13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘প্রথমে গালি দিতেন, পরে খাবার না খেয়ে যেতে দিতেন না’

admin
December 15, 2017 3:22 pm
Link Copied!

রাজিব শর্মা, চট্টগ্রামঃ চট্টগ্রামের সাবেক মেয়র মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে বন্দরনগরীর রাজনৈতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। বৃহস্পতিবার রাত ৩টার পর নগরীর ম্যাক্স হাসপাতালে মহিউদ্দিনের বড় ছেলে মহিবুল হাসান চৌধুরী নওফেল তার বাবার মৃত্যু সংবাদ ঘোষণা করার পরপরই দলের নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা কান্নায় ভেঙ্গে পড়েন।

হৃদরোগ ও কিডনি জটিলতায় আক্রান্ত ৭৩ বছর বয়সী মহিউদ্দিনকে বৃহস্পতিবার দুপুরে হাসপাতালে নিয়ে আসার পর সন্ধ্যার দিকে তার শারীরিক অবস্থার অবনতি হয়। সন্ধ্যার পর থেকে দলের নেতাকর্মী-শুভানুধ্যায়ী এবং চট্টগ্রামের বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রেণিপেশার মানুষ হাসপাতালে ভিড় করতে থাকে।

শুক্রবার সকালে মহিউদ্দিন চৌধুরীর মরদেহ নগরীর ষোলশহর দুই নম্বর গেইটের চশমা হিলে তার বাড়িতে নিয়ে যাওয়া হলে সেখানেও কয়েক হাজার নেতাকর্মী জড়ো হন তাদের প্রিয় নেতাকে শেষবার দেখতে। তিন মেয়াদে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব পালন করা মহিউদ্দিন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ছিলেন প্রায় এক যুগ।

‘চট্টলবীর’ খ্যাত গণমানুষের এই নেতাকে শেষবারের মতো দেখতে তার বাসার সামনে হাজির হয়েছেন টেরিবাজার ব্যবসায়ী সমিতির সিনিয়র সহ-সভাপতি বেলায়েত হোসেন। তিনি বলেন, ‘উনি চট্টগ্রামে সর্বদলীয় নেতা। উনি আওয়ামী লীগ, বিএনপি বা কারও একার ছিলেন না। উনি চট্টগ্রামের অভিভাবক। মহিউদ্দিন চৌধুরীর মতো আর একজন নেতা চট্টগ্রামে জন্ম হবে কিনা সন্দেহ আছে।’ তিনি আরও বলেন, ‘মহিউদ্দিন চৌধুরীকে আমি বাসার সামনের এই টিনের ঘরে দেখেছি। উনার মনটা ছিল বড়। শত্রু-মিত্র যেই হোক তার কাছে আসলে প্রথমে গালি দিতেন। পরে খাবার না খেয়ে যেতে দিতেন না।’

তার মৃত্যুর পর শেষবার তাকে দেখতে এসে মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল বলেন, “আমরা একজন মহান নেতাকে হারিয়েছি। চট্টগ্রাম হারিয়েছে তার অভিভাবককে।”

মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর পর হাসপাতালে কান্নায় ভেঙে পড়েন নেতাকর্মীদের অনেকে মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর পর হাসপাতালে কান্নায় ভেঙে পড়েন নেতাকর্মীদের অনেকে বিভিন্ন সময়ে অনেক বিভেদের মধ্যেও দলের নেতাকর্মীদের কাছে মহিউদ্দিন চৌধুরী ছিলেন শ্রদ্ধার পাত্র, সবার কাছে গ্রহণযোগ্য।

বাবুল বলেন, “সব দলের নেতাকর্মীদের কাছেই তিনি একজন গ্রহণযোগ্য ব্যক্তি ছিলেন। তিনি ছিলেন সকলের নেতা। যে কোনো কঠিন সময়ে তিনি চট্টগ্রামবাসীর পক্ষে দাঁড়াতেন।”

মহানগর আওয়ামী লীগের আরেক সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বলেন, “মহিউদ্দিন চৌধুরীর চলে যাওয়ায় যে শূন্যতা হল, তা কখনো পূরণ হওয়ার নয়।”

১৯৯৪ সালে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে জয়ী হওয়ার পর আরও দুই মেয়াদে ২০১০ পর্যন্ত দায়িত্ব পালন করেন মহিউদ্দিন। ওই বছর নিজের রাজনৈতিক শিষ্য এম মনজুর আলমের কাছে ভোটে হেরে মেয়র পদ হারান।

সেই নির্বাচনে বিএনপির সমর্থন পাওয়া মনজুর আলম পরে খালেদা জিয়ার উপদেষ্টার পদ নিয়েছিলেন। তবে ‘গুরু’ মহিউদ্দিন প্রসঙ্গে মনজুরের কণ্ঠ শ্রদ্ধা-ভালবাসায় আপ্লুত শোনা গেছে সব সময়। শুক্রবার সকালে তিনিও ছুটে এসেছিলেন প্রয়াত নেতার বাসায়।

http://www.anandalokfoundation.com/