13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মোবাইলে মাতৃত্বকালীন ভাতার টাকা পেতে জটিলতা

Palash Dutta
September 29, 2020 6:35 pm
Link Copied!

তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি : মোবাইলে মাতৃত্বকালীন ভাতার টাকা পেতে ভোগান্তির স্বীকার হচ্ছেন মাতৃত্বকালীন ভাতা ভোগীরা, এমনই অভিযোগ উঠেছে রংপুরের তারাগঞ্জ উপজেলা জুরে।

জানা গেছে, মাতৃত্বকালীন ভাতা ভোগীদের মোবাইল ফোনে বিকাশ, রকেট, ডাচ বাংলা, নগদ, শিওর ক্যাশ এর মাধ্যমে ভাতার টাকা দেওয়ার উদ্দেশ্যে মোবাইল নাম্বার নেয়া হয় কয়েক মাস আগে। এর মধ্যে অনেক ভাতা ভোগী মা তাদের মোবাইলের মাধ্যমে মাতৃত্বকালীন ভাতার টাকা পেলেও এখন পর্যন্ত টাকা পায়নি প্রায় দুই তৃতীয়াংশ সুবিধাভোগী। তারাগঞ্জ উপজেলাসহ আশেপাশের উপজেলাগুলোতেও জানা যাচ্ছে মোবাইলে মাতৃত্বকালীন ভাতার টাকা পাওয়া নিয়ে জটিলতার অভিযোগ।

উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি ২০১৯-২০ অর্থ বছরে তারাগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়নের প্রতিটিতে ৮৫ জন করে মোট ভাতা ভোগীর তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে ৪২৫ জন নারী। তিন বছর মেয়াদী প্রত্যেক নারীকে দেয়া হবে সরকারিভাবে ২৮ হাজার ৮০০ টাকা করে। সরকারি নির্দেশনা অনুযায়ী প্রত্যেক ভাতা ভোগী নারীকে তাদের নিজ নিজ মোবাইল ফোনের মাধ্যমে টাকা দেয়ার লক্ষ্যে সুবিধাভোগীদের মোবাইল নাম্বার সংগ্রহ করে মন্ত্রণালয়ে পাঠায় উপজেলা মহিলা বিষয়ক দপ্তর। কিন্তু এক তৃতীয়াংশ সুবিধাভোগী নারী তাদের ভাতার টাকা মোবাইলের মাধ্যমে পেলেও দুই তৃতীয়াংশ সুবিধাভোগীই পায়নি তাদের কাঙ্খিত অর্থ।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানাজ ফারহানা আফরোজ বলেন, মাতৃত্বকালীন ভাতাভোগীদের মোবাইলে টাকা সরাসরি মন্ত্রণালয় থেকেই দেয়া হয়। আমরা শুধু ভাতাভোগীদের নাম্বারগুলো সংগ্রহ করে তালিকা করে মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি।

অনেকেই এসে টাকা না পাওয়ার অভিযোগ করেছে। তাদের মোবাইল নাম্বারগুলো নিয়ে আবারও মোবাইল নাম্বারের তালিকা সংশোধন করে মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। তবে মোবাইল ফোনে টাকা না আসার অনেক কারণ থাকতে পারে । যেমন মোবাইলে একাউন্টের সমস্যা, ওই একাউন্টে লেনদেনের সমস্যা, নেটওয়ার্কের সমস্যাসহ এরকম বিভিন্ন সমস্যার কারণে মোবাইলে টাকা পেতে অনেকেই ভোগান্তীর স্বীকার হচ্ছে। এর থেকে ব্যাংকের মাধ্যমে সুবিধাভোগীদের হিসাব নম্বরে টাকা পাঠালেই বরং ভাতাভোগীদের জন্য ভালো হতো বলে মনে করি।

http://www.anandalokfoundation.com/