13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জন্মগত নয় এবার গুণ ও কর্মানুসারে দ্বিজত্বে পরিবর্তনের ভূমিকায় অগ্নিবীর

admin
February 27, 2020 11:24 pm
Link Copied!

রাই কিশোরীঃ সনাতন ধর্মে ব্রাহ্মণ্যবাদের ঘৃণ্য ষড়যন্ত্রে, নীতিনিষ্ঠ-শাস্ত্রজ্ঞ ব্যক্তিরাও অস্পৃশ‍্য-এ পরিণত হয়ে যুগের পর যুগ সীমাহীন অত্যাচার-অপমান ভোগ করেছে। গুণ-কর্মাণুসারের পরিবর্তে জন্মগত বর্ণবাদের কারণে সনাতন ধর্মের অনুসারীরা ধীরের ধীরে দুর্বলের জাতিতে পরিণত হয়ে পরেছে।  কালের পরিবর্তনে আবার গুণ-কর্মানূসারে দ্বিজত্ব লাভ করে বর্ণ পরিবর্তনের সুযোগ করে দিচ্ছে আর্যসমাজের অংগসংগঠন বাংলাদেশ অগ্নিবীর।
আজ ২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে রাজধানী ঢাকার দয়াগঞ্জ শিবমন্দিরে বাংলাদেশ অগ্নিবীর’ উপনয়ন সংস্কার-এর একটি সফল অনুষ্ঠান সুসম্পন্ন করেছে। যেখানে নারী সহ বেশ কয়েকজন সনাতন হিন্দু, বিধিসম্মত পদ্ধতিতে উপবীত(পৈতা) ধারণ করে দ্বিজত্বে উন্নীত হয়েছে।

অগ্নিহোত্র যজ্ঞ, উপনয়ন সংস্কার, বৈদিক সনাতন ধর্মালোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আচার্য্য ডঃ ব্রহ্মদত্ত বেদ-মনীষী। আর্য সমাজের সদস্য, কলকাতা বেতার শিল্পী পণ্ডিত অপূর্ব দেবশর্মা, মহর্ষি দয়ানন্দ গুরুকুল এর সদস্য কবি ও লেখক পণ্ডিত অনুকূল আর্য, বৈদিক যুব সমাজের প্রধান উপদেষ্টা আচার্য সুব্রত শাস্ত্রী প্রমূখ।কর্মানুসারে দ্বিজত্বে পরিবর্তন

লোভী শাসকচক্র পবিত্র ধর্মগ্রন্থ ‘বেদ’- অমান্য করে, নিজেদের ছেলেকে রাজা বানাতে গিয়ে – ‘পরিবারতন্ত্র’ প্রতিষ্ঠার পাশাপাশি পেশা ভিত্তিক ‘বর্ণভেদ’ প্রথা সৃষ্টি করে – হিন্দু জাতিকে চরম সর্বনাশের দিকে ঠেলে দেয়। ঐ চরমতম অধর্মের যারা বিরোধিতা করেছিলেন – সেই সব ন‍্যায়নিষ্ঠ শাস্ত্রজ্ঞদের সপরিবারে দলিত ও নমঃশূদ্র-এ পরিণত করে,অস্পৃশ‍্য ঘোষণা করেছিল – ঐ সকল কুচক্রী শাসকগোষ্ঠী। তারা নারীদের সমস্ত অধিকার কেড়ে নিয়ে, মৃত স্বামীর চিতায় জীবন্ত অবস্থায় পুড়িয়ে মারার প্রথা প্রবর্তন করে।

সনাতন ধর্মের জন্য এই অস্পৃশ্য শ্রেণীর ভালোবাসা ও আত্মত্যাগ, অন্য যে কারো থেকেই বেশি। সময় এসেছে এই সমস্ত অত্যাচারিত-অপমানিত অস্পৃশ‍্য মানুষদের হারানো মর্যাদা পুনঃপ্রতিষ্ঠা করার। এই কাজে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছে ‘বাংলাদেশ অগ্নিবীর’। কেবল অস্পৃশ‍্য বর্ণের জন্যই নয়, নারী-পুরুষ নির্বিশেষে সমস্ত বর্ণের সনাতন হিন্দু জন্য তারা – উপনয়ন সংস্কার-এর মাধ্যমে ব্রাহ্মণ-এ উন্নীত করার বাস্তবমুখী ব্যবস্থা গ্রহণ করেছে; যাতে সনাতন হিন্দু জাতি, জন্মগত সমমর্যাদায় ঐক্যবদ্ধ হতে পারে এবং নারীরা যাতে ফিরে পায় ন‍্যায‍্য সমানাধিকার।

সমাজের সামর্থ্যবান ও বিবেকবান মানুষেরা যদি ‘বাংলাদেশ অগ্নিবীর’-এর পাশে দাঁড়ায় – তাহলে হিন্দু জাতিকে বর্ণভেদের অভিশাপ মুক্ত করার কর্মসূচি আরো বেগবান হতে বাধ্য।
http://www.anandalokfoundation.com/