13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৩০ হাজার শরণার্থীকে বাড়ি, জমি ও নাগরিকতা সহ ৪ লক্ষ টাকা দেয়ার ঘোষনা ভারতের

Ovi Pandey
January 17, 2020 12:46 am
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেক্সঃ বিরোধীদের মুখে ঝামা ঘষে এবার বড় ঘোষনা করলো মোদি সরকার, ৩০ হাজার শরণার্থীকে বাড়ি, জমি ও নাগরিকতা সহ ৪ লক্ষ টাকা ফিক্স ডিপোজিট দেওয়ার ঘোষনা ভারতের।

বিগত ২৫ বছর ধরে মিজোরাম আর ত্রিপুরার ব্রু জনজাতিদের  শরণার্থীর সমস্যা সমাধান হল আজ। প্রায় ৩০ হাজার ব্রু শরণার্থী ত্রিপুরাতে বসবাস করবে। এর সাথে সাথে সরকারের তরফ থেকে তাঁদের আর্থিক সাহায্যও দেওয়া হবে। সমস্ত ব্রু জনজাতির পরিবারকে থাকার জন্য ঘর, চাষের জন্য জমি দেওয়া হবে। এর সাথে সাথে আগামী ২ বছর পর্যন্ত ৫ হাজার টাকা করে আর্থিক সাহায্যও দেওয়া হবে। শুধু তাই নয়, ব্রু জনজাতি ত্রিপুরার ভোটার লিস্টেও যুক্ত হতে পারবে।

মিজোরামে মিজো আর ব্রু জনজাতির মধ্যে চলা সংঘর্ষের কারণে প্রায় ৩০ হাজার ব্রু আদিবাসী মানুষ শরণার্থী হয়ে ত্রিপুরায় বসবাস করছে। ভারত সরকার, মিজোরাম সরকার আর ত্রিপুরা সরকারের মধ্যে স্বাক্ষর করে এবার মিজোরামের এই শরণার্থীদের ত্রিপুরায় বসবাসের জন্য সুবিধা করে দেওয়া হবে। এই অবসরে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ শুভেচ্ছা জানিয়ে বলেন অবশেষে ২৫ বছর পর এই সমস্যা সমাধান হল। আর এর জন্য তিনি ত্রিপুরা সরকার আর ত্রিপুরার মহারাজকে ধন্যবাদ জানান। ত্রিপুরার মহারাজের কারণেই এই চুক্তি সম্ভব হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্র অমিত শাহ বলেন, এর জন্য কেন্দ্র ৬০০ কোটি টাকার প্যাকেজ দিয়েছে। আর এই প্যাকেজ অনুযায়ী, ব্রু আদিবাসীদের 40×30 ফুটের প্লট দেওয়া হবে। এছাড়াও ৪ লক্ষ টাকার ফিক্স ডিপোজিট দেওয়া হবে। দুই বছরের জন্য পাঁচ হাজার টাকার আর্থিক সাহায্য আর বিনামূল্যে রেশন দেওয়া হবে।

http://www.anandalokfoundation.com/