13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঈদে মুসলিম পূজোয় হিন্দু অপু বিশ্বাস

admin
October 2, 2019 8:08 am
Link Copied!

বাংলা সিনেমার আলোচিত নাম অপু বিশ্বাস ধর্ম পালন নিয়ে নাটকীয়তার আশ্রয় নিচ্ছেন বরাবর। বেশ ক’দিন ধরেই অপু বিশ্বাসের ধর্ম পালন নিয়ে  দুমুখো কথা মিডিয়াতে তুমুল আলোচনার বিষয়। অপু আসলে কোন ধর্ম পালন করছেন এমন অনেম প্রশ্ন ঘূরপাক খাচ্ছে ভক্তদের কাছে। কারণ এই যেমন ঈদ বা রোজার আগে বলেছেন তিনি ইসলাম ধর্ম পালন করছেন। আবার দূর্গা পূজার আগে গণমাধ্যমের কাছে অপু বললেন, ‘আমি হিন্দু ধর্মেই আছি। এবার আমি দূর্গা পূজা করবো।’

শোবিজ পাড়ার ভক্তদের একাংশ বলছেন যে ধর্মই পালন করুক না সেটা স্পষ্ট বলে দিলেই হয়। কারন বেশিরভাগ সেলিব্রেটি বা সিনেমার হিরো হিরোইনকে ধর্মটাকে সেভাবে মনে প্রানে লালন করে বলে দেখা যায় না। একজন হিন্দু হিরোইন যেমন শাখা সিঁদুর পরে না তেমনি মুসলিম হিরোইনকেও তেমন হিজাব পরতে দেখা যায় না।

অপু বিশ্বাস নিজে মিডিয়াকে জানান তিনি ২০০৮ সালে শাকিব খানকে বিয়ে করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বিয়ে গোপনে হলেও মুসলিম রীতিতেই বিয়ে হয় এবং তাঁর নাম বদলে অপু ইসলাম খান রাখা হয়।তিনি নিজের মুখেই  গণমাধ্যমকে জানান তিনি হিন্দু ধর্ম থেকে ধর্মান্তরিত হয়ে মুসলিম হন এবং এত বছর ধরে কাজের পাশাপাশি সঠিকভাবে সংসার করে আসছেন।  ২০১৭ সালের ১০ এপ্রিল সন্তান জয়কে নিয়ে একটি টিভি চ্যানেলের লাইভে এসে এসব তথ্য প্রকাশ করেছিলেন তিনি।

তিনি নিয়মিত নামাজ পড়া রোজা আদায় করার পাশাপাশি হজে যাওয়ার ইচ্ছা ও প্রকাশ করেছিলেন। একই বছর ঈদ পালন করতে চিত্রনায়ক শাকিব খানের কাছ থেকেমোটা অংকের টাকা ও নিয়েছিলেন বলে জানা যায়।

শাকিবের সঙ্গে ডিভোর্স হওয়ার পরই তিনি মুসলিম ধর্ম পালন করবেন বলে জানিয়েছিলেন।কারণ শাকিবকে বিয়ে করে মুসলিম হয়েছেন তিনি।তিনি আর বলেন ডিভোর্সের পর অপশন থাকলে আবার হিন্দু ধর্মে ফিরে যেতাম। কিন্তু সে অপশন নেই কারণ, আমার ছেলে আব্রাম খান জয় মুসলিম। তাই ছেলের জন্য ইসলাম ধর্মই পালন করবো আমি।

কিন্তু ছেলের বয়স চার হতে না হতেই বোল পাল্টালেন এক সময়ের জনপ্রিয় এ নায়িকা। জানালেন, ‘আমাকে তো শাকিব কাগজ-কলমে মুসলিম করেননি। সে প্রমাণও তার কাছে নেই। আমি মনে প্রাণে বিশ্বাস করেছিলাম ইসলাম ধর্মের কথা, এখনও করি। কিন্তু আমার বাবা-মার সঙ্গে থেকে তো আমি তা পালন করতে পারি না।  ‘আমি কোরআন শিখেছি, এখনও জানি, আমি পড়তেও পাড়ি। কিন্তু আমার তো ধর্ম পরিবর্তন কাগজে-কলমে হয়নি।’

ধর্ম পালন নিয়ে তিনি  বলেন, কাগজে-কলমে, মনে প্রাণে বা গরুর মাংস খেয়ে বা হজ্ব করে আমি নিজে মুসলিম হইনি। একজনকে ভালোবেসে মুসলিম ধর্মকে সম্মান দেখিয়েছি, আজও দেখাই। সব ধর্মের প্রতি আমার সম্মান ও শ্রদ্ধা আছে। আমার যখন শাকিব খানের সঙ্গে বিয়ে হয়েছে তখন আমি এক ঝলক কাবিননামা দেখে পরে আর তার কোনো হদিস পাইনি। আদালতের মাধ্যমে যেভাবে ধর্মান্তর করা হয়, আমার বেলায় সে রকম কিছুই হয়নি। ঈদ এবং ইসলাম ধর্মের প্রতি আমার যথেষ্ট সম্মান রয়েছে। কিন্তু আমার কখনো ঈদ উদযাপন করা হয়নি। কোরবানি ঈদ থেকে শুরু করে কোনো ঈদে কোনোদিন কিংবা এখনও আমি গো-মাংস স্পর্শ করিনি। আমার বাসার কাজের লোকদের জন্য আমি খাসি কোরবানির ব্যবস্থা করি।

সনাতন ধর্মাবলম্বীরা বলেন এটা এমন একটা ধর্ম যেখানে সবার জায়গা আছে। তুমি যদি মনে প্রানে নিজের ধর্মকে ভালোবাসো তবে সেখানে ফিরে এসো। তাতে এত রাক ঢাকের কি আছে। তারা আরো বলেন এত বছর সংসার করেছে আর ইসলাম রীতি পালন করেনি আর তারা তাকে বাধ্য করেনি এটা বিশ্বাসযোগ্য নয়। ইন্টার্ভিউ দেয়ার সময় অপু নিজে যেখানে বলেছে তাঁর উপর তাঁর শ্বশুরবাড়ি কিরকম অত্যাচার করতো। তবুও তুমি নিজের ধর্মের ছায়াতলে ফিরতে পারো তাঁর জন্য এত লুকোচুরি বা মিথ্যের আশ্রয় নেয়ার প্রয়োজন নেই।

http://www.anandalokfoundation.com/