13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সামান্য সর্দি-জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়ে জীবন নিয়ে সংশয় ২ মাসের শিশুর

Rai Kishori
October 19, 2019 11:54 am
Link Copied!

খুলনা জেলার দাকোপ থানার চালনা গ্রামে বাড়ি কর্ণ রায় নামে দুই মাস বয়সী শিশু সামান্য সর্দি-জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়ে জীবন নিয়ে সংশয়। গত ১০ অক্টোবর  শিশুটিকে সর্দি-জ্বর জনিত সমস্যায় চালনা হাসপাতালে ভর্তি করে তার বাবা মা। ভর্তির পর বাচ্চার কি হয়েছে জানতে চাইলে হাসপাতালে উপস্থিত স্টাফরা বলেন তেমন কোন সমস্যা না ২-৩ থাকলে সুস্থ হয়ে যাবে বাচ্চা, আপনারা চিন্তা করবেন না।

এভাবে চলতে থাকে। আস্তে আস্তে বাড়তে থাকে ওষুধ ও ইঞ্জেকশনের ডোজ । এক পর্যায়ে সকাল-বিকাল করে ৫০০এমজি ডোজের ইঞ্জেকশন চলে। বাচ্চার আত্মীয়রা বলেন এত কড়া ডোজের ইঞ্জেকশন, ওষুধ দেয়া হচ্ছে কি হয়েছে বাচ্চার? তখন নার্সরা বলেন হার্টে একটু সমস্যা আছে তাই এত ওষুধ ও  ইঞ্জেকশন। আপনারা চিন্তা করবেন না ঠিক হয়ে যাবে।

কর্ণ

কর্ণের বাড়ির লোকেরা বলেন আমাদের বাচ্চা ৪ দিন হাসপাতালে ছিল তার মধ্যে ডাক্তার মাত্র ২-৩ বার দেখতে এসেছে। দিন দিন শিশুটির অবস্থা খারাপের দিকে যেতে থাকলে ১৪ তারিখে রাত প্রায় ১১ টার দিকে কর্ণের গ্রামের লোকেরা মিলে জোর করে চালনা হাসপাতাল থেকে বের করে খুলনা নিয়ে আসে। হাসপাতালের এ্যাম্বুলেন্স  চাইলে কতৃপক্ষ কোন ভ্রুক্ষেপ করেনা তারা তাদের মত কেরাম খেলায় ব্যস্ত। গ্রামের ছেলেপুলেরা সবাই মিলে টাকা দিয়ে বাচ্চাকে রাত ১ টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে এনে ভর্তি করে যেটা খুলনা ২৫০ বেড নামে বেশি পরিচিত।

২৫০ বেড হাসপাতালে আনলে তারা বলে বাচ্চার বুকে কফ জমেছে আর হার্টে সমস্যা।  এভাবে দুদিন চলে। বাচ্চার পরিবার এমনিতেই হত দরিদ্র তার উপর বাচ্চার এই অবস্থায় তারা শোকে কাতর। ১৭ অক্টোবর রাতে বাচ্চার হার্টবিট বন্ধ হয়ে যায় । খুলনায় বাচ্চার কাছে তার বাবা, মা, দিদিমা ছাড়া আর কেউ নেই । বাচ্চার বাবা অল্প শিক্ষিত এবং তার এলাকা ছেড়ে খুলনা শহরে তার জন্য খুবই কষ্টকর। সেখানে একমাত্র গার্ডিয়ান সে থাকায় ডাক্তাররা তাকে বলে বাচ্চার অবস্থা সম্পর্কে। সে ওই রাতে দিশেহারার মত কি করবে বুঝতে পারে না। একেতো অচেনা শহর তারপর কাছে টাকা শেষ, না আছে লোকবল। এই রাতে সে কি করবে, কোথায় যাবে, কাকে বলবে, কার সাহায্য নেবে কিছুই বুঝে উঠতে পারে না। তার উপর এমনিতেই তার স্ত্রী কাঁদতে কাঁদতে অজ্ঞান প্রায় এখন যদি শোনে বাচ্চার হার্ট বিট নেই তখন এদের সে একা কিভাবে সামলাবে কিছুই বুঝতে পারে না।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে কর্ণের বাবাকে বলা হয় আমাদের এখানে বাচ্চাদের আই সি ইউ নেই তাই দ্রুত বাচ্চাকে উন্নত কোথাও শিফট করো। কর্ণের বাবা তার স্ত্রীকে শুধু বলে শিশুটির বুকে সমস্যা তাই অন্য জায়গায় শিফট করতে হবে। সেই অবস্থায় কর্ণকে খুলনা গাজী মেডিকেলে নিয়ে গিয়ে আই সি ইউ তে ভর্তি করে যেখানে ঘণ্টায় ৬০০ টাকা খরচ। বর্তমানে কর্ণ গাজী মেডিকেলে আই সি ইউ তে ভর্তি ৮০৪ নাম্বার কেবিনের ০৩ নাম্বার  বেডে।

কর্ণের বাবা অসহায় অবস্থায় সকল ডাক্তারদের উদ্দেশ্যে বলেন, আপনারা রুগীর জীবন দিতে ও পারেন আবার চাইলে নিতেও পারেন। আমরা অসহায় অবস্থায় আমাদের ঘর-বাড়ি বিক্রি করে আমাদের সন্তানকে সুস্থ করার জন্য আপনাদের দ্বারস্থ হই আর আপনারা আপনাদের খেয়াল খুশি মত একটা বাচ্চাদের জীবন নিয়ে এমন করবেন না। আপনাদের কাছে আমার হাত জোড় করে অনুরোধ। আপনাদের টাকা আছে বলে আপনাদের বাচ্চার কিছু হলে বুঝতে পারেন না কত কষ্ট করে আমরা আমাদের সন্তানদের লালন পালন করি চিকিৎসা করি।

http://www.anandalokfoundation.com/