13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে কোয়ারেন্টাইন বানিজ্যের ফাঁদে ভারত ফেরত বাংলাদেশীরা

Rai Kishori
May 14, 2020 9:30 am
Link Copied!

আঃজলিল বিশেষ প্রতিবেদকঃ যশোরের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে দায়িত্বরতদের নীরব কোয়ারেন্টাইন বানিজ্যের ফাঁদে পা দিচ্ছে ভারত ফেরত বাংলাদেশীরা।

ভুক্তভোগীদের নানা ভয়-ভিতী দেখিয়ে বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন কাটাতে পাসপোর্ট প্রতি ১২ হতে ১৫ হাজার টাকা হাতিয়ে নিচ্ছে একটি মহল। স্থানীয় সাংবাদিক, দায়িত্বরত আনসার সদস্য ও স্বাস্থ্য অধিদপ্তর কর্মীদের সমন্বয়ে গড়ে ওঠেছে একটি শক্তিশালী সিন্ডিকেট যারা ভারত ফেরত দের কাছ হতে প্রত্যহ লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

বেনাপোল ইমিগ্রেশন দিয়ে সরাষ্ট্র মন্ত্রানালয়ের নির্দেশে গত ৬ই এপ্রিল হতে বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার শর্তে বাংলাদেশে ফিরেছেন ৩ হাজারের উর্দ্ধে বাংলাদেশীরা। যাদেরকে প্রাথমিক পর্যায়ে পৌর বিয়ে বাড়ি ও পরে ঝিকরগাছার গাজীর দরগা মাদ্রাসায় অস্থায়ী ভাবে নির্মিত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পুলিশ, আনছার ও সেনা তত্তাবধায়নে রাখা হয়। ভারত ফেরতদের কোয়ারেন্টাইনের সার্বিক তদারকি করছেন উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য উপজেলা কমপ্লেক্স। প্রথম পর্যায়ে কিছুটা সুষ্ঠ ভাবে কার্যক্রম পরিচালিত হলেও এখন সম্পূর্ন ভাবে ভেঙ্গে পড়েছে ভারত ফেরত যাত্রীদের নিমিত্তে গঠিত ব্যাবস্থপনা কার্যক্রম। কর্তব্যরত দের বিরুদ্ধে উঠেছে অর্থ বানিজ্যের অভিযোগ। টাকার বিনিময়ে পাঠানো হচ্ছে হোম কোয়ারেন্টাইনে। আনসার সদস্য তৈয়ব, স্বাস্থ কর্মকর্তাদের সহোযোগী আইয়ুব আলী, উপজেলা কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ আবু তাহের ও স্বাস্থ্য সহকারী শাহানাজ এর বিরুদ্ধে টাকা নিয়ে কোয়ারেন্টাইন ছাড়পত্র ই্যসু করার অভিযোগ মিলেছে। যদিও তাহারা আনিত অভিযোগ অস্বীকার করেন।

সরেজমিনে সংবাদকর্মীরা ইমিগ্রেশনটিতে প্রবেশ করে নানা অনিয়মের চিত্র ধারন করেন। পৌর বিয়ে বাড়ি থাকা ভারত ফেরতদের রয়েছে কর্মরতদের বিরুদ্ধে নানা অভিযোগ। বিষয়টি নিয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তার মুঠোফোনে কথা বললে তিনি জানান, দ্রত সমস্য সমাধানে কার্যকারী ব্যাবস্থা গ্রহন করা হবে।

অনিয়ম অব্যাবস্থাপনা বিষয়ে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব পুলক কুমার মন্ডল জানান, ইতিমধ্যে বিষয়টি অবগত হয়ে উপজেলা প্রশাসনের নির্বাহী মেজিস্ট্রেটকে নির্দেশনা দিয়েছি। দ্রুত ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যম্যে দুর্নীতিগ্রস্থদের আইনের আওতায় আনা হবে।

http://www.anandalokfoundation.com/