13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৮৮টি কুকুরকে বাঁচাতে টানা ৬ বছর ধরে রক্তদান করেছে সুপারস্টার উডি

Rai Kishori
August 29, 2021 8:17 am
Link Copied!

তিন বছর বয়স থেকে টানা ছয় বছর ধরে দুষ্প্রাপ্য রক্তদান করেছে উডি নামের একটি গ্রেহাউন্ড কুকুর। ৮৮টি কুকুরকে বাঁচাতে নিজের রক্ত দিয়ে সহযোগিতা করেছে। অবশেষে রক্তদান থেকে নিজেকে অবসরে নিয়েছে। মোট ২২ বার রক্তদান করে সুপারস্টারের খেতাব অর্জন করেছে উডি। লিসেস্টারশায়ারের মেল্টন মাউব্রে এলাকার বাসিন্দা উডির বর্তমান বয়স নয় বছর।

উডির মালিক ওয়েন্ডি গ্রে বলেছেন, কুকুরটি দুঃখজনক পরিস্থিতিতে থাকা পরিবারগুলোকে সাহায্য করেছে। এটি আশ্চর্যজনক।
পেট ব্লাড ব্যাংক ইউকে বলেছে, প্রতিবার ৪৫০ মিলি লিটার করে রক্তদান করে চারটি কুকুরকে বাঁচতে সাহায্য করেছে উডি। তারা উডিকে ‘সুপারস্টার’ হিসাবে প্রশংসা করেছে।
লাফবোরো-ভিত্তিক দাতব্য সংস্থাটি বলেছে, গ্রেহাউন্ড কুকুরের রক্তের বিশেষ চাহিদা আছে। কারণ এর রক্ত নেগেটিভ হওয়ার সম্ভাবনা বেশি। অর্থাৎ এই রক্ত যে কোনও কুকুরকে যে কোনও জরুরি অবস্থায় দেওয়া যেতে পারে। বিশ্বের মাত্র ৩০ শতাংশ কুকুরের দেহে এই ধরনের রক্ত রয়েছে।
মিস গ্রে বলেন, উডি রক্তদান করতে সর্বদাই খুশি ছিল। উডি যখন রক্ত দিতে যেত, তখন সে নিজেই রক্তগ্রহণকারী লোকটির কাছে ছুটে যেত। যতক্ষণ পর্যন্ত রক্ত নেওয়া শেষ না হত ততক্ষণ সে টেবিলে চুপচাপ শুয়ে থাকত।
গ্রে আরও বলেন, সে রক্ত দিতে ভালোবাসতো। রক্ত দিয়ে সে কখনো অসুস্থ হয়ে পড়েনি। রক্তদানের পর সে চার থেকে আট ঘন্টা ধরে হাঁটাচলা ও দৌড়ঝাপ করত। আমি তাকে নিয়ে খুব গর্বিত। তার মতে, মানুষ মানুষের জন্য করে, তাহলে কেন কুকুর কুকুরের জন্য নয়? তবে উডি আর রক্তদান করতে পারবে না। কারণ শুধুমাত্র এক থেকে আট বছর বয়সী কুকুরের কাছ থেকেই রক্ত নেওয়া হয়।
ওয়েন্ডি গ্রে বলেন, তিনি পোষা প্রাণীর রক্তদান সম্পর্কে প্রথম জানতে পেরেছিলেন যখন তিনি তার প্রথম কুকুর রিওকে নিয়ে পশুচিকিৎসালয়ে গিয়েছিলেন এবং তিনি সেই কুকুরকে দিয়ে ১১ বার রক্তদান করেছিলেন।
http://www.anandalokfoundation.com/