13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিংহ এর মহাপ্রয়াণ

Rai Kishori
September 27, 2020 1:21 pm
Link Copied!

ভারতের সেনাবাহিনীর সাবেক মেজর, দীর্ঘতম সময় ধরে থাকা সাংসদ কেন্দ্রীয় মন্ত্রী, বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য যশোবন্ত সিং এর মহা প্রয়াণ হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।

আজ রবিবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৬টা ৫৫ মিনিটে দিল্লির সেনা হাসপাতালে তার মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন। গত ২৫ জুন থেকে তার চিকিৎসা চলছিল। সেপসিস এবং মাল্টিঅর্গান ডিসফাংশন সিন্ড্রোমে আক্রান্ত ছিলেন তিনি।

যশোবন্ত সিংয়ের মৃত্যুর খবরে গভীর শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এক টুইট বার্তায় বলেন, ‘যশোবন্ত সিংজি রাজনীতি ও সমাজের প্রতি তাঁর অনন্য দৃষ্টির জন্য স্মরণীয় হয়ে থাকবেন। বিজেপিকে শক্তিশালী করতে তিনি অনন্য ভূমিকা রেখেছেন। আমাদের দুজনের মধ্যে যে ঘনিষ্টতা, তা আমি কখনো ভুলব না। তাঁর পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি সমবেদনা জানাই। ওম শান্তি।’

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও সাবেক পররাষ্ট্রমন্ত্রী যশোবন্তের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। এই টুইট বার্তায় রাজনাথ সিং বলেছেন, ‘বর্ষীয়ান বিজেপি নেতা ও সাবেক মন্ত্রী যশোবন্ত সিংয়ের মৃত্যুতে গভীরভাবে বেদনাহত আমি। অনেক গুরুত্বপূর্ণ পদে থেকে তিনি এ দেশের সেবা করেছেন।’

১৯৫০–এর দশকে তিনি সেনাবাহিনীর কর্মকর্তা ছিলেন। সেখান থেকে অবসর নিয়ে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। ২০১৪ সালে রাজস্থানের বারমার লোকসভা কেন্দ্রে লড়ার জন্য দলের টিকিট চেয়ে তিনি ব্যর্থ হন। এরপর থেকে দলের সঙ্গে তাঁর সম্পর্কের অবনতি ঘটে। পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে তিনি দায়িত্ব পালন করেন। পার্লামেন্টে শক্তিশালী একজন তার্কিক হিসেবে তিনি সুপরিচিত ছিলেন। দলের মনোনয়ন না পেয়ে ২০১৪ সালে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়েন। তবে সে নির্বাচনে তিনি হেরে যান।

যশোবন্ত সিং ছয়টি বই লিখেছেন। এর মধ্যে ‘জিন্নাহ: ইন্ডিয়া, পার্টিশন, ইনডিপেনডেন্স’ ও ‘ডিফেন্ডিং ইন্ডিয়া’ উল্লেখযোগ্য।

http://www.anandalokfoundation.com/