13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাল্যবিয়ের প্রভাবে বেড়েছে নির্যাতন ও আত্মহত্যার প্রবনতা

Rai Kishori
April 1, 2019 2:32 pm
Link Copied!

আগৈলঝাড়া(বরিশাল)সংবাদদাতাঃ  বাল্যবিয়ের প্রভাবে প্রতিদিন নির্যাতন ও আত্মত্যার প্রবনতা বেড়েই বরিশালের আগৈলঝাড়া উপজেলায়। গত পাচদিনে শুধুমাত্র আগৈলঝাড়া উপজেলায় বাল্যবিয়ের শিকার এক গৃহবধুর আত্মহত্যা, একজনকে হত্যার অভিযোগ এবং অন্য দুই গৃহবধু নির্যাতনে শিকার হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

অনুসন্ধানে করে জানা গেছে, উপজেলার দক্ষিণ বাগধা গ্রামের দাউদ হাসান মিয়ার সাথে গত আট মাস আগে বাল্য বিয়ে হয় উজিরপুরের সাতলা গ্রামের নান্নু পাইকের কিশোরী কন্যা নারগিস আক্তারের (১৭)। দাউদ মিয়া কর্মের সুবাধে ঢাকায় থাকার সুযোগে শ্বশুর পরিবারের সদস্যদের নির্যাতনের শিকার হয়ে বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় মৃত্যুবরণ করেছে নারগিস আক্তার। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শুক্রবার সকালে বরিশাল মর্গে প্রেরণ করা হয়েছে। নারগিসের বাবা অভিযোগ করেন, তার কন্যাকে শারিরিক নির্যাতন করে মেরে ফেলা হয়েছে। উপজেলার হাওলা গ্রামের খ্রীষ্ট ধর্মাবলম্বী জ্যাকব বাইনের কন্যা ডেইজী বাইনকে (১৭) গত দুই মাস পূর্বে একই উপজেলার রাজিহার গ্রামের অসিম সরকারের সাথে বিয়ে দেয়া হয়। বাল্যবিয়ের শিকার ওই ছাত্রীর সাথে দাম্পত্য কলহের জের ধরে ২৪মার্চ ভোর রাতে ডেইজী বিষপান করে আত্মহত্যা করেছে।

অপরদিকে আগৈলঝাড়া গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশা গ্রামের জামাল বালীর কন্যা সুমাইয়া আক্তারকে (১৬) অতিসম্প্রতি বাল্যবিয়ে দেয়া হয়। পারিবারিক কলহের কারনে বুধবার (২৮মার্চ)বিকেলে অভিমান করে বিষপান করে আত্মহত্যার চেষ্টা চালায় বাল্যবিয়ের শিকার কিশোরী সুমাইয়া। একইদিন শ্বাশুরির শারিরিক নির্যাতন সহ্য করতে না পেরে উপজেলার বাগধা ইউনিয়নের খাজুরিয়া গ্রামের প্রবাসী ইমরান মিয়ার স্ত্রী রোজিনা আক্তার বিষপান করে আত্মহত্যার চেষ্টা চালায়। মুমূর্ষ অবস্থায় তাদের দুইজনকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

এ ব্যাপারে আগৈলঝাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আফজাল হোসেন সাংবাদিকদের বলেন, বাল্যবিয়ের খবর পেলেই পুলিশ তা প্রতিহত করে দেয়। নির্যাতনের শিকার অধিকাংশ কিশোরী বধূ বা তার পরিবার থেকে ঘটনা পুলিশকে জানানো হয়না। জানালে আইনগত ব্যবস্থা নেয়া হবে। উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস বলেন, বাল্য বিয়ে প্রতিরোধে প্রশাসন তৎপর রয়েছে। প্রশাসনের সাথে অভিভাবকদের আরও তৎপর হওয়া উচিত।

http://www.anandalokfoundation.com/