্যায়ে যে কোনো ধরনের অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে সর্বদা সজাগ থাকতে হবে। মুক্তবাজার অর্থনীতিতে রাষ্ট্রায়ত্ত কারখানাগুলোর টিকে থাকার সক্ষমতা বাড়াতে আধুনিকায়ন ও পণ্য বৈচিত্র্যকরণের উদ্যোগ বাস্তবায়ন করতে হবে। রাষ্ট্রায়ত্ত কারখানাগুলো লাভজনক হলে শ্রমিক-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাই এর সুবিধা ভোগ করবেন বলে তিনি মন্তব্য করেন।

বিশেষ অতিথির বক্তৃতায় শিল্প প্রতিমন্ত্রী বলেন, বিদেশ হতে চিনি আমদানি করে সেগুলোকে রিফাইনিংয়ের মাধ্যমে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি)’র চিনিকলগুলোতে সারাবছর উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখা হবে। তিনি চিনিকলগুলোর খালি জমিকে উৎপাদনশীল কাজে লাগানোর একটি পরিকল্পনা উপস্থাপনের জন্য বিএসএফআইসি’র চেয়ারম্যানকে নির্দেশনা প্রদান করেন।

সভায় দেশের সব বিভাগীয় ও গুরুত্বপূর্ণ জেলা শহরসমূহে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)’র আঞ্চলিক কেন্দ্র স্থাপন করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় জানানো হয়, সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর অবশিষ্ট সকল কাজ এবছরের ডিসেম্বরের মধ্যে সমাপ্ত করতে চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান সম্মত হয়েছে।

‘সার সংরক্ষণ ও বিতরণের সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে দুটি বাফার গোডাউন হস্তান্তর করা হয়েছে এবং আরো পাঁচটি বাফার গোডাউন ডিসেম্বরের মধ্যে হস্তান্তর করা হবে। ‘এলইডি লাইট (সিকেডি) অ্যাসেমব্লিং প্লান্ট ইন ইটিএল’ প্রকল্পের আওতায় ছয়তলা ভবন ও প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজ সমাপ্ত হওয়ায় ইস্টার্ন টিউবস লিমিটেডকে এলইডি বাল্ব উৎপাদন দ্রুত শুরু করার জন্য সভায় নির্দেশনা প্রদান করা হয়।

http://www.anandalokfoundation.com/