13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

উত্তর আফ্রিকার আল-কায়েদা প্রধান আবদেল মালিক নিহত

Rai Kishori
June 6, 2020 4:25 pm
Link Copied!

ফরাসি সামরিক অভিযানে উত্তর আফ্রিকা অঞ্চলের আল-কায়েদা প্রধান আবদেল মালিক দ্রুকদেল মালিতে নিহত। ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে আল কায়দা নেতার নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, ৩ জুন ফরাসি সেনাবাহিনী ও তাদের স্থানীয় সহযোগীদের সহায়তায় উত্তর মালিতে পরিচালিত একটি অভিযানের সময় ইসলামিক মাগরেব আল-কায়দার আমির আবদেল মালেক দ্রুকদেল এবং তার বেশ কয়েকজন ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা করে। যদিও তাৎক্ষণিকভাবে বাকিদের পরিচয় জানা যায়নি।

গত মাসে অন্য এক অভিযানে ফ্রান্সের সৈন্যরা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ঊর্ধ্বতন এক কমান্ডারকেও আটক করেছিল।

ফরাসি প্রতিরক্ষামন্ত্রী টু্ইটারে দেয়া এক বিবৃতিতে ওই অঞ্চলে জঙ্গি বিরোধ অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। তিনি বুধবারের ওই দুঃসাহসিক অভিযানকে আফ্রিকার জঙ্গিদের জন্য বড় ধরনের আঘাত হিসাবেও উল্লেখ করেছেন।

নিহত আবদেল মালিক দ্রুকদেল আল-কায়েদা ইন দ্য ইসলামিক মাগরেবের (একিউআইএম) প্রধান ছিলেন। পাশপাশি জঙ্গিগোষ্ঠীটির সাহেল অঞ্চলে সক্রিয় শাখা জামাত নুসরাত আল-ইসলাম ওয়াল-মুসলিমিনিরেরও (জেএনআইএম) দায়িত্বে ছিলেন।

আফগানিস্তানে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে লড়াই করা দ্রুকদেল বিস্ফোরক বিশেষজ্ঞ হিসেবে সমধিক পরিচিত ছিলেন।

এর আগে গত ১৯ মে মালিতে চালানো অন্য অভিযানে আইএসের বৃহত্তর সাহারা অঞ্চলের(আইএসজিএস) অন্যতম শীর্ষ কমান্ডার মোহাম্মদ ম্রাবাতকে আটক করা হয়েছিল।

সূত্র- আল-জাজিরা

http://www.anandalokfoundation.com/