13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত করতে চায় আইসিসি

admin
December 22, 2019 11:23 am
Link Copied!

গাজা ও ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধভাবে বসতি স্থাপন ও যুদ্ধাপরাধের অভিযোগে ইসরাইলের বিরুদ্ধে তদন্ত শুরু করতে চায় আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানান সংস্থাটির প্রধান প্রসিকিউটর ফাতু বেনসুদা। আইসিসি’র এ সিদ্ধান্ত ফিলিস্তিন স্বাগত জানালেও এমন অবস্থানকে সত্য ও ন্যায়বিচারের জন্য কালোদিন বলে উল্লেখ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এদিকে ভূমি অধিকারের দাবিতে শুক্রবার জুমার নামাজের পর গাজা সীমান্তে বিক্ষোভ করেন শত শত ফিলিস্তিনি।

এ সময় টায়ারে আগুন জ্বালিয়ে ইসরাইল বিরোধী স্লোগান গান দেন বিক্ষোভকারীরা। সীমান্ত থেকে তাদেরকে হঠাতে গুলি চালায় ইহুদি বাহিনী। এতে আহত হন বেশ কয়েকজন। গেল বছরের মার্চ মাস থেকে প্রতি শুক্রবার গাজা সীমান্তে ইসরাইল বিরোধী বিক্ষোভ করে আসছেন নিরীহ ফিলিস্তিনিরা। এ পর্যন্ত বিক্ষোভে ইসরাইলি বাহিনীর হামলায় তিন শতাধিক নিহত ও আহত হন অন্তত ১৮ হাজার।

চলমান এ সংকটে অধিকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকায় যুদ্ধাপরাধের ঘটনা খতিয়ে দেখতে পূর্ণাঙ্গ তদন্ত শুরুর কথা জানিয়েছেন আর্ন্তজাতিক অপরাধ আদালত আইসিসির প্রধান প্রসিকিউটর। তিনি বলেন, ঐ অঞ্চলে যুদ্ধাপরাধের যথেষ্ট প্রমাণাদি তাদের হাতে আছে। তবে আইসিসির এ সিদ্ধান্তকে ভিত্তিহীন বলে দাবি করেছে ইসরাইল।

দেশটির প্রধানমন্ত্রী বলেন, ইসরাইল আইসিসির সদস্য নয়। তাই সংস্থাটি ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্ত করার কোনো এখতিয়ার রাখে না বলেও দাবি করেন তিনি। অন্যদিকে, আইসিসির এমন পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়। যুদ্ধাপরাধের তদন্ত শুরু হলে এ প্রক্রিয়ায় সব ধরনের সহযোগিতার আশ্বাসও দেয়া হয়।

http://www.anandalokfoundation.com/