13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তুমি অসহায় নও

admin
December 14, 2015 11:01 am
Link Copied!

তুমি অসহায় নও

-শ্রীশ্রী আনন্দমূর্ত্তিজী

মানুষ বলে-  আমি অসহায়, আমাকে দেখাশোনার কেউ নেই। এমনকি, যে অপরের জন্যে সুপারিশ করে সেও বলে থাকে,- দেখুন স্যার, এই লোকটি বড় অসহায়। দয়া করে এর জন্যে একটা কিছু করে দিন। এর উত্তরে আমি তো বলব- এই বিশ্ব ব্রহ্মাণ্ডে কেউই অসহায় নয়। কেউ যদি ভাবে যে টাকা-পয়সা, ধন-দৌলত তার সব চেয়ে বড় সহায়, তাহলে বলব সে অত্যন্ত ভুল করছে। কেননা, টাকা-পয়সা, ধন-দৌলত হ’ল খণ্ড বস্তু, সীমিত সত্তা। যা খণ্ড সত্তা তা আসে, যায়। তার আদিও আছে, অন্তও  আছে। এমন যে সত্তা, তা কী করে তোমার সহায় হতে পারে? এই জন্যে ধন-দৌলত, শারীরিক শক্তি, পোষাক-পরিচ্ছদ- এগুলোর কোনটাই তোমার সহায় হতে পারে না। স্থায়ী আশ্রয় বা নির্ভরযোগ্য সহায় কেবল সে-ই হতে পারে যে আসেও না, যায়ও না। অনাদি কাল থেকে অনন্ত কাল পর্যন্ত যার অখণ্ড অস্তিত্ব রয়েছে।

জড়-চেতন, স্থাবর-জঙ্গম নির্বিশেষে প্রতিটি সত্তার একটি আশ্রয় প্রয়োজন, আর একমাত্র পরমপুরুষই হলেন সবাইকার সত্যিকারের আশ্রয়। এখন, পরমপুরুষ সকলের জন্যে যে ব্যবস্থা দিয়েছেন সেটা কী রকম? তাঁর তৈরী ব্যবস্থায় বকা-ঝকা আছে, শাসন-শাস্তি আছে ঠিকই কিন্তু এই বকা-ঝকা বা শাসন-শাস্তির পেছনে কাজ করে তাঁর গভীর স্নেহ-ভালবাসা। এই জন্যে আমি তো মানুষকে এই পরামর্শই দেব- মানুষ, তুমি যেন এই পৃথিবীর কোন কঠোরতাকেই, কোন কষ্টকেই ভয় পেয়ো না। তর্জন-গর্জন, শাসন-শাস্তি, অনুযোগ কোন কিছুর ভয়েই ভীত হয়ো না। যিনি এই বিশ্বের সৃষ্টিকর্তা ও তোমার আশ্রয়, এই বিশ্বের সর্ব শক্তিমান যে সত্তা, তিনি তোমার সঙ্গে রয়েছেন। এজন্যে তোমরা পৃথিবীতে নিশ্চিন্তে জীবন কাটাও। তোমার সামনে রয়েছে কর্ত্তব্যের আহ্বান। আর এই কর্ত্তব্য করতে গিয়ে তোমার যতটা পরিমান শক্তি দরকার তা’ পরমপুরুষের কাছ  থেকে অবশ্যই পেয়ে যাবে। তার জন্যে পরমপুরুষের কাছে প্রার্থনা করারও প্রয়োজন নেই। কেন না, তোমার যা যা প্রয়োজন সব কিছুই তিনি যুগিয়ে যাবেন। এটা তাঁর কর্ত্তব্য। শুধু কর্ত্তব্যই নয় , তাঁর পক্ষে এটা অবশ্য করণীয়।

কেউ কেউ বলে থাকে- হে পরমপুরুষ, আমাকে শক্তি দাও। আমি তো বলি, পরমপুরুষের কাছে এভাবে শক্তি চাইবার কোন প্রয়োজনই নেই। তোমাকে এ যাবৎ যতটা শক্তি দেওয়া হয়েছে, আগে সেই শক্তিটাই তো কাজে লাগাও। যখন দেখবে, তোমার পূর্বপ্রদত্ত শক্তি সম্পূর্ণ ফুরিয়ে গেছে, একেবারে শেষ হয়ে গেছে, কেবল তখনই বলতে পার- হে পরমপুরুষ, তুমি আমাকে যতটা শক্তি দিয়েছিলে ততটা শক্তি প্রয়োগ করে আমি কাজ করেছি। যদি এর চেয়ে আরও কাজ চাও তো আরও শক্তি দাও। যদি আর কাজ না চাও তো আর শক্তি দিও না। তাই বলি, যতক্ষণ তোমার মধ্যে পূর্বপ্রদত্ত সামর্থ মজুত রয়েছে, যদি অল্প একটুও অবশিষ্ট থাকে, যতক্ষণ তোমার চলবার শক্তি রয়েছে, ততক্ষণ পরমপুরুষের কাছ থেকে কোন কিছু চাইবার দরকার নেই।

আগেই বলেছি প্রয়োজন অনুসারে শক্তি সরবরাহ করা তাঁর কর্ত্তব্য। পরমপুরুষের কর্ত্তব্য কী সেটা তাঁকে স্মরণ করিয়ে দেবার কোন দরকার আছে কি? তুমি এটা ভাল করেই জান, এই সূর্য-চন্দ্র- গ্রহ- নক্ষত্র- নীহারিকা ইত্যাদি অগণিত জ্যোতিষ্কপুঞ্জ, এই যে সমগ্র বিশ্বের অগণিত অণু-পরমাণু- এই সব কিছুর ভিতরেই পরমপুরুষ ওতঃপ্রোতভাবে যুক্ত রয়েছেন, স্থিত রয়েছেন। এজন্যে যতক্ষণ তোমার পায়ের নীচে একটা ধূলিকণাও আছে, যতক্ষণ তোমার মাথার উপর একটা তারাও মিটমিট করে জ্বলছে, জেনে রেখো, ততক্ষণ তুমি অসহায় নও, একলাটি নও। এই জন্যে কোন অবস্থাতেই তোমার কোন প্রকারের ভয় বা আশঙ্কা থাকা উচিত নয়।

তুমি সাধনার পথে এগিয়ে চলো। তুমি কেন সাধনা করছো?  না, পরমপুরুষ চাইছেন, তাই তুমি সাধনা করছ। এই যে পরমপুরুষের ইচ্ছা- এই ইচ্ছার পূর্ত্তির জন্যেই তুমি সাধনা করছ। আর সেই সাধনা করবার সময় দেখবে যে পরমপুরুষ হয়ে যাচ্ছেন তোমার মনের বিষয় আর তুমি হয়ে যাচ্ছ তাঁর বিষয়ী। মানুষ হয়ে যায় কর্তা (Subject) আর পরমপুরুষ হয়ে যান কর্ম (object) যদিও পরমপুরুষ চরম সত্তা (Supreme Subjectivity), সব কিছুর নিয়ন্ত্রী সত্তা, সব কিছুর পরিচালক সত্তা।

পরমপুরুষ হলেন সব কিছুর বিষয়ী আর মানুষ হ’ল তাঁর বিষয়। এমনিতে মানুষ পরমপুরুষকে মনের বিষয় বানাতে পারে না। এই জন্যে যখন তুমি তাঁর জপ বা ধ্যান করবে, তখন মনে এই ভাবটা রাখবে যে তুমি তাঁর বিষয় আর পরমপুরুষ তোমার বিষয়ী। অর্থাৎ ধ্যানে তুমি পরমপুরুষকে দেখছ না, পরমপুরুষ তোমাকে দেখছেন। ভাবনাটা এমনই হওয়া উচিত- অতীতেও আমার উপর পরমপুরুষের নজর ছিল, আজও রয়েছে, আর ভবিষ্যতেও থাকবে। আমি কোন অবস্থাতেই একলা নই, নিঃসঙ্গ নই।  যতক্ষণ এটা আমার মনে থাকবে যে পরমপুরুষ আমায় দেখছেন, ততক্ষণ বিশ্বের কোন শক্তিই আমার বিরুদ্ধাচরণ করে কোন ক্ষতি করতে পারবে না। কেবল এতটুকুই নয়, আব্রহ্মস্তম্ব ব্রহ্ম অর্থাৎ সৃষ্টিকর্তা ব্রহ্মা থেকে শুরু করে একটা ঘাসের পাতা পর্যন্ত সব কিছুই তোমার সঙ্গে সহযোগিতা করবে। কেন না, পরম পুরুষের বিধানই এই যে জীব পরস্পর মিলেমিশে এই পৃথিবীতে বাস করুক; কেউ যেন কাউকে শোষণ না করে, কেউ যেন কারুর উপর অবিচার বা অত্যাচার না করে; আর যাকে যতটা শক্তি দেওয়া হয়েছে সে যেন ততটা শক্তির  সদ্ব্যবহার করে।

এখন, পরমপুরুষের কাছ থেকে যতটা শক্তি পেয়েছ, আর  সেই সঙ্গে আর যা’ যা’ পেয়েছ, সব কিছুকে পুরোপুরি কাজে লাগাও। তারপর যখন তোমার শক্তি-বুদ্ধি-সিদ্ধি কোন কিছুই থাকবে না, তখন পরমপুরুষ তোমার প্রয়োজন বুঝে তোমাকে সব কিছুই দেবেন। এই জন্যে মানুষের পরমপুরুষের কাছে ‘এটা দাও’,  ‘ওটা দাও’ বলে নিজের মূল্যবান সময় নষ্ট করা উচিত নয়। আর সেই সঙ্গে এই কথাটা সর্বদা মনে রাখতে হবে যে মানুষ অবশ্যই কখনো একলা নয়। তাই মানুষের কখনো ভীত বা শঙ্কিত হওয়া উচিত নয়। ‘আমার কী হবে গো’,  ‘আমার কী হবে গো’, – এ ধরণের চিন্তা একেবারেই বাজে চিন্তা। যা হবে পরমপুরুষ দেখবেন ও প্রয়োজনানুগ ব্যবস্থা নেবেন। যেমন ছোট্ট শিশু নিজের সম্বন্ধে একেবারেই ভাবে না, যা’ ভাববার তা’ সেই শিশুর মা-বাবা ভাববেন, ঠিক তেমনই তোমার নিজের ব্যপারে তুমি কোন কিছুই ভেবো না। তোমার সম্বন্ধে পরমপুরুষকে ভাবতে দাও। তুমি শুধু নির্ভয়ে , নিঃশঙ্ক চিত্তে ও সানন্দে নিজের কর্ত্তব্য করে যাও। দেখবে , পরমপুরুষ তাঁর স্নেহের পুত্র-কন্যাদের জন্যে যা কিছু করবার অবশ্যই করবেন।

কারুর মনে কোন প্রকার হীনমন্যতা থাকা উচিত নয়। তুমি কারো চেয়ে ছোটও নও, কারো চেয়ে হীনও নও। আর একথাটা তো আমি  আগেই বলেছি যে পিতার কাছে তার পুত্র-কন্যারা সমান আদরের, সমান স্নেহের। কন্যা পুত্রের চেয়ে বা পুত্র কন্যার চেয়ে কোন অংশে হীন নয়। উভয়েই সমান। কেউ যদি কারো অধিকারে হস্তক্ষেপ করে তো বুঝতে হবে, সে পরমপুরুষের বিরুদ্ধাচরণ করছে, তাতে তার নিজেরই সর্বনাশ ডেকে আনছে।

(আনন্দবচনামৃতম ৭ম খণ্ড থেকে সংগৃহীত)

http://www.anandalokfoundation.com/